logo
আপডেট : ২৬ আগস্ট, ২০১৪ ১০:৫৮
অনলাইন বিজ্ঞাপনে গুগলের প্রতিযোগী হতে প্রস্তুতি নিচ্ছে ফেসবুক

অনলাইন বিজ্ঞাপনে গুগলের প্রতিযোগী হতে প্রস্তুতি নিচ্ছে ফেসবুক

অনলাইন বিজ্ঞাপনের দুনিয়া সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের নিয়ন্ত্রণে থাকলেও এবার নতুন কিছু ঘটতে যাচ্ছে। কারণ ফেসবুক তাদের অনলাইন অ্যাডের ক্ষেত্রে নতুন কৌশল নিতে যাচ্ছে যাতে গুগলের একচ্ছত্র আধিপত্য আর টিকে নাও থাকতে পারে। আর এ উদ্দেশ্যে ফেসবুক আরো উন্নত করতে যাচ্ছে 'অ্যাটলাস'কে। ২০১৩ সালে মাইক্রোসফটের কাছ থেকে ফেসবুক 'অ্যাটলাস' কিনে নেয় যার মূল্য ২০-৫০ মিলিয়ন ডলার হতে পারে বলে ধারণা করা হয়েছে।
ফেসবুক জানায়, আগামী সেপ্টেম্বর নাগাদ তারা নতুন এই কৌশল বাজারে আনবে যার মাধ্যমে অনলাইন বিজ্ঞাপনের দুনিয়ায় গুগলের অন্যতম প্রতিযোগী হয়ে উঠবে তারা।
বেশ কয়েকটি নতুন ফিচারের মধ্যে একটি 'ডিমান্ড-সাইড প্লাটফর্ম' যা অ্যাড ইনভেনটরির জন্য স্বয়ংক্রিয় বিড সিস্টেম হিসেবে কাজ করবে। এই ডিমান্ড-সাইড প্লাটফর্ম-ই গুগলের সঙ্গে প্রতিযোগিতায় নামবে। পাশাপাশি অ্যাড ট্র্যাকিং-ব্যবস্থা উন্নত করে শীর্ষস্থানীয় পাবলিশারদের সঙ্গেও কাজ করবে ফেসবুক।
এমনিতেই ফেসবুক শুধু মোবাইলের ব্যবহারের কল্যাণেই টন টন অর্থ কামাই করছে। গত বছরই শুধু আমেরিকাতে ডিজিটাল অ্যাডের ক্ষেত্রে তাদের রেভিনিউ ৫০.৫ শতাংশ বেড়েছে। সেখানে ৩৩.৩ শতাংশ বেড়েছে গুগলের।
এদিকে, গুগলের এই বিজ্ঞাপনসংশ্লিষ্ট উপার্জনের প্রতিযোগী হতে প্রস্তুতি নিয়েছে আমাজনও, এ তথ্য জানায় ওয়াল স্ট্রিট জার্নাল।
সূত্র : বিজনেস ইনসাইডার
 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com