logo
আপডেট : ৩০ মার্চ, ২০১৬ ০১:০৩
আন্তর্জাতিক নারী সাহসিকতা পুরস্কার পেলেন সারা হোসেন

আন্তর্জাতিক  নারী সাহসিকতা পুরস্কার পেলেন সারা হোসেন

বিশিষ্ট আইনজীবী ও মানবাধিকারকর্মী ব্যারিস্টার সারা হোসেনকে ২০১৬ সালের আন্তর্জাতিক নারী সাহসিকতার পুরস্কারে (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড—আইডাব্লিউওসি) ভূষিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। ওয়াশিংটনে বাংলাদেশ সময় গত রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ব্যারিস্টার সারা হোসেনের হাতে এই পুরস্কার তুলে দেন। সারা হোসেন ছাড়াও এ বছর বিশ্বের আরো ১৩ জন নারী ওই পুরস্কার পেয়েছেন।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল মঙ্গলবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সারা হোসেন একজন মানবাধিকার আইনজীবী হিসেবে উচ্চ আদালতে

বাংলাদেশের অনগ্রসর ও

প্রান্তিক নাগরিক, বিশেষ করে নারীর অধিকার প্রতিষ্ঠায়

সোচ্চার ভূমিকা রেখেছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের ব্যারিস্টার ও বাংলাদেশ লিগাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) অবৈতনিক নির্বাহী পরিচালক হিসেবে সারা হোসেন এ দেশের নারীর প্রতি সহিংসতা নিয়ে প্রথম বিস্তারিত আইনের খসড়া প্রস্তুতিতে প্রধান ভূমিকা রাখেন, যা ২০১০ সালে আইনে পরিণত হয়।

জোরপূর্বক হিজাব প্রথা, নারীর ওপর ফতোয়ার মাধ্যমে অবমাননাকর শাস্তি আরোপ এবং ধর্ষণ ও যৌন নিপীড়ন মামলায় চিকিৎসাশাস্ত্রবহির্ভূত কুমারীত্ব পরীক্ষা প্রক্রিয়ার বিরূদ্ধে সারা হোসেন বেশ কিছু যুগান্তকারী মামলা পরিচালনা করেন।

সারা হোসেনের সাহস, উৎসাহ

ও সততা বাংলাদেশের নারীদের কাছে তাঁর বিশ্বস্ততা বাড়িয়েছে

এবং বিশ্বের মানবাধিকারকর্মীদের কাছে তাঁর সম্মান বৃদ্ধি

করেছে।

নিজের জীবনের ঝুঁকি নিয়েও শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নে অবদান রাখা নারীদের অসাধারণ সাহসিকতা ও নেতৃত্বের স্বীকৃতি হিসেবে প্রতিবছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আইডাব্লিউওসি পদক প্রদান করে থাকে।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com