kalerkantho


ঝটপট

রিবন বিডসের ব্রেসলেট

৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



রিবন বিডসের ব্রেসলেট

অবহেলায় পড়ে থাকা রিবন আর বিডস নিয়ে কী করবে ভাবছ? চাইলে কিন্তু সহজে বানিয়ে ফেলতে পারো একখানা দারুণ ব্রেসলেট। নিজের হাতে বানানো ব্রেসলেট উপহার দিয়ে খুশিতে আটখানা করে ফেলতে পারো বন্ধুকে। লিখেছেন নূসরাত জাহান

 

যা লাগবে

বিডস তথা পুঁতি লাগবে হাতের মাপ অনুযায়ী। পুঁতিগুলো একরঙের হতে পারে বা অনেক রঙের হতে পারে। তবে রিবনের সঙ্গে রংটা যেন ম্যাচ করে সেটা খেয়াল রাখতে হবে।

হাতে পেঁচিয়ে দেখলেই বুঝতে পারবে, ঠিক কত বড় রিবন চাই ব্রেসলেট বানাতে।

আর চাই সুচ ও ভালো মানের সুতা।

যেভাবে বানাবে

১ নম্বর ছবির মতো বাঁ হাতের মাঝে আঙুলে পেঁচিয়ে নাও রিবন। ক্রসের ওপর প্রথম বিডসটা রাখো। নিচ দিয়ে ঢোকাতে হবে সুচ। ৪ নম্বর ছবির মতো করে বাঁ পাশের রিবনটা পুঁতির ওপর দিয়ে নিয়ে যাও। এরপর ওই রিবনের ওপর আরেকটি পুঁতি রেখে নিচ থেকে সুচ দিয়ে জুড়ে দাও। এই ধাপের পুনরাবৃত্তি ঘটাতে হবে। তবে একবার ডানের রিবন দিয়ে আরেকবার বাঁ পাশেরটা দিয়ে। এতে করেই জিগজ্যাগ নকশাটা ফুটে উঠবে। কাঙ্ক্ষিত সাইজ না হওয়া পর্যন্ত আড়াআড়ি পুঁতি গাঁথার কাজ চালিয়ে যাও।

ব্রেসলেটটিতে দুটি বা তিনটি পুঁতি পর পর গ্যাপ দিতে চাইলে ওই পর্যায়ে পুঁতির পরিবর্তে খানিকটা রিবন পেঁচিয়ে আড়াআড়ি করে সেলাই করে দিতে হবে। বানানোর সময় বারবার চেক করে দেখতে হবে, কবজির মাপের বাইরে চলে যাচ্ছে কি না। একেবারে শেষ ধাপে এসে রিবনে সুচ ঢুকিয়ে গেরো দিয়ে দিতে পারো। আর হাতে পরার জন্য ফিতা বাঁধার মতো গেরো দিলেই হবে।


মন্তব্য