kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



২৬ নভেম্বর। জাতীয়

—পিলখানা হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আপিলের রায়ে হাইকোর্টের পর্যবেক্ষণ, বিদ্রোহের মূল লক্ষ্য ছিল সুশৃঙ্খল সেনাবাহিনীকে অকার্যকর করা, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করা।

—সচিবালয়ে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ম্যানেজমেন্ট কমিটির প্রথম বৈঠক। আগামী বাজেটের আকার হতে পারে চার লাখ ৬৮ হাজার কোটি টাকা।

আন্তর্জাতিক

—রাজতন্ত্রের অবসান এবং গৃহযুদ্ধের পর প্রথমবারের মতো ভোট দিল নেপালের মানুষ। দ্বিতীয় ধাপের ভোট হবে ৭ ডিসেম্বর।

—বাইরের গণমাধ্যমগুলোকে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে নিবন্ধন করতে নতুন আইন করল রাশিয়া।

—অধিনায়ক হিসেবে টেস্টে পাঁচটি ডাবল সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। এই কীর্তি আছে শুধু ব্রায়ান লারার।

—৯৬ বছরের পুরনো রেকর্ড ভেঙে প্রথম শ্রেণির ক্রিকেটে দ্রুততম ট্রিপল সেঞ্চুরি দক্ষিণ আফ্রিকার মার্কো মারাইসের।

—ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ বালিতে মাউন্ট অগাংয়ের জ্বালামুখ দিয়ে উদিগরণ হওয়া ধোঁয়া ও ছাই চার হাজার মিটার পর্যন্ত ছড়িয়ে পড়ায় বহু ফ্লাইট বাতিল, রেড অ্যালার্ট জারি।

—সিরিয়ায় বিদ্রোহী অধ্যুষিত এলাকায় বিমান হামলায় পাঁচ শিশুসহ ৮০ জন নিহত।

২৭ নভেম্বর। জাতীয়

—পিলখানা হত্যা মামলায় ডেথ রেফারেন্স ও আপিলের রায়ে ১৩৯ জনকে ফাঁসি, ১৮৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। রায়ে বিদ্রোহের আগে গোয়েন্দারা কেন সেই আশঙ্কার তথ্য দিতে ব্যর্থ হয়েছিল, তা তদন্ত করে দেখার এবং তদন্ত প্রতিবেদন প্রকাশ করার সুপারিশ।

আন্তর্জাতিক

—পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদের পদত্যাগ। ধর্ম অবমাননার অভিযোগে তিন সপ্তাহ ধরে তাঁর পদত্যাগের দাবিতে দেশটিতে সড়ক অবরোধ চলছিল।

—ইন্দোনেশিয়ার বালি দ্বীপে জেগে ওঠা মাউন্ট অগাং আগ্নেয়গিরি থেকে লাভা গড়াতে শুরু করায় ঘরবাড়ি ছেড়েছে আশপাশের প্রায় ৪০ হাজার বাসিন্দা। প্রধান বিমানবন্দর বন্ধ ঘোষণা।

—সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের জন্মদিন ২১ ফেব্রুয়ারিকে জাতীয় যুব দিবস ঘোষণা করে ওই দিন সরকারি ছুটি দেওয়ার সিদ্ধান্ত জিম্বাবুয়ের।

২৮ নভেম্বর। জাতীয়

—কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা হলেই তাঁকে গ্রেপ্তার করা যাবে না। তবে আদালতে চার্জশিট দাখিল হলে গ্রেপ্তার করা যাবে—এমন বিধান রেখে ‘সরকারি কর্মচারী আইন ২০১৭’-এর খসড়া চূড়ান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের।

—ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর নৌবাহিনীর অংশগ্রহণে ৪১টি যুদ্ধজাহাজ নিয়ে বঙ্গোপসাগরে প্রথমবারের মতো আন্তর্জাতিক সমুদ্র মহড়া।

আন্তর্জাতিক

—কেনিয়ায় দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন উহুরু কেনিয়াত্তা।

—প্রথমবারের মতো বিশ্ব উদ্যোক্তা সম্মেলনের আয়োজন ভারতের, উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

—দুর্নীতির অভিযোগে তিন সপ্তাহেরও বেশি সময় বন্দি থাকার পর মুক্তি পেলেন সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহর ছেলে প্রিন্স মিতেব বিন আবদুল্লাহ।

২৯ নভেম্বর। জাতীয়

—অনলাইনে মত প্রকাশের অন্তরায় হিসেবে বিবেচিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের বিতর্কিত ৫৭ ধারা বিলুপ্ত হচ্ছে বলে জানালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তবে সাইবার অপরাধ নিয়ন্ত্রণে ‘ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৭’-এর চূড়ান্ত খসড়ায় ৫৭ ধারায় আলোচিত বিষয়গুলোও রাখা হয়েছে।

আন্তর্জাতিক

—তৃতীয়বারের মতো সফলভাবে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা করল উত্তর কোরিয়ার। দেশটির দাবি, এটি পরমাণু বোমা বহন ও যুক্তরাষ্ট্রের যেকোনো জায়গায় আঘাতে সক্ষম।

—ইন্দোনেশিয়ার বালি দ্বীপে প্রধান বিমানবন্দরটি খুলে দিল কর্তৃপক্ষ।

—তুরস্কে গত বছরের অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তিন শতাধিক সেনা আটক করার জন্য ৪৯টি শহরে তল্লাশি শুরু।

৩০ নভেম্বর। জাতীয়

—ঢাকায় আসছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ৩১ বছর আগে ১৯৮৬ সালের নভেম্বর মাসে পোপ দ্বিতীয় জন পল বাংলাদেশে এসেছিলেন। এর আগে ১৯৭০ সালের ভয়াবহ জলোচ্ছ্বাসের পর ২৬ নভেম্বর ঢাকায় বিমানবন্দরে এক ঘণ্টার জন্য নেমেছিলেন পোপ ষষ্ঠ পল।

—পাবনার রূপপুরে দেশের প্রথম পরমাণু বিদ্যুেকন্দ্রের মূল পর্বের নির্মাণকাজ উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

—অধস্তন আদালতের ওপর সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের দ্বৈত নিয়ন্ত্রণ বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করার ক্ষেত্রে ঝুঁকি সৃষ্টি করছে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণা প্রতিবেদন।

—মোবাইল ফোনের নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল (এমএনপি) সেবার লাইসেন্স ইনফোজিলন বিডি টেলিটক কনসোর্টিয়াম লিমিটেডের কাছে হস্তান্তর।

আন্তর্জাতিক

—জার্মানিতে মহাজোট সরকার গঠনের আনুষ্ঠানিক উদ্যোগ শুরু। এ বিষয়ে তিন শীর্ষ নেতার সঙ্গে আলোচনায় জার্মান প্রেসিডেন্ট।

—আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারকদের সামনে বসনীয় যুদ্ধাপরাধী স্লোবোদান প্রালজাকের আত্মহত্যার ঘটনায় তদন্ত শুরু।

—ইয়েমেন থেকে আসা একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করল সৌদি আরব। এ নিয়ে নভেম্বর মাসে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত করল রিয়াদ।

১ ডিসেম্বর। জাতীয়

—বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কাছে তাদের ওপর মিয়ানমার বাহিনীর গণহত্যা ও জাতিগত নিধনযজ্ঞের বিবরণ শুনে নিপীড়কদের পক্ষে ক্ষমা চাইলেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

আন্তর্জাতিক

—পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ার শহরের এক কলেজে তালেবান জঙ্গি হামলায় ৯ জন নিহত, আহত ৩৮ জন।

—শক্তিশালী ঘূর্ণিঝড় অক্ষির আঘাতে ভারত ও শ্রীলঙ্কায় ১৬ জনের মৃত্যু, নিখোঁজ শতাধিক।

—রাশিয়ার সঙ্গে যোগাযোগ নিয়ে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফবিআই) মিথ্যা তথ্য দেওয়ার কথা স্বীকার করলেন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন।

২ ডিসেম্বর। জাতীয়

—পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির দুই দশক, পার্বত্য চট্টগ্রাম সমস্যার রাজনৈতিক ও শান্তিপূর্ণ উপায়ে সমাধানের লক্ষ্যে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর এ চুক্তি হয়।

আন্তর্জাতিক

—বৈশ্বিক অভিবাসন চুক্তি থেকে সরে দাঁড়াল যুক্তরাষ্ট্র। মার্কিন সার্বভৌমত্ব ক্ষুণ্ন করছে এমন যুক্তি দেখিয়ে বৈশ্বিক এ চুক্তি থেকে সরে দাঁড়ানোর কথা জাতিসংঘকে জানাল দেশটি।

—দীর্ঘ প্রতীক্ষার পর ৫১-৪৯ ভোটে ‘কর পুনর্গঠন আইন’ পাস মার্কিন সিনেটে।


মন্তব্য