logo
আপডেট : ৭ মার্চ, ২০১৬ ২৩:৪৫
'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ হল বাঙালি জাতির জন্য একটি ইতিহাস'

'বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ হল বাঙালি জাতির জন্য একটি ইতিহাস'

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ হল বাঙালি জাতির জন্য একটি গৌরবোজ্জ্বল ইতিহাস।
তিনি বলেন, পৃথিবীর মধ্যে সর্বশ্রেষ্ঠ ভাষণ ছিল এটি। বঙ্গবন্ধু তাঁর ৭ই মার্চের ভাষণে ২৩ বছরের শোষণের কথা বলেছেন। ১৮ মিনিটের দেয়া সেই বঙ্গবন্ধু ভাষণে সমন্বয় ঘটানো হয়েছে। সারা বিশ্বের মধ্যে এটি একটি এত্যিহাসিক ঘটনা।
সোমবার বিকেলে রাজধানীর বসুন্ধরা ব্লক-বি/ প্রধান ক্যাম্পাসে অবস্থিত নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) “গৌরবের দুই যুগ পূর্তি” ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের প্রভাব নিয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এমএ কাশেম, ট্রাস্টি বোর্ডের সদস্য বেনজির আহমেদ, কবি আসাদ চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক গৌর গোবিন্দ গোস্বামী প্রমুখ।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী একেএম মোজাম্মেল হক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে বাঙালি জাতি পাকিস্তানীদের বিরুদ্বে সংগ্রাম গড়ে তুলেন। বাঙালি জাতি হল সারা বিশ্বের মধ্যে একটি শ্রেষ্ঠ বীরের জাতি।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশের মেয়েরা আজ এভারেষ্ট জয় করছে। খেলাধূলার মাধ্যমে একটি দেশ সহজে বেশি পরিচিতি লাভ করতে পারে। তিনি বলেন, বাঙালি জাতি কোন দিন মাথা নত করেনি এবং ভবিষ্যতেও কারো কাছে মাথানত করবে না।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা সামনের দিকে এগিয়ে যাচ্ছে। একদিন পৃথিবীর বুকে বাংলাদেশ মাথা উচুঁ করে দাঁড়াবে। সেই দিন বেশি দূরে নয়।
কবি আসাদ চৌধুরী বলেন, তরুণ শিক্ষার্থীরা আগামী দিনে জাতি গঠনের ক্ষেত্রে একমাত্র ভরসা। সে কারণে তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান ও সৃজনশীল শিক্ষার বিস্তার ঘটাতে হবে। এই নতুন প্রজন্মের শিক্ষিত তরুণরাই আগামীতে দেশটাকে বদলে দিতে পারবে।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com