kalerkantho


সিপাহি নেবে সীমান্তরক্ষী বাহিনী

সিপাহি নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এইচএসসি হলেই আবেদন করা যাবে। নিবন্ধনের শেষ তারিখ ১০ ডিসেম্বর। বিস্তারিত জানাচ্ছেন সাদ রহমান

৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



সিপাহি নেবে সীমান্তরক্ষী বাহিনী

৯২তম ব্যাচে সিপাহি (জিডি) পদে পুরুষ ও মহিলা ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। নিয়োগপ্রাপ্তরা ২০১৫ সালের জাতীয় বেতনক্রম অনুযায়ী ৯০০০-২১৮০০ টাকা স্কেলে বেতন পাবেন।

পাশাপাশি দেওয়া হবে বাড়িভাড়া, বাসস্থান ও বিধিমোতাবেক অন্য সব সুবিধা। নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://bgb.portal.gov.bd ওয়েবসাইট ও http://bit.ly/2zZ9Dd8 ওয়েবলিংকে।

আবেদনের যোগ্যতা

এইচএসসি পাস পুরুষ ও নারীরা আবেদন করতে পারবেন। এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পেতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৮৯৫ কেজি বা ১১০ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

উপজাতীয় পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। উপজাতীয় মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট, ওজন ৪৩.৫৪৪ কেজি বা ৯৬ পাউন্ড হতে হবে। ১৫ এপ্রিল ২০১৮ তারিখে প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে।

দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। প্রার্থীকে অবিবাহিত হতে হবে, জানতে হবে সাঁতার। অগ্রাধিকার দেওয়া হবে কৃতী খেলোয়াড়দের। এক জেলার প্রার্থী অন্য জেলায় আবেদন করতে পারবেন না।

নিবন্ধনের নিয়ম

টেলিটক মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা যাবে ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে BGB<space>HSC Board Keyword<space>HSC Roll<space>HSC PassYear<space>SSC Board Keyword<space> SSC Roll<space>SSC PassYear<space>Home District Code<space>Upazilla Name লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ : BGB DHA 236098 2014 DHA 405698 2012 40 MIRPUR

বোর্ড কী-ওয়ার্ড ও জেলার কোড নম্বর বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। এসএমএসে পাঠানো তথ্য যাচাই করে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বরসহ BGB<space>YES<space>PIN Number<space>Contact Mobile Number লিখে আবার ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পরীক্ষার ফি ১৫০ টাকা।  দ্বিতীয় এসএমএস পাঠানোর সময় মোবাইলে  পরীক্ষার ফি ও এসএমএস চার্জের জন্য মোট ১৬০ টাকা ব্যালেন্স থাকতে হবে। আবেদন ফি কেটে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফার্মেশন এসএমএস পাঠানো হবে। রেজিস্ট্রেশন নম্বরসহ এসএমএসটি সংরক্ষণ করতে হবে।

নিয়োগ প্রক্রিয়া

বিজিবির রেকর্ড উইং সূত্রে জানা গেছে, পরীক্ষার স্থান, তারিখ ও অন্যান্য তথ্য ০১৭২৯০২৪৮৪৮, ০১৮৪৭১৬৯৭৭৭ অথবা ০১৫৫২১৪৬১৫০ নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জানানো হবে। নির্ধারিত তারিখে শুরুতেই নেওয়া হবে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা।

বর্ণনা অনুযায়ী উচ্চতা, ওজন, বুকের প্রস্থ ও চোখের দৃষ্টিশক্তি ঠিক আছে কি না তা দেখা হবে। ফিটনেস যাচাইয়ের জন্য দৌড়, লং জাম্পে অংশ নেওয়ার জন্যও বলা হতে পারে। আগে থেকেই খোলা মাঠে নির্ধারিত দূরত্বে লং জাম্প ও নিয়মিত দৌড়ের প্র্যাকটিস করতে হবে। শারীরিক ফিটনেস ঠিক থাকলে লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। লিখিত পরীক্ষার জন্য ক্লিপবোর্ড ও কলম সঙ্গে নিতে হবে।

বর্ডার গার্ড বাংলাদেশের রিক্রুটমেন্ট বিভাগের সূত্রে জানা গেছে, ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকে। এসএসসি ও এইচএসসি পর্যায়ের বোর্ড বই থেকে প্রশ্ন আসার সম্ভাবনা রয়েছে। সাধারণ জ্ঞানের জন্য বিভিন্ন সামরিক বাহিনী, বর্ডার গার্ড সম্পর্কিত তথ্য ভালোভাবে জানতে হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা করা হবে। নির্বাচিতদের হেপাটাইটিস বি ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করা হবে। নেগেটিভ ফলপ্রাপ্ত প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে। পরবর্তী সময়ে পুলিশ ভেরিফিকেশনের পর চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে।

লাগবে যা যা

এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল বা সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র, স্থানীয় চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনার সত্যায়িত অভিভাবকের অনুমতিপত্র, বাংলাদেশের স্থায়ী নাগরিকত্বের সনদপত্র, চারিত্রিক সনদ, অবিবাহিত সনদপত্র ও সদ্য তোলা ১০ কপি পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে আনতে হবে। মুক্তিযোদ্ধা, বিজিবি সদস্যদের সন্তান, খেলোয়াড়, বিএনসিসি ক্যাডেট, আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য, সরকারি এতিমখানা নিবাসী, উপজাতিদের কোটা প্রমাণের জন্য প্রয়োজনীয় সব সনদ সঙ্গে রাখতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য

যেকোনো তথ্যের জন্য যেকোনো মোবাইল থেকে ০১৭৬৯৬০০৮৯৮ নম্বরে অথবা টেলিটক থেকে ১২১ নম্বরে ফোন করতে হবে। বিজিবির ওয়েবসাইটেও (www.bgb.gov.bd) প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।


মন্তব্য