kalerkantho

হট জব

লোকবল নেবে কাস্টম হাউস, চট্টগ্রাম

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



হট জব

১৯৫ জন লোকবল চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে কাস্টম হাউস, চট্টগ্রাম। উচ্চমান সহকারী পদে ৩৬ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৪১ জন, সিপাহি পদে ৯৮ জন, অফিস সহায়ক পদে ১৬ জন, কুক পদে ২ জন ও মালি পদে ২ জনকে নিয়োগ দেওয়া হবে। শূন্যপদে প্রাথমিকভাবে অস্থায়ী ভিত্তিতে এ ছয় পদে লোকবল নিয়োগ করা হবে। ২৩ ডিসেম্বর বাংলাদেশ প্রতিদিন এবং একই তারিখে ইত্তেফাকে প্রকাশ করা হয়েছে নিয়োগ বিজ্ঞপ্তিটি। আবেদন করা যাবে ২১ জানুয়ারি পর্যন্ত।

যোগ্যতা : উচ্চমান সহকারী পদে আবেদনের যোগ্যতা স্নাতক। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের যোগ্যতা এইচএসসি। সঙ্গে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২৮ শব্দের টাইপিং গতি থাকতে হবে। সিপাহি পদের যোগ্যতা এসএসসি। পুরুষ প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ও মহিলা প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। উভয় প্রার্থীর বুকের মাপ ৩০-৩২ ইঞ্চি থাকতে হবে। অষ্টম শ্রেণি পাস হলেই করা যাবে অফিস সহায়ক, কুক ও মালি পদে আবেদন। বয়স ১ জুলাই ২০১৮ তারিখে ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। বিভাগীয় প্রার্থীদের বেলায় বয়স ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য। কোন কোন জেলার প্রার্থী আবেদন করতে পারবেন, বিজ্ঞপ্তিতে দেওয়া আছে।

আবেদন যেভাবে : প্রকাশিত বিজ্ঞপ্তির সঙ্গে আবেদন ফরমের নমুনা দেওয়া আছে। নমুনা অনুসারে আবেদন ফরম নিজ হাতে পূরণ করতে হবে। সরকারি অথবা আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন পাঠাতে হবে। আবেদনের সঙ্গে সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ১ কপি রঙিন ছবি যথাস্থানে আঠা দিয়ে লাগাতে হবে এবং সত্যায়িত ৩ কপি ছবি স্ট্যাপল দিয়ে আটকে দিতে হবে। ছবির পেছনে আবেদনকারীর নাম ও নিজ জেলার নাম লেখা থাকতে হবে। কমিশনার অব কাস্টমস, কাস্টমস হাউস, চট্টগ্রামের অনুকূলে ৫০ টাকার টিআর চালানের কপি আবেদনের সঙ্গে সংযুক্তি দিতে হবে। সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সব সনদ এবং কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরের ইস্যুকৃত সনদের ফটোকপি আবেদনের সঙ্গে জমা দিতে হবে। কমিশনার অব কাস্টমস, কাস্টমস হাউস, চট্টগ্রাম—এই ঠিকানায় ডাকযোগে অথবা কুরিয়ারে আবেদন পৌঁছাতে হবে। খামের ওপর পদের নাম, নিজ জেলার নাম ও কোটার ক্ষেত্রে কোটা উল্লেখ করতে হবে।

নিয়োগ পরীক্ষা ও বিষয়াদি : কাস্টমস হাউস, চট্টগ্রাম সূত্রে জানা যায়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য কর্মী নির্বাচন করা হয়। লিখিত পরীক্ষা নেওয়া হয় কোনো তৃতীয় পক্ষের মাধ্যমে। নির্ধারিত তারিখে প্রাপ্ত সব আবেদন যাচাই-বাছাই শেষে যোগ্য প্রার্থীর ঠিকানায় লিখিত পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। প্রবেশপত্রে পরীক্ষার তারিখ, স্থান, সময়সহ প্রয়োজনীয় তথ্য থাকবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। তবে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য নেওয়া হবে কম্পিউটার টাইপিং টেস্ট। সিপাহি পদে নেওয়া হবে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা।

লিখিত পরীক্ষার প্রস্তুতি : উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের লিখিত পরীক্ষায় বাংলা বিষয়ে ব্যাকরণের কারক নির্ণয়, সমাস, বিভক্তি, সন্ধিবিচ্ছেদ, এক কথায় প্রকাশ, অনুবাদ, বাক্য রচনাসহ বেশ কিছু বিষয়ে প্রশ্ন আসতে পারে। সাহিত্য অংশ থেকে আসতে পারে কবি-সাহিত্যিকের নাম, জন্ম সালসহ নানা ধরনের প্রশ্নও। ইংরেজি বিষয়ে গ্রামার অংশে টেনস, ন্যারেশন, ট্রান্সফরম অব ভার্ব, ফেইস অ্যান্ড ইডিয়ম, ট্রান্সলেশনসহ আরো বেশ কিছু অধ্যায় থেকে প্রশ্ন করা হতে পারে। বীজগণিতের উৎপাদক, সেট ও পাটিগণিতের লসাগু, গসাগু, সরল, সুদকষা, ঐকিক, ভগ্নাংশ অংশ থেকে করা হয় প্রশ্ন। সাধারণ জ্ঞান বিষয়ে দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি অংশ থেকে প্রশ্ন করা হতে পারে। এ দুটি পদের জন্য নবম-দশম শ্রেণির বইগুলো এবং আগের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো সমাধান করলে ভালো ফল করা যাবে। সিপাহি পদে একই ধরনের প্রশ্ন করা হতে পারে। ষষ্ঠ-অষ্টম শ্রেণির বইগুলো ভালোভাবে পড়লে ভালো করা যাবে। অফিস সহায়ক, কুক ও মালি পদের পরীক্ষা প্রাথমিক শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হতে পারে।  

বেতন ভাতা : উচ্চমান সহকারী পদে ১০,২০০-২৪,৬৮০ টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯,৩০০-২২,৪৯০ টাকা, সিপাহি পদে ৯,০০০-২১,৮০০ টাকা এবং অফিস সহায়ক, কুক ও মালি পদে ৮,২৫০-২০,০১০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাওয়া যাবে।

 

ফরহাদ হোসেন


মন্তব্য