kalerkantho


ব্যাংকার হওয়ার স্বপ্ন যাঁদের

আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে কর্মকর্তা (সাধারণ) পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়। অনলাইনে আবেদন করা যাবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন রিয়াজুর রহমান

৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ব্যাংকার হওয়ার স্বপ্ন যাঁদের

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১০৮ জন এবং আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক ৫৬ জন কর্মকর্তা (সাধারণ) চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১ ফেব্রুয়ারির ইত্তেফাকে। পাওয়া যাবে erecruitment.bb.org.bd, www.bb.org.bd ওয়েবসাইট ও bit.ly/2E2fNqL ওয়েবলিংকে।

 

আবেদনের যোগ্যতা

আবেদনের ন্যূনতম যোগ্যতা যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতক (সম্মান)। মাধ্যমিক ও তদূর্ধ্ব পর্যায়ে কমপক্ষে দুটি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকা চলবে না। এসএসসি ও এইচএসসি পর্যায়ে গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলের ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম হলে দ্বিতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয় বিভাগ হিসেবে ধরা হবে। পয়েন্ট স্কেল ৫ হলে ৩.৭৫ বা এর ওপরে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.৮১৩ থেকে বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি ধরা হবে।

১ ডিসেম্বর ২০১৭ তারিখে বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

 

আবেদনপ্রক্রিয়া

অনলাইনে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php) মাধ্যমে আবেদন করা যাবে। শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া। আবেদন করা যাবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। অনলাইনে আবেদন ফরম পূরণ করার সময় প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, হুবহু লিখতে হবে। স্ক্যান করে আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইট সাইজের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইট সাইজের স্বাক্ষর। অনলাইন আবেদনের পর প্রাপ্ত ‘ট্রাকিং নম্বর ফরম’টি সংরক্ষণ করতে হবে। কোনো ফি লাগবে না। চাকরিরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনপত্র পূরণের আগে ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা পড়ে নিতে হবে।

 

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব মো. মোশাররফ হোসেন খান জানান, এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। প্রথমে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন আসবে। প্রতিটি বিষয়ে বরাদ্দ থাকবে ২৫ নম্বর।

লিখিত পরীক্ষা হবে ২০০ নম্বরের। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, গণিত ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি থেকে প্রশ্ন আসবে। লিখিত পরীক্ষায় বাংলা ৫০, ইংরেজি ৫০ ও গণিতে থাকে ৫০ নম্বর। অনেক সময় গণিতে ৭০ নম্বরও থাকে। বাকি নম্বর থাকে বাংলা থেকে ইংরেজি ও ইংরেজি থেকে বাংলা অনুবাদে।

 

পরীক্ষার প্রস্তুতি

এমসিকিউ ও লিখিত পরীক্ষায় ভালো করতে হলে বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে দেখতে হবে। বাংলায় সাধারণত নবম-দ্বাদশ শ্রেণির ব্যাকরণ বই থেকে এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ব বিধান, ষত্ব বিধান এবং সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে।

গণিতে সাধারণত সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ লগারিদম থেকে প্রশ্ন আসে। অ্যানালিটিক্যাল অ্যাবিলিট থেকেও প্রশ্ন থাকে।

ইংরেজিতে বেশি প্রশ্ন আসে গ্রামার অংশে। Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct Form of Verbs, Pronunciation, Synonym, Antonym, Appropriate Word, Transformation of Sentence, Idioms and Phrases থেকে প্রশ্ন আসে। সাম্প্রতিক বিষয়ে লিখতে হতে পারে রচনা।

সাধারণ জ্ঞান থেকে সমসাময়িক বিষয়ে প্রশ্ন আসে। থাকবে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে প্রশ্ন। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, মহাদেশীয় রাজনৈতিক প্রেক্ষাপট, ইতিহাস ও ঐতিহ্য, কৃষি, অর্থনীতি, বাণিজ্য, জিডিপিসহ নানা বিষয়ে প্রশ্ন থাকতে পারে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ডাক পড়বে মৌখিক পরীক্ষার। এতে বরাদ্দ ২৫ নম্বর। মৌখিক পরীক্ষায় প্রশ্নের কোনো ধরাবাঁধা নিয়ম নেই। এটা নির্ভর করছে প্রশ্নকর্তার ওপর। এখানে দেখা হবে প্রার্থীর বাচনভঙ্গি, ব্যক্তিত্ব ও উপস্থিত বুদ্ধিমত্তা।

 

জেনে রাখা ভালো

মো. মোশাররফ হোসেন খান জানান, প্রাথমিকভাবে কোনো কাগজপত্র না লাগলেও মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সব সনদ, জাতীয় পরিচয়পত্র, নাগরিকত্ব সনদ এবং চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। নিয়োগ পরীক্ষার সময়সূচি প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে, পত্রিকায় বিজ্ঞপ্তি এবং বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। যথাসময়ে প্রবেশপত্র ডাউনলোড না করলে পরীক্ষা দেওয়া যাবে না।

 

বেতন ও সুযোগ-সুবিধা

জাতীয় বেতন স্কেল ২০১৫ সাল অনুসারে ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে। পাওয়া যাবে অন্যান্য সুযোগ-সুবিধা।

 

যোগাযোগ

নিয়োগসংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে যোগাযোগ করা যাবে বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়, মতিঝিল, ঢাকা-১০০০। জানা যাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট (www.bb.org.bd) থেকেও।


মন্তব্য