logo
আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ০০:৩৯
আইএসের ফাঁস হওয়া নথিতে প্যারিস হামলাকারীদের নাম

আইএসের ফাঁস হওয়া  নথিতে প্যারিস হামলাকারীদের নাম

জঙ্গিগোষ্ঠী আইএসের (ইসলামিক স্টেট) ফাঁস হওয়া নথিতে প্যারিস হামলায় জড়িত তিন সন্দেহভাজন হামলাকারীর নাম রয়েছে। জার্মান সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি ও গার্ডিয়ান এ কথা জানিয়েছে।

সশস্ত্র কট্টর সুন্নিপন্থী গোষ্ঠীর ফাঁস হওয়া নথিতে ২২ হাজার যোদ্ধার নামের একটি তালিকা প্রকাশ্যে এসেছে। এতে প্যারিসের তিন সন্দেহভাজন হামলাকারীর নামও রয়েছে। সম্প্রতি আইএসের এক সাবেক সদস্য গোষ্ঠীটির শত শত গোপন নথি ফাঁস করেন।

জার্মান সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্যারিসের বাতাক্লঁ থিয়েটারে ‘ইগলস অব দ্য ডেথ’ ব্যান্ডদলের কনসার্টে চালানো হামলায় জড়িত সন্দেহভাজন সামি আমিমুর, ফাউয়েদ মোহাম্মেদ আজ্জাদ এবং ওমর ইসমাইল মোস্তেফাইয়ের নাম রয়েছে ফাঁস হওয়া নথিতে। উল্লেখ্য, গত নভেম্বরে বাতাক্লঁ থিয়েটারসহ প্যারিসের কয়েকটি স্থানে একযোগে চালানো হামলায় শতাধিক মানুষ প্রাণ হারান। জার্মান সংবাদমাধ্যম ডাব্লিউডিআরের খবর অনুযায়ী, ওই তিন সন্দেহভাজন ২০১৩-১৪ সালের মাঝামাঝি সময়ে আইএসে যোগ দেয়।

৪০টি দেশের প্রায় ২২ হাজার সদস্যের নাম-পরিচয় থাকা ওই নথি কাতারভিত্তিক সিরীয় একটি ওয়েবসাইটে আরবি ভাষায় প্রথম প্রকাশ করা হয়। পরে তা জার্মানি ও যুক্তরাজ্যের কয়েকটি সংবাদমাধ্যমের হাতে আসে। ফাঁস হওয়া নথির মধ্যে রয়েছে নতুন সদস্য নিয়োগের সময় যেসব তথ্য সংগ্রহ করা হতো তেমন একটি প্রশ্নপত্রও।

আইএসের নথিতে প্রত্যেক সদস্যের নাম, ঠিকানা, ফোন নম্বর, পারিবারিক তথ্য, রক্তের গ্রুপসহ ২৩টি করে তথ্য রয়েছে।

সূত্র : বিবিসি, দ্য গার্ডিয়ান।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com