logo
আপডেট : ২১ অক্টোবর, ২০১৭ ০৫:০০
পাকিস্তানে ড্রোন হামলার তীব্রতা বাড়াল মার্কিন যুক্তরাষ্ট্র

পাকিস্তানে ড্রোন হামলার তীব্রতা বাড়াল মার্কিন যুক্তরাষ্ট্র

পাকিস্তানে ড্রোন হামলার তীব্রতা আরও বাড়িয়ে দিল মার্কিন প্রশাসন। গতসপ্তাহে ইসলামাবাদের সাহায্যে সে দেশ থেকে পণবন্দি কানাডিয়ান-মার্কিন দম্পতি ও তিন শিশুকে উদ্ধার করে মার্কিন সেনা। এরপরই ড্রোন হামলার তীব্রতা আরও বাড়ানো হল। ২০১০ সালের পর ফের এমনটা হল। পণবন্দি দম্পতিদের উদ্ধার করা হলেও দুই দেশের সম্পর্ক এখন তলানিতে। 

পাকিস্তান-আফগান সীমান্ত থেকে ওই দম্পতিদের উদ্ধার করা হয়েছে। ইসলামাবাদ দাবি করেছে, ওই দম্পতিদের আফগানিস্তানে পণবন্দি করেছিল তালেবান জঙ্গিরা। কিন্তু সেই দাবি উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস ও সিআইএ ডিরেকটর মাইক পোমপিও স্পষ্ট জানিয়েছেন, ওই দম্পতিদের পাকিস্তানের ভূখণ্ডেই পণবন্দি করা হয়েছিল। হক্কানি নেটওয়ার্কের জঙ্গিরাই তাদের পণবন্দি করেছিল। মার্কিন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দম্পতি ও শিশুদের উদ্ধার করে পাকিস্তান ও মার্কিন সেনা।  

এরপরই জঙ্গিদের হত্যা করতে মানবহীন ড্রোন থেকে হামলা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তান-আফগান সীমান্তে জঙ্গিঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। মুখ বাঁচাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আসিফ খোয়াজা দাবি করেছেন, পাকিস্তান-আফগান সীমান্তের কুররম এলাকায় হামলা চালানো হচ্ছে। দু'দেশের সীমান্ত নির্দেশ খুব অস্পষ্ট সেখানে। 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com