logo
আপডেট : ২৩ এপ্রিল, ২০১৬ ২০:০৩
ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তিতে বাংলাদেশের স্বাক্ষর

ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তিতে বাংলাদেশের স্বাক্ষর

বাংলাদেশ ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছে। গতকাল শুক্রবার জাতিসংঘে এই চুক্তি স্বাক্ষরিত হয়।
পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু জাতিসংঘ সাধারণ পরিষদে এই চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন। এ সময় অধিবেশনে ১৭১টি দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী পরিবেশ মন্ত্রী বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি বিশ্ব নেতৃবৃন্দের উপস্থিতিতে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের মতোই মনে হচ্ছিল।
উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে ফ্রান্স, পেরু, ব্রাজিল, বলিভিয়া ও কঙ্গোর প্রেসিডেন্ট এবং কানাডা, ইতালি ও টুভালুর প্রধানমন্ত্রী এবং রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী, চীনের প্রেসিডেন্টের বিশেষ দূত, মাকির্ন পররাষ্ট্র মন্ত্রী এবং জাতিসংঘ মহাসচিব বক্তব্য রাখেন।
বাংলাদেশের বক্তব্যে জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত প্রতিশ্রুতি তুলে ধরা হয় এবং প্যারিস চুক্তি বাস্তবায়নের সমর্থনে বৃহত্তর আন্তর্জাতিক প্রচেষ্টা এগিয়ে নিয়ে যেতে অব্যাহতভাবে কাজ করতে বাংলাদেশ সরকারের আগ্রহ পুর্নব্যক্ত করা হয়। বাংলাদেশের বিবৃতিতে বলা হয়, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে সুনির্দিষ্ট জ্ঞান ও প্রতিশ্রুতি প্রয়োজন। আমরা এ বিষয়টি অবশ্যই গুরুত্বের সাথে বিবেচনা করবো। এতে বলা হয়, বাংলাদেশ নিজস্ব সম্পদ ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে সরকার গৃহিত বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশ বলেছে, আমাদের এই লক্ষ্য অর্জনে সকল দেশকে ঐক্যবদ্ধ হতে হবে।
বাংলাদেশের মন্ত্রী চুক্তি স্বাক্ষরের পর জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং ইউএন এফসিসিসি’র নির্বাহী সচিব ক্রিস্টিনা ফিগুয়েরিসের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। পরে মন্ত্রী মঞ্জু তুরস্কের পরিবেশ মন্ত্রী ফাতমা গুলমেদেত সারি’র সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দুই মন্ত্রী আগামী নভেম্বরে মরক্কোতে অনুষ্ঠিতব্য ইউএনএফসিসিসি’র সম্মেলন এগিয়ে নিতে এক সঙ্গে কাজ করতে একমত হন।
পরিবেশ ও বন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়াম্যান ড. হাছান মাহমুদ এবং জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন মন্ত্রীর সঙ্গে ছিলেন। - বাসস।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com