kalerkantho

চলতি বিশ্ব

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ফিলিস্তিনি শরণার্থী সংস্থায় মার্কিন সহায়তা বন্ধ

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় জাতিসংঘের গঠিত সংস্থায় আর আর্থিক সাহায্য দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের ত্রাণ ও কাজবিষয়ক সংস্থা ইউএনআরডাব্লিউএকে ‘অবিশ্বাস্য রকমের ত্রুটিপূর্ণ’ প্রতিষ্ঠান হিসেবেও অ্যাখ্যা দিয়েছে তারা।

১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর বাস্তুচ্যুত লাখো ফিলিস্তিনির সহায়তায় জাতিসংঘ ইউএনআরডাব্লিউএ গঠন করেছিল। বর্তমানে মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রায় ৫০ লাখ মানুষকে স্বাস্থ্য, শিক্ষাসহ নানা ধরনের সেবা দিয়ে আসছে। যুক্তরাষ্ট্র এ সংস্থাটির একক বৃহত্তম দাতা।

 

চীনে উইঘুর গণ-আটক নিয়ে উদ্বেগ

সন্ত্রাস দমনের অজুহাতে চীনে উইঘুর মুসলমান সম্প্রদায়ের মানুষদের গণ-আটক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। দেশটির সরকারের প্রতি তাদের মুক্তির আহ্বানও জানিয়েছে বিশ্বসংস্থাটি। সন্ত্রাস দমনের নামে চীনে বিশেষ করে উইঘুর সম্প্রদায়ের লোকজনকে আটক করে বন্দিশিবিরে নিয়ে যাওয়া হচ্ছে। যদিও বেইজিং এই অভিযোগ অস্বীকার করেছে। তবে তারা কয়েকজন ‘চরমপন্থী’ ধর্মীয় নেতাকে বিশেষ ওই শিবিরে নিয়ে যাওয়ার কথা স্বীকার করেছে।

 

মার্কিনিদের কোরিয়া ভ্রমণ নিষিদ্ধের মেয়াদ বাড়ল

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দেশের নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা আরো এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ৩০ আগস্ট পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘উত্তর কোরিয়া ভ্রমণকালে মার্কিন নাগরিকদের গ্রেপ্তার হওয়া এবং দীর্ঘদিন সেখানে বন্দি থাকার আশঙ্কা আছে। বিষয়টি নিয়ে উদ্বেগ এখনো কাটেনি।’ যুক্তরাষ্ট্র এ নিরাপত্তা উদ্বেগের কারণে ২০১৭ সালের ১ সেপ্টেম্বর থেকে মার্কিনিদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা কার্যকর করেছিল। ৩১ আগস্ট এটি শেষ হওয়ার কথা ছিল। নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ছে ২০১৯ সালের ৩১ আগস্ট পর্যন্ত।



মন্তব্য