logo
আপডেট : ২৩ আগস্ট, ২০১৪ ১১:২৭
ট্রামে-বাসে-রাস্তাঘাটে কোনো সিট না থাকলে সঙ্গে রাখুন চেয়ারলেস চেয়ার

ট্রামে-বাসে-রাস্তাঘাটে কোনো সিট না থাকলে সঙ্গে রাখুন চেয়ারলেস চেয়ার

ক্লান্ত পায়ের মুশকিল আসান। কয়েক মাইল হাঁটুন, কয়েক ঘণ্টা একটানা দাঁড়িয়ে থাকুন অথবা বাসে, ট্রেনে কোনো জায়গা নেই, চিন্তা করবেন না। সঙ্গে একটা চেয়ার নিয়ে ঘুরুন। তবে চার পায়া চেয়ার নয়। বিজ্ঞানীরা তৈরি করেছেন চেয়ারলেস চেয়ার যা আপনার পায়ে বাঁধা থাকবে। আপনি যখন ক্লান্ত হয়ে পড়বেন, নিজের পায়ের ওপর ভর দিয়ে বসে পড়ুন। পড়ে যাওয়ার ভয় নেই। বিন্দাস এক-দুই ঘণ্টা বিশ্রাম নিতে পারেন।

অসাধারণ ভাবনায় তৈরি এই চেয়ার যখন আপনার প্রয়োজন হবে একটা বোতাম টিপুন আপনাআপনি বসার জায়গা করে দেবে। প্রয়োজন না থাকলে বোতাম টিপে বন্ধ করে দিন। তারপর যেমন খুশি যেকোনো জায়গায় হেঁটে বেড়ান কোনো অসুবিধা হবে না।
সুইজারল্যান্ডের কম্পানি নোনির সিইও কেথ গুনুরা জানান, আমার যখন ১৭ বছর বয়স, ইংল্যান্ডের প্যাকেজিং কারখানায় কাজ করতাম। একটানা দাঁড়িয়ে থেকে কাজ করতে ক্লান্ত হয়ে যেত শ্রমিকরা। কিন্তু বসার কোনো সময় ছিল না। তখন মনে হয়েছিল এইরকম নমনীয় চেয়ার তৈরি করার কথা।
এখন বিএমডাব্লিউ, অডির মতো গাড়ি কারখানায় চেয়ারলেস চেয়ার ব্যবহৃত হচ্ছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একটানা বসে থাকলে যেমন শরীরে অনেক রোগের বাসা বাঁধে তেমনি একটানা দাঁড়িয়ে থেকে কাজ করলে পা, কোমর, শিরদাঁড়ায় বিভিন্ন স্নায়ুরোগ দেখা দিতে পারে। ডাক্তারি ভাষায় Musculoskeletal disorders (MSDs) বলা হয়। সে ক্ষেত্রে এই চেয়ার ভালো উপকার দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com