kalerkantho


সাম্প্রতিক

৭ মার্চ, ২০১৮ ০০:০০



সাম্প্রতিক

২৫ ফেব্রুয়ারি। জাতীয়

—জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু। এবারের স্লোগান—‘জাটকা ধরে করব না শেষ, বাঁচবে জেলে, হাসবে দেশ’।

—নতুন সংক্ষিপ্ত কোড ‘১০০’ চালু করল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। যেকোনো মোবাইল থেকে এ নম্বরে ডায়াল করে অভিযোগ জানাতে পারবেন গ্রাহকরা।

—কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা শিবিরগুলোর জ্বালানি চাহিদা মেটাতে প্রতিদিন গড়ে ১০টি ফুটবল মাঠের সমান বনভূমি উজাড় হচ্ছে। সরকারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক এনজিওর মোর্চা ইন্টারসেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ যৌথভাবে এ তথ্য জানায়।

 

আন্তর্জাতিক

—প্রেসিডেন্ট শি চিনপিংকে অনির্দিষ্টকাল ক্ষমতায় রাখতে সংবিধান সংশোধনের প্রস্তাব চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির। চীনের সংবিধান অনুযায়ী একজন ব্যক্তি পাঁচ বছর মেয়াদে সর্বোচ্চ দুবার প্রেসিডেন্ট হতে পারেন। নতুন সংশোধনীতে প্রেসিডেন্টের এ মেয়াদ তুলে দেওয়ার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি কার্যকর হলে চীনের বর্তমান প্রেসিডেন্ট শি চিনপিং ২০২৩ সালের পরও ক্ষমতায় থাকতে পারবেন।

 

২৬ ফেব্রুয়ারি। জাতীয়

—ভোলায় ২২০ মেগাওয়াট বিদ্যুেকন্দ্র স্থাপনে ছয় কোটি ডলার ঋণ দেবে এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক (এআইআইবি)।

—পবিত্র হজ পালনে খরচ তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা নির্ধারণ।

 

আন্তর্জাতিক

—মধ্যরাতে ডিক্রি জারি করে সশস্ত্র বাহিনীতে বড় রদবদল আনলেন সৌদি বাদশাহ সালমান। চাকরি গেল সেনাপ্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার।

—নিরাপত্তা পরিষদে ৩০ দিনের যুদ্ধবিরতি প্রস্তাব ও রাশিয়ার প্রতিদিন পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতির নির্দেশ উপেক্ষা করে সিরিয়ার পূর্ব গৌতায় চলছে লড়াই।

—মিয়ানমারের রাখাইন রাজ্য এখন ভয়াল বধ্যভূমি, বললেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার যায়িদ রাদ আল হুসেইন। রোহিঙ্গানিধন ঠেকাতে প্রয়োজনীয় উদ্যোগ না নিতে পারার জন্য তিনি দায়ী করলেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য রাষ্ট্রকে।

 

২৭ ফেব্রুয়ারি। জাতীয়

—ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া ছাত্রীর ৪১.৫২ শতাংশই মাধ্যমিক শেষ করার আগে ঝরে পড়ে। ছাত্রীদের ঝরে পড়ার এই হার ছাত্রদের চেয়ে ৮.০৯ শতাংশ বেশি। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর বার্ষিক শিক্ষাপ্রতিষ্ঠান জরিপ ২০১৭।

—জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দুই ব্যক্তি ও সাত গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের, যার মধ্যে আছে বাংলাদেশে আইএসের শাখা দাবি করা ‘আইএসআইএস-বাংলাদেশ’-এর নামও।

 

আন্তর্জাতিক

—পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফকে দলের প্রধান হিসেবে বেছে নিল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। সেই সঙ্গে দলের ‘আজীবন নেতা’ হিসেবে নওয়াজকে বেছে নিয়েছে দলটি।

—রাসায়নিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা যায় এমন উপকরণ সিরিয়ায় সরবরাহ করছে উত্তর কোরিয়া, জাতিসংঘের প্রতিবেদন।

 

২৮ ফেব্রুয়ারি। জাতীয়

—দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিশ্বের ১৫১টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি হচ্ছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের তথ্য।

 

১ মার্চ। আন্তর্জাতিক

—এত দিন ডায়াবেটিস বা বহুমূত্র রোগ দুই ধরনের বলা হলেও বিজ্ঞানীরা এখন বলছেন, রোগটির পাঁচটি ধরন আছে। ল্যানসেট ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজির তথ্য।

—রাশিয়া নতুন একটি ‘অপরাজেয় ক্রুজ ক্ষেপণাস্ত্র’ তৈরি করেছে, এটি বিশ্বের যেকোনো জায়গায় হানা দিতে সক্ষম, দাবি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

 

২ মার্চ। জাতীয়

—পতাকা দিবসে উদ্বোধন হলো দেশের প্রথম পতাকা ভাস্কর্য ‘পতাকা-৭১’। মুন্সীগঞ্জ শহরের উপজেলা ভূমি অফিসের বিপরীতে এই ভাস্কর্য অবমুক্ত করা হয়।

আন্তর্জাতিক

—কাতালোনিয়ার প্রেসিডেন্ট পদে ফেরার সম্ভাবনা নাকচ করলেন বেলজিয়ামে অবস্থান নেওয়া কার্লেস পুজদেমন।

 

৩ মার্চ। জাতীয়

—জনপ্রিয় লেখক ও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর ছুরি নিয়ে হামলা এক তরুণের। মাথা, পিঠ ও হাতে জখম। হাসপাতালে ভর্তি।

—তৈরি পোশাক শিল্পে মোট শ্রমিকের ৬০.৮০ শতাংশ নারী। কমেছে নারী-পুরুষ মজুরিবৈষম্য। গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) তথ্য।

—২২ মার্চ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার ঘোষণা আসবে, জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

আন্তর্জাতিক

—ত্রিপুরার বিধানসভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির নিরঙ্কুশ জয়। বিজেপি জোট জিতেছে ৪৩টি আসনে, বামফ্রন্ট পেয়েছে ১৬টি আসন। মেঘালয়ে ৬০ আসনের বিধানসভায় কংগ্রেস ২৩টি আসনে জিতলেও সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ১৭ আসন নিয়ে দ্বিতীয় স্থানে এনপিপি। নাগাল্যান্ডে ৬০ আসনের মধ্যে ৩২টিতে জিতেছে বিজেপি।



মন্তব্য