kalerkantho


সা বে কি আ না

একালের বেশে সেকালের সাজ

স্টাইল নিজস্ব হলেও ফ্যাশন আসে ঘুরে-ফিরে। এই বৈশাখে পুরনো সাজে নতুন পোশাকে নিজেকে সাজালে কেমন হয়? দশক ধরে তেমনই কিছু সাজে মডেলদের সাজিয়েছে পারসোনা
লেখা : জিনাত জোয়ার্দার রিপা
ছবি : কাকলী প্রধান

৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



একালের বেশে সেকালের সাজ

পঞ্চাশের দশক

ঠাকুরবাড়ির কল্যাণে তত দিনে শাড়িতে জুড়েছে কুচি। একটু ঢোলা লং হাতার ব্লাউজে সামনে ছেড়ে রাখা আঁচল ছিল পঞ্চাশের দশকের পরিচিত স্টাইল। মাঝে সিঁথি করে মাথার দুই পাশে বেণি করাটাও এই সময়ের জনপ্রিয় হেয়ার স্টাইল। লিপস্টিকে গাঢ় শেডের চল ছিল লক্ষণীয়।

ষাটের দশক

বাঙালির জীবনে সুচিত্রা সেন কোথায় নেই? ষাটের দশকেই শুধু নয়, এখনো তাঁর অনেক হেয়ার স্টাইল বহুল চর্চিত। ব্লাউজে লেইসের ব্যবহার আর শাড়ির আঁচলে ব্রুস পিনের ব্যবহার এই সময়ে দেখা গেছে।  

ষাটের দশক

সামনে ফোলানো চুলে চুড়ো খোঁপা কিংবা লম্বা চুলে একই স্টাইলে বেণি করে সামনে ঝুলিয়ে দেওয়া, ষাটের বছরগুলোতে দেখা গেছে বারবার। কপালে প্যাঁচানো দু-একটি চুল যেন সাজের আবেদন বাড়িয়ে দিত আরো খানিকটা। লিপস্টিকের শেড খানিকটা কমতে শুরু করল এই সময়।

সত্তরের দশক

আগের দশকে জনপ্রিয় হতে শুরু করা চলচ্চিত্র নায়িকাদের সাজ এই সময়ে এসে যেন পাখা মেলতে শুরু করল। হোক তা বাংলা কিংবা হিন্দি সিনেমা। সাধারণ জীবনেও পড়ল তার আঁচ। হেমা মালিনী তখন সবার হূদয়ের রানি। হেয়ার স্টাইলে তাঁর লেয়ার বব কাটই হোক বা পেঁচিয়ে শাড়ি পরা—অনুকরণে বাদ যেত না কিছুই।

সত্তরের দশক

চুড়ো খোঁপার যে চল দেখা গেছে ষাটে, সত্তরে এসে তাতে খানিকটা বদলের হাওয়া দিল কার্ল সেটিং। কাজলটানা চোখ যদিও তখনো চালিয়েছে তার রাজত্ব।

আশির দশক

আশির দশকে কমতে শুরু করে সাজের বাহুল্য। হালকা সাজে হাত-খোঁপা, কখনো তাতে গুঁজে দেওয়া ফুল, ব্যস!

আশির দশক

আগের সময়গুলোর আঁটসাঁট বেণির বাঁধন আলগা হয়ে গেল এই দশকে এসে। বড় টিপ, বাহারি গয়না—সাজে যুক্ত হতে থাকল আধুনিক সব অনুষঙ্গ।

নব্বইয়ের দশক

চোখের সাজে ফিরে এলো গাঢ়ত্ব। চুলে ফুল হয়ে গেল বেশ জনপ্রিয়। ব্লাউজের হাতায় ফিরে এসেছে কুচি আর লেইসের ব্যবহার।

মডেল : নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত

শাড়ি : অঞ্জন’স

ব্লাউজ : বিশ্বরঙ

 

 

 

 

 

নব্বইয়ের দশক

কপালে ছোট্ট টিপ, চুলের সেটিং বাহুল্যবর্জিত। মাঝে কাটা সিঁথিতে হাত-খোঁপা। ব্লাউজে ফ্রক হাতা কাট ফিরে এলো এই সময়ে আবার। গয়নার অনুষঙ্গে তত দিনে চলে এসেছে পুঁতি, বিডস।

মডেল : সোহানা সাবা

শাড়ি : আমব্রেলা

 



মন্তব্য