kalerkantho


কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



৫ ফেব্রুয়ারি। জাতীয়

—বর্ষীয়ান রাজনীতিবিদ, সাবেক মন্ত্রী ও সাতবার নির্বাচিত সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মারা গেছেন।

—পুলিশ আইন বাংলায় করা হয়েছে। ব্রিটিশদের তৈরি এ আইন প্রণয়নের ১৫৬ বছর পর তা বাংলায় অনুবাদ করা হলো। এ ছাড়া ওই সময়ের পরে জারি করা আরো ১৪টি অধ্যাদেশ (অর্ডিন্যান্স) ও বিধিমালাও (রুলস) বাংলা করা হয়েছে।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্র্র্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সংক্রান্ত আদেশের বিরুদ্ধে মামলা করেছে ৯৭টি কম্পানি। এর মধ্যে গুগল, অ্যাপল, ফেসবুক, ইন্টেল, মাইক্রোসফটের মতো কম্পানিও রয়েছে। তাদের দাবি, ট্রাম্পের এই নির্দেশের কারণে তাদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

—বৈদেশিক মুদ্রা হিসেবে ডলার ব্যবহার করবে না ইরান।

—সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র্র ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞার যে নির্দেশ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আপিল কোর্টের নির্দেশে আবারও তার বাস্তবায়ন স্থগিত হলো।

 

৬ ফেব্রুয়ারি। জাতীয়

—প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সাবেক সচিব কে এম নুরুল হুদাকে নিয়োগ। এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সচিব রফিকুল ইসলাম, সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী। এ কমিশনের অধীনেই ২০১৯ সালে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

—বৈদেশিক মুদ্রার রিজার্ভের অর্থে ‘বাংলাদেশ সার্বভৌম সম্পদ তহবিল’ নামে এক হাজার কোটি ডলারের একটি তহবিল গঠন করবে সরকার।

আন্তর্জাতিক

—মিয়ানমারের সেনারা রোহিঙ্গা নারীদের ধর্ষণ করেছে বলে প্রমাণ পেয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

—বিরতি ছাড়াই পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশ কাতার থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ নিউজিল্যান্ডে উড়ে গিয়ে বিশ্বের দীর্ঘতম ফ্লাইটের রেকর্ড গড়ল কাতার এয়ারওয়েজ। দোহা থেকে অকল্যান্ড যাওয়ার পথে উড়োজাহাজটি বিরতিহীনভাবে পাড়ি দিয়েছে ১৪ হাজার ৫৩৫ কিলোমিটার দূরত্ব। —যুক্তরাজ্যের সিংহাসনে প্রথম ‘নীলকান্ত জয়ন্তী’ পূর্ণ করলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনে আরোহণের ৬৫ বছর পূর্ণ করেছেন তিনি।

 

৭ ফেব্রুয়ারি। জাতীয়

—উদীয়মান দেশগুলোর পণ্য পরিবহন সেবা বা লজিস্টিকস বাজার হিসেবে বাংলাদেশের অবস্থান ৫০টি দেশের মধ্যে ২৭তম। সূচকটি প্রকাশ করে এলিজিটি গ্লোবাল ইন্টিগ্রেটেড লজিস্টিকস।

আন্তর্জাতিক

—ফিলিস্তিনের ব্যক্তিমালিকানাধীন জমিতে নির্মিত ইহুদি বাড়িগুলোকে বৈধতা দিয়ে ইসরায়েলি পার্লামেন্টে আইন পাস। এই আইনে ইসরায়েল সরকারের অনুমোদন না নিয়ে যেসব বাড়ি নির্মাণ করা হয়েছে সেগুলোকেও অনুমোদন দেওয়া হয়।

—শান্তিতে নোবেলজয়ী সমাজকর্মী কৈলাস সত্যার্থীর নোবেল পুরস্কারের রেপ্লিকা চুরি হয়েছে।

—এক প্রতিবেদনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করেছে, সিরিয়ার একটি কারাগারে গোপনে ১৩ হাজার ব্যক্তিকে ফাঁসি দেওয়া হয়েছে।

 

৮ ফেব্রুয়ারি। জাতীয়

—ভারত ও বাংলাদেশের মধ্যে হায়দরাবাদে টেস্ট শুরু।

—অস্ত্র, গোলাবারুদ, তামাক, ক্যাসিনো, জুয়ার আসর, পর্নোগ্রাফি, শিশু শ্রমিক, জোর করে শ্রমিকদের দিয়ে কাজ করানো হয় এমন কারখানা, জাহাজ ভাঙা শিল্প, প্রবহমান নদীতে মাছ শিকার, বনভূমিতে চাষাবাদসহ বেশ কয়েক ধরনের ঋণ না দেওয়ার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

—জানুয়ারিতে অভিযান চালিয়ে ৪৯ হাজার চুলার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে ভ্রাম্যমাণ আদালত।

 

৯ ফেব্রুয়ারি। জাতীয়

—পাটের তিনটি জিনোম কোড বাংলাদেশ পেয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

—‘বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৬’-তে বিয়ের বয়সের ক্ষেত্রে বিশেষ পরিস্থিতি বিবেচনায় পুরুষদেরও বয়সে ছাড় দেওয়া হচ্ছে। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে এই ছাড় বহাল রেখেই আইন পাসের প্রস্তাব করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্র্র্রের সানফ্রান্সিসকোর ফেডারেল আপিল কোর্টের তিন বিচারক সর্বসম্মতভাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসনসংক্রান্ত আদেশ স্থগিত রাখার আদেশ দিয়েছেন।

 

১০ ফেব্রুয়ারি। জাতীয়

—পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির উপযুক্ত প্রমাণ পাননি কানাডার টরন্টোর এক আদালত। তাই কানাডার মন্ট্রিয়লভিত্তিক প্রকৌশল প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সাবেক তিন কর্মকর্তাকে নির্দোষ রায় দিয়ে খালাস দিয়েছেন ওই আদালত।

—ক্রিকেট মহিলা বিশ্বকাপের বাছাই পর্বে স্কটল্যান্ডকে সাত উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক

—৮০ কোটি রুপিতে বিক্রি হয়ে গেছে অ্যাম্বাসাডর গাড়ির ব্র্যান্ড নাম ও ট্রেডমার্ক, কিনে নিয়েছে ফরাসি গাড়ি কম্পানি পুজো।

—ফিফার দূত হলেন আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা।

 

১১ ফেব্রুয়ারি। জাতীয়

—পুলিশ বাহিনীকে শক্তিশালী করার লক্ষ্যে খাগড়াছড়িতে এপিবিএন স্পেশালাইজড ট্রেনিং সেন্টারে পুলিশ কমান্ডো কোর্স চালু।

—বাংলা কি-বোর্ডের ব্যবহার সম্প্রসারণ ও উন্নয়নের উদ্যোগ নিচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এতে কি-বোর্ডকে বিভিন্ন কম্পিউটিং প্ল্যাটফর্ম, যেমন—ডেস্কটপ কম্পিউটার, মোবাইল ফোনে ব্যবহারের জন্য সম্প্রসারণ করা যাবে। বাংলায় সরাসরি কথা থেকে লেখা বা লেখা থেকে কথায় রূপান্তরসহ কম্পিউটিং জগতে বাংলা ভাষার ব্যবহার সম্প্রসারণে ১৬টি ক্ষেত্রে কাজ করা হবে।

আন্তর্জাতিক

—লিবিয়ায় জাতিসংঘের দূত হিসেবে ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী সালাম ফায়াদের মনোনয়ন আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র্র।

—ভারতের উত্তর প্রদেশ রাজ্যে বিধানসভার ভোটগ্রহণ শুরু। সাত দফায় ভোট গ্রহণ শেষে ফলাফল জানা যাবে ১১ মার্চ।


মন্তব্য