logo
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১০
একই স্থানে পরপর ১০০ বার ভূমিকম্প!

একই স্থানে পরপর ১০০ বার ভূমিকম্প!

এক শ'রও বেশি ভূমিকম্প আঘাত হেনেছে সাল্টন সি অঞ্চলে। গত সোমবার এন ঘটনায় ঘটে। এসব ভূমিকম্পের মধ্যে ৩টির বেশি শক্তিমত্তা ৪ ম্যাগনিচিউডের বেশি ছিল।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানায়, ভূমিকম্পের এই 'ঝাঁক' সোমবার সকালের দিকে শুরু হয় এটা বিকাল পর্যন্ত একটানা আঘাত হানতে থাকে। আর রাতের দিকে ৪.৩ এবং ৪.২ মাত্রার ভূকম্পন আঘাত হানে।

ইউএসজিএস থেকে জানানো হয়, এসব ভূকম্পনের অনেকগুলোর কেন্দ্র ছিল বোম্বে বিচের কাছে। সাল্টন সি অঞ্চলে অপেক্ষাকৃত কম অনুভূত হয়। ছোট ছোট আকারের এমন ভূমিকম্পের ঝাঁক প্রায়ই আঘাত হাতে এখানে। ২০০৯ সালে প্রায় ২০০ ভূকম্পন আঘাত হেনেছিল এখানে।

এ ভূকম্পনে উত্তর আমেরিকান এবং প্যাসিফিক টেকটোনিক প্লেটের মধ্যে সংঘর্ষ ঘটতে থাকে। এখানে কয়েক ডজন ফাটল রয়েছে আগে থেকেই।

বিজ্ঞানীদের বিশ্বাস, এ ধরনের ভূমিকম্পে অভ্যন্তরের উত্তপ্ত পদার্থগুলো ওপরের কাছাকাছি চলে আসবে। এ ছাড়া ভূ-আবরণের ওপর বাড়তি পাতলা আবরণ সৃষ্টি হয়েছে।

সিসমোলজিস্ট লুসি জোনস তার টুইটার অ্যাকাউন্টে জানান, সোমবার রাতে সান আন্দ্রেসের কাছে ৪ ম্যাগনিচিউডের ভূকম্পন এখানে আরো বড় ধরনের ভূমিকম্প হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। তবে এমন ঝাঁক বাঁধা ভূমিকম্পে বড় ধরনের কম্পনের আশঙ্কা অনেক কমে আসে। তাই আশা করা যায়, তেমন কিছু হবে না। সূত্র : এলএ টাইমস

 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com