logo
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:১৩
'বিশ্ব ব‌্যাংকের জলবায়ু ঋণ চাই না, চাই অনুদান'

'বিশ্ব ব‌্যাংকের জলবায়ু ঋণ চাই না, চাই অনুদান'

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বিশ্ব ব‌্যাংকের ঋণ নিতে আপত্তি জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা হাছান মাহমুদ। তিনি বলেন, বিশ্ব ব্যাংক জলবায়ু নিয়ে ঋণ দিয়ে বাংলাদেশের সঙ্গে ব্যবসা করতে চায়। কিন্তু আমরা ঋণ চাই না, চাই অনুদান। আজ রবিবার সংসদ ভবনের আইপিডি কনফারেন্স সেন্টারে ‘জলবায়ু অভিঘাত হতে বাংলাদেশের উপকূল সুরক্ষা : বর্ষায় সামুদ্রিক জোয়ারের প্লাবন থেকে রক্ষায় করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। 

গত বছর বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বাংলাদেশ সফরের সময় জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় দুই বিলিয়ন ডলারের ঋণ সহায়তার ঘোষণা দিয়েছিলেন।

এক্ষেত্রে ঋণ না নেওয়ার পক্ষে যুক্তি দেখিয়ে সাবেক পরিবেশমন্ত্রী বলেন, “কারণ কোনো প্রকার ভূমিকা না থাকলেও বাংলাদেশ জলবায়ু সঙ্কটের অসহায় শিকার। এ সঙ্কটের মধ্যে দিয়ে না গেলে প্রতি বছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি আরও ১.৫ থেকে ২ শতাংশ বেশি হত।”

এ সময় আওয়ামী লীগের এই নেতা পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব‌্যাংককে বাদ দেওয়াকে কেন্দ্র করে বিএনপিরও সমালোচনা করেন। তিনি বলেন, রুহুল কবীর রিজভী আহমেদসহ বিএনপির নেতারা যেভাবে বিশ্ব ব্যাংকের পক্ষে সাফাই গাইছে, তাতে মনে হয় তারা তাদের (বিশ্ব ব্যাংকের) বেতনভুক্ত কর্মচারী।

তিনি আরো বলেন, পদ্মা প্রকল্পে বিশ্ব ব‌্যাংকের অর্থায়নের কথা থাকলেও কানাডার একটি কম্পানিকে পরামর্শকের কাজ দিতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে তারা সরে গিয়েছিল। পরে তাদের বাদ দিয়েই সরকার প্রকল্পটি বাস্তবায়ন শুরু করে।

গোলটেবিল বৈঠকে অন্যান্যর মধ্যে বক্তব‌্য রাখেন পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, পানি বিশেষজ্ঞ আইনুন নিশাত, সংসদ সদস্য জেবুন্নেসা বেগম, কোস্ট ট্রাস্টের সদস্য নেজা করিম ও মুজিবুর হক মনিরও ।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com