logo
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:১৩
এমসিকিউতে কমে সৃজনশীলে বাড়ছে ১০ নম্বর

এমসিকিউতে কমে সৃজনশীলে বাড়ছে ১০ নম্বর

এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় নতুন নম্বর বণ্টন করা হয়েছে। এমসিকিউতে (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন) কমছে ১০ নম্বর। আর সেই ১০ নম্বর বাড়ছে সৃজনশীল অংশে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং ঢাকাশিক্ষা বোর্ড তাদের ওয়েবসাইটে গত রবিবার এই নম্বর বণ্টনের সংবাদ প্রকাশ করেছে। ২০১৭ সালের পরীক্ষা থেকে তা কার্যকর হবে। এমসিকিউতে নানা

জালিয়াতি সংঘটিত হওয়ার কারণে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগেই এমসিকিউতে ১০ নম্বর কমানোর ঘোষণা দিয়েছিলেন। শিক্ষা বোর্ডগুলো মন্ত্রীর সেই ঘোষণা অনুযায়ীই আদেশ জারি করল।

জানা যায়, যেসব বিষয়ে ব্যবহারিক আছে এখন থেকে সেসব বিষয়ে ৫০ নম্বর থাকবে সৃজনশীলে, ২৫ নম্বর এমসিকিউতে ও ২৫ নম্বর থাকবে ব্যবহারিকে। আর যেসব বিষয়ে ব্যবহারিক নেই সেসব বিষয়ে সৃজনশীলে থাকবে ৭০ নম্বর ও এমসিকিউতে থাকবে ৩০ নম্বর। তবে এসএসসিতে ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারু ও কারুকলাসহ কয়েকটি বিষয় এবং এইচএসসিতে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, চারু ও কারুকলাসহ কয়েকটি বিষয়ে নম্বর বণ্টন অপরিবর্তিত থাকবে। এ ছাড়া এমসিকিউতে ৩০ নম্বরের জন্য ৩০ মিনিট ও ২৫ নম্বরের জন্য ২৫ মিনিট বরাদ্দ থাকবে।

এ ছাড়া সৃজনশীল অংশের জন্য আড়াই ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। দুই পরীক্ষার মাঝে কোনো বিরতি থাকবে না। ব্যবহারিক ছাড়া সৃজনশীল বিষয়ে ১১টি প্রশ্ন থাকবে সাতটির উত্তর দিতে হবে। আর যেসব বিষয়ে ব্যবহারিক রয়েছে সেসব বিষয়ে আটটি প্রশ্ন থাকবে পাঁচটির উত্তর করতে হবে।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com