kalerkantho


আগের কর্মস্থল সম্পর্কে জানতে চেয়েছিলেন

চাকরির জন্য সাক্ষাৎকার দিতে গিয়ে অনেকেরই হয় নানা অম্লমধুর অভিজ্ঞতা। তামান্না তাবাসসুমকে ভাইভা বোর্ডের মুখোমুখি হওয়ার গল্প শুনিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শামীম হাসান

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আগের কর্মস্থল সম্পর্কে জানতে চেয়েছিলেন

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আগে কাজ করেছি বিভিন্ন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে। অনেক ভাইভা বোর্ডের মুখোমুখি হয়েছি। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে চাকরির সময় ভাইভায় বেশির ভাগ প্রশ্ন করা হয়েছিল বিষয়ভিত্তিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র ছিলাম। নিয়মিত পড়াশোনা করেছি, তাই আমার বিষয়ভিত্তিক জ্ঞান ভালো ছিল। রাষ্ট্রবিজ্ঞানের থিওরি, বিভিন্ন তত্ত্ব সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত জানতে চেয়েছিলেন ভাইভা বোর্ডের সদস্যরা। জানতে চেয়েছিলেন আমার জেলার বিখ্যাত মানুষ সম্পর্কে। মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, সংবিধান—এ ব্যাপারেও বেশ কিছু প্রশ্ন করা হয়েছিল। আমার আগের চাকরি ও ভাইভার অভিজ্ঞতা জানতে চেয়েছিলেন। একজন বোর্ড সদস্য জানতে চেয়েছিলেন সবচেয়ে খারাপ কাজের অভিজ্ঞতা হয়েছে—এমন প্রতিষ্ঠানের নাম। মূলত এ ধরনের প্রশ্ন করার উদ্দেশ্য ব্যক্তিত্ব যাচাই করা। তাই আগের কর্মস্থলের ব্যাপারে কোনো নেতিবাচক কথা বলিনি।

সমাজকল্যাণ অধিদপ্তরের ভাইভা ভালো হয়েছিল। সেখানে বেশির ভাগ প্রশ্ন করা হয়েছিল সাম্প্রতিক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে। প্রায় প্রতিটি প্রশ্নেরই সঠিক উত্তর দিয়েছিলাম। চাকরিটি হয়েছিল, আমার পজিশন ছিল বাইশতম।

২৮তম বিসিএস ছিল আমার জীবনের প্রথম ভাইভা। এরপর ২৮, ৩৩, ৩৪তম বিসিএসের ভাইভা বোর্ডের মুখোমুখি হয়েছি। প্রতিটি ভাইভা দিয়েই আমি সন্তুষ্ট ছিলাম। কিন্তু দিন শেষে আমি সফল হইনি। তার পরও ভেঙে পড়িনি। নিজেই নিজেকে বুঝিয়েছি, আমার পারফরমেন্স চাকরির ক্ষেত্রে যথেষ্ট নয়। আমাকে আরো পরিশ্রম করতে হবে।

যাঁরা ভাইভা বোর্ডের মুখোমুখি হতে যাচ্ছেন, তাঁদের বলব, পরিচিতজনদের কাছে ভাইভা বোর্ডের অভিজ্ঞতা সম্পর্কে জানুন, তাঁদের পরামর্শ ও মতামত শুনুন। নিয়মিত সংবাদপত্র পড়ুন। নিজের বিষয়ের পড়াশোনার পাশাপাশি ইতিহাস, সামপ্রতিক বিষয়, মানচিত্র, গুরুত্বপূর্ণ ইংরেজি শব্দের অর্থ, সাহিত্য ইত্যাদি ব্যাপারে মনোযোগী হোন। পোশাক-আশাকের ব্যাপারেও সচেতন থাকতে হবে। ভাইভা বোর্ডে ফর্মাল পোশাক পরে যান। এটি খুবই সাধারণ ব্যাপার যে নার্ভাসনেস কাজ করবে; কিন্তু সতর্ক থাকুন, তা যেন কোনোভাবেই আপনার ভাইভাতে প্রভাব না ফেলে।


মন্তব্য