logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৭ ২৩:৪৫
লিট ফেস্টে লাঠিখেলা, মুগ্ধ দর্শক

লিট ফেস্টে লাঠিখেলা, মুগ্ধ দর্শক

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় সকাল থেকেই বাংলা একাডেমি চত্বর উৎসব আমেজে মুখরিত হয়ে ওঠে। নারী, শিশুসহ বিভিন্ন শ্রেণি-পেশার সাহিত্যানুরাগীদের পদচারণায় প্রাণোচ্ছ্বল হয়ে ওঠে এ প্রাঙ্গণ।

গল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র, কবিতা তথা সাহিত্যের নানা ক্ষেত্র নিয়ে চলা সেশনের পাশাপাশি নাচ, গান এমনকি লাঠিখেলাও উপভোগ করেছে আগত দর্শনার্থীরা। অনেককে আবার বিভিন্ন স্টল ঘুরে দেশি-বিদেশি কবি-সাহিত্যিকদের বই কেনায় মগ্ন থাকতে দেখা গেছে। আজ লিট ফেস্টে আগত দর্শনার্থী ও শিশুদের একাডেমির নজরুল মঞ্চের সামনে অনুষ্ঠিত লাঠিখেলা বেশ উপভোগ করতে দেখা গেছে।

১৫-২০ জনের লাঠিয়ালের একটি দল মাথার ওপর ভনভন করে লাঠি ঘোরাতে ঘোরাতে এসে হাজির হন নজরুল মঞ্চের সামনে। এ সময় আয়োজকদের পক্ষ থেকে উপস্থাপক মঞ্চে দাঁড়িয়ে জানালেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ লাঠিখেলা দেখাতেই লিট ফেস্ট চত্বরে হাজির হয়েছে এ লাঠিয়াল বাহিনী।

নড়াইল থেকে আসা লাঠিয়াল বাহিনীর নাম ‘বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ লাঠিয়াল যুব সংঘ’। ১৫-২০ জনের দলে তরুণদের পাশাপাশি তরুণীরাও আছেন। শুধু তাই নয়, লাঠিখেলায় মেয়েরা যে ছেলেদের চেয়ে কোনোভাবেই পিছিয়ে নেই, সেটারও স্পষ্ট প্রমাণ হয়ে যায় যখন ছেলে-মেয়ে দুই দলে ভাগ হয়ে খেলায় জয়ী হয় মেয়েদের দল।

বাজনার তালে তালে প্রায় পৌনে একঘণ্টা লাঠিখেলার বিভিন্ন ধরনের কসরৎ প্রদর্শন করে নড়াইলের এ লাঠিয়াল বাহিনী। কখনও দলের সবাই একসঙ্গে, কখনও এককভাবে, কখনও ছোট ছোট দলে ভাগ হয়ে বিভিন্ন ধরনের খেলা দেখাতে থাকেন খেলোয়াড়রা। লাঠি দিয়েই বল্লম ছোঁড়া ও প্রতিপক্ষ দলের আক্রমণ প্রতিরোধ, সাধারণ আক্রমণ ও প্রতিআক্রমণের বিভিন্ন কৌশল দেখে মুগ্ধ হয়েছেন উপস্থিত দর্শনার্থীরা।

লাঠি খেলার অন্যতম উল্লেখযোগ্য অংশে ছিল দলটির সবচেয়ে ছোট সদস্যের একটি কসরৎ। একটা পর্যায়ে ওই ছোট্ট সদস্যটি উঠে দাঁড়ায় একটি বাঁশের ওপরে। বাইরে তখন ঢোলের ছন্দ। সেই ছন্দের তালে তালে দুই পায়ে দাঁড়িয়ে ওই লাঠিয়াল মাথার ওপর ঘোরাতে থাকে লাঠি, দেখাতে থাকে বিভিন্ন ধরনের কৌশল।

লাঠিখেলার শেষের দিকে দাঁ-বটির মতো দেশীয় উপকরণ ব্যবহার করে লাঠিয়াল বাহিনী প্রদর্শন করে নানা ধরনের কসরৎ।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com