logo
আপডেট : ৭ অক্টোবর, ২০১৬ ১৬:২৬
নাসার উপগ্রহে ধরা পড়ল বিরল অগ্ন্যুত্পাতের ছবি

নাসার উপগ্রহে ধরা পড়ল বিরল অগ্ন্যুত্পাতের ছবি

পৃথিবীতে অনেক আগ্নেয়গিরি আছে। এর অনেকগুলো ঘুমন্ত; আর বেশ কিছু আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের ঘটনা ঘটছে। পৃথিবী থেকে নেওয়া আগ্নেয়গিরির ছবি সহজেই দেখা যায়। কিন্তু মহাকাশ থেকে নেওয়া ছবি?

নাসার একাধিক উপগ্রহ রয়েছে যা পৃথিবীর চারপাশে সতর্ক নজর রেখে চলেছে। সেই উপগ্রহগুলোর মধ্যেই অন্যতম ‘অ্যাকোয়া’। এই উপগ্রহের তোলা ছবিতেই ধরা পড়েছে এক বিশাল আগ্ন্যুত্পাতের দৃশ্য।

দক্ষিণ আটলান্টিক মহাসাগর সংলগ্ন এলাকা থেকে এই ছবি তুলেছে অ্যাকোয়া। মোট যে তিনটি আগ্নয়গিরির ছবি পাওয়া গেছে, সেগুলি সবই আকারে বৃহৎ এবং মূলত লাভাস্তর, ছাই ও পাথর দিয়ে গঠিত। এই আগ্নেয়গিরীগুলো দক্ষিণ স্যান্ডউইচ দ্বীপের ১৭০০ মাইল জুড়ে বিস্তৃত। এই রকম প্রত্যন্ত ও বিচ্ছিন্ন এলাকায় অগ্ন্যুত্পাতের দৃশ্য কার্যত উপগ্রহ না থাকলে চোখে পড়াই অসম্ভব।

দেখুন ভিডিও :

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com