kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



২৪ ডিসেম্বর। জাতীয়

—উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে পুনর্বহালসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের দেওয়া রায় রিভিউ চেয়ে আবেদন দাখিল।

—অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলে ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের পর এবার নিজেদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঘোষণা গুয়াতেমালার। পূর্ব জেরুজালেমে দূতাবাস খোলার পাল্টা ঘোষণা মালয়েশিয়ার।

—জেরুজালেম ইস্যুতে দ্বন্দ্বের জেরে জাতিসংঘের পরবর্তী বাজেটে আরো সাড়ে ২৮ কোটি ডলার কম দেওয়ার কথা জানাল যুক্তরাষ্ট্র। বর্তমানে যুক্তরাষ্ট্র জাতিসংঘের বাজেটের প্রায় ২২ শতাংশ, অর্থাৎ ৩৩৩ কোটি ডলার অর্থায়ন করছে।

 

২৫ ডিসেম্বর। জাতীয়

—সাগরে ভাসমান কনটেইনার টার্মিনাল নির্মাণের উদ্যোগ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের। বাংলাদেশে এ ধরনের উদ্যোগ প্রথম।

—বছরের শুরু থেকে গত ৩০ নভেম্বর পর্যন্ত সাগরপথে অবৈধভাবে ইতালিতে পাড়ি জমানো এক লাখ ১৭ হাজার ৩৬ জন অভিবাসন প্রত্যাশীর মধ্যে ৮ শতাংশ বাংলাদেশি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য।

 

আন্তর্জাতিক

—রাশিয়ায় আগামী নির্বাচনে বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালিনকে নিষিদ্ধ করল দেশটির নির্বাচন কমিশন।

—জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে দূতাবাস করার বিষয়ে অন্তত ১০টি দেশের সঙ্গে কথা বলছে ইসরায়েল।

 

২৬ ডিসেম্বর। জাতীয়

—২০১৬-১৭ করবর্ষে দীর্ঘমেয়াদি সেরা করদাতা হিসেবে ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ ক্যাটাগরিতে কর সম্মাননা পেল ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড।

—জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) ১৬ হাজার কোটি টাকার ১৬ প্রকল্প অনুমোদন। বাংলাদেশ রেলওয়ের জন্য কেনা হবে ১৫০টি যাত্রীবাহী কোচ।

—রাজধানীর ধানমণ্ডিতে শেখ কামাল আবাহনী বেঙ্গল আয়োজিত উচ্চাঙ্গসংগীত উৎসব শুরু।

 

আন্তর্জাতিক

—পূর্ব জেরুজালেমের পরিবর্তে জেরুজালেমের এক শহরতলিকে ফিলিস্তিনের রাজধানী করার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র, দাবি হামাস নেতা ইসমাইল হানিয়ার।

—সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর চালানো পৃথক দুটি বিমান হামলায় ইয়েমেনে শিশুসহ ৬৮ বেসামরিক ব্যক্তি নিহত।

 

২৭ ডিসেম্বর। জাতীয়

—বাংলাদেশে ‘অবৈধ’ ভার্চুয়াল মুদ্রা ‘বিটকয়েন’  লেনদেন থেকে বিরত থাকার আহ্বান বাংলাদেশ ব্যাংকের।

—নারায়ণগঞ্জ কারাগারে যাত্রা শুরু করল দেশের প্রথম কারা গার্মেন্ট ‘রিজিলিয়ান্স’। ৫৪টি নিট মেশিন নিয়ে শুরু হওয়া এই গার্মেন্টে ৩০০ কারাবন্দি কাজের সুযোগ পেলেন।

—নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে ১১টি মন্ত্রণালয়ের সমঝোতা চুক্তি স্বাক্ষর।

 

আন্তর্জাতিক

—উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন প্রকল্পের নেতৃত্বদানকারী কিম জং-সিক ও রি পিয়ং-চোলের ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের। এই দুজনকে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ‘প্রধান নেতা’ বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়।

 

২৮ ডিসেম্বর। জাতীয়

—দেশের মোট ১২৬টি ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও জেলা পরিষদে ভোট।

—অধিদপ্তরে উন্নীত হলো বস্ত্র পরিদপ্তর।

 

আন্তর্জাতিক

—আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া ধর্মীয় গোষ্ঠীকে লক্ষ্য করে চালানো আত্মঘাতী বোমা হামলায় ৪০ জন নিহত। আহত ৩০ জন। ইসলামিক স্টেটের (আইএস) হামলার দায় স্বীকার।

—জিম্বাবুয়ের নতুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সেনাবাহিনীর সাবেক প্রধান কনস্ট্যান্টিনো চুইঙ্গা।

—মুক্তি পেলেন সৌদি আরবে দুর্নীতির অভিযোগে আটক আরো দুই প্রিন্স। আর্থিক সমঝোতার ভিত্তিতে সাবেক বাদশাহ আবদুল্লাহ বিন আব্দুল আজিজের ছেলে মিশাল বিন আবদুল্লাহ ও ফয়সাল বিন আবদুল্লাহকে মুক্তি দেওয়া হয়।

—উত্তর কোরিয়া ইস্যুতে আবারও চীনকে দুষলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বললেন, উত্তর কোরিয়ার তেলের সরবরাহ বন্ধ করেনি চীন।

—দুর্ঘটনার মাত্রা কমিয়ে আনার লক্ষ্যে এভারেস্টসহ নেপালের বিভিন্ন পাহাড়ে একাকী ওঠার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি দেশটির সরকারের।

 

২৯ ডিসেম্বর। জাতীয়

—সরকারি কর্মচারীদের চাকরি থেকে অবসর নেওয়ার বয়স তিন বছর বাড়িয়ে ৬২ করার প্রস্তাব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা পেয়ে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষাও শুরু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

 

আন্তর্জাতিক

—ভারতের আসাম রাজ্যে নাগরিকদের খসড়া তালিকা প্রকাশকে সামনে রেখে সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কায় ৬০ হাজার অতিরিক্ত নিরাপত্তারক্ষী মোতায়েন। ১৯৫১ সালের পর রাজ্যটিতে নাগরিকদের তালিকা করা হচ্ছে।

—সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ ইদলিবের সীমানায় জঙ্গি ও বিদ্রোহী যোদ্ধাদের বিরুদ্ধে শাসক বাহিনীর লড়াইয়ে ৬৬ জন নিহত।

—সিরিয়ার রাকা প্রদেশে দুটি গণকবরের সন্ধান। আইএস জঙ্গিদের হাতে হত্যার শিকার হওয়া বেসামরিক নাগরিক ও সিরীয় সেনাদের কয়েক ডজন মৃতদেহ রয়েছে গণকবরে।

—পক্ষপাতিত্বের অভিযোগ এনে ইউনেসকো থেকে সদস্যপদ প্রত্যাহার করে নিতে আনুষ্ঠানিক নোটিশ পাঠাল ইসরায়েল।

—ভারতের লোকসভায় তিন তালাক বন্ধের আইন পাস।

 

৩০ ডিসেম্বর। জাতীয়

—প্রথমবারের মতো ১০ দিনব্যাপী ‘জাতীয় যন্ত্রসংগীত উৎসব’ শুরুর ঘোষণা শিল্পকলা একাডেমির।

 

আন্তর্জাতিক

—জেরুজালেম ইস্যুতে বিক্ষুব্ধ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে ৫৬ জন আহত। মারা গেছেন একজন।

—রাশিয়া থেকে গত কয়েক মাসে অন্তত তিনবার জাহাজে করে জ্বালানি তেল এনেছে উত্তর কোরিয়া, এমনটাই দাবি রয়টার্সের প্রতিবেদনে। তবে এ লেনদেনের সঙ্গে রাশিয়া সরকারের জড়িত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

—নিজের অতীত রাজনৈতিক সব ভুলের জন্য জাতির কাছে ক্ষমা চাইলেন মালেশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

—বিচারপতিকে অপমান করায় মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহামেদ মুরসিকে তিন বছরের কারাদণ্ড।



মন্তব্য