logo
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:৩৭
বিদ্যুতের চাহিদা মেটাবে চাঁদ!

বিদ্যুতের চাহিদা মেটাবে চাঁদ!

আর মাত্র ১৩ বছর। এরপর একটু ‘নিষ্কৃতি’ পেতে যাচ্ছে সূর্য। কারণ বিজ্ঞানীরা এখন হাতে চাঁদ পেয়ে গেছেন! শক্তির জোগানে সূর্যের বিকল্প পথের সন্ধান পেয়েছেন তাঁরা। ১৩ বছর পর থেকে ভারতের সব শক্তির জোগান দেবে চাঁদ। ইসরো সূত্রের খবর, গবেষণার কাজ ঠিকঠাক এগোলে ২০৩০ সালের মধ্যেই শক্তির বিকল্প উৎস হয়ে উঠতে পারে চাঁদ। গত শনিবার অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে ইসরোর গবেষক শিবথানু পিল্লাই এ কথা জানিয়েছেন।

শিবথানু জানান, চাঁদে প্রচুর পরিমাণে হিলিয়াম-৩ রয়েছে, যা পৃথিবীতে থাকা হিলিয়াম-৩-এর চেয়ে কয়েক হাজার গুণ বেশি। শক্তির উৎস হিসেবে সেই হিলিয়াম-৩ যদি কাজে লাগানো যায়, তাহলে যে পরিমাণ শক্তি পাওয়া যাবে, তাতে পুরো পৃথিবীর চাহিদার জোগান দেওয়া যাবে। চাঁদ থেকে শক্তির উৎস খোঁজার এই গবেষণা শুধু ইসরোই করছে না। শিবথানু জানিয়েছেন, বিশ্বের আরো কয়েকটি দেশ এ ধরনের গবেষণা চালাচ্ছে। তবে কিভাবে সেই হিলিয়ামকে কাজে লাগানো হবে সে বিষয়ে এখনই কিছু স্পষ্ট করেননি তিনি। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com