kalerkantho


ওয়েব রিভিউ

মাথা খুলে দেবে ব্রেইন পপ

৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



মাথা খুলে দেবে ব্রেইন পপ

শিশু-কিশোরদের বিভিন্ন বিষয়ে ভয় নতুন কিছু নয়। বিশেষ করে বিজ্ঞান, ইংরেজি আর গণিত তো অনেকের কাছে দুঃস্বপ্নের মতো।

অংক ধরলে মাথাব্যথা, বিজ্ঞান ধরলে পেটে; অজুহাতের শেষ নেই। তবে এসব ভয়ের একটি বড় কারণ হলো এসব পড়ার ভেতর মজা না থাকা। রসায়নে রস না থাকলে হজম হবে কেন? কাঠখোট্টা গণিতে চাই মজার গল্প। জীববিজ্ঞানটা হবে প্রাণোচ্ছল। পাঠ্য বইয়ের এসব অভাব সহজেই পূরণ করা যায় ইন্টারনেট থেকে। ব্রেইন পপ (নত্ধরহঢ়ড়ঢ়.পড়স) তৈরিই হয়েছে পড়ার সঙ্গে মজা মেশানোর মিশন নিয়ে। এ সাইটটি মাথায় লাড্ডু ফাটাবে বলেই এমন নাম!

সহজ লে-আউট। বুঝতে সমস্যা হবে না। বাম পাশে বিষয়ের তালিকা।

ডানে জনপ্রিয় বিষয়গুলো। তালিকা বেশ লম্বা—বিজ্ঞান, সমাজ বিজ্ঞান, ইংরেজি, গণিত, আর্টস অ্যান্ড মিউজিক, হেলথ ও ইঞ্জিনিয়ারিং। এসবের মধ্যে আবার ভাগ-বাটোয়ারা আছে। বিজ্ঞানের মধ্যে কোষের গঠন থেকে শুরু করে আবহাওয়া, শক্তিসহ আরো নানা বিষয়। বিজ্ঞানের ওপর সিনেমাও পাওয়া যাবে। কার্টুনের মাধ্যমে এসব বোঝানো হয়েছে। ভিডিওগুলো মজার। তাই ক্লান্তি ভর করবে না। হাতের নাগালে এই বিশাল জ্ঞানের ভাণ্ডার পেতে হলে রেজিস্ট্রেশন সেরে নিতে হবে আগেই। ডান কোনায় আইকনে ক্লিক করে সাবস্ক্রাইব করে নিলেই চলবে।

ওয়েবসাইটটি তৈরি হয় ১৯৯৯ সালে। ডা. আব্রাহাম কাদের নামক এক চিকিত্সক খুব ঝামেলায় পড়েছিলেন। তিনি জটিল বিষয়গুলো তাঁর রোগীদের বোঝাতে পারছিলেন না। আর তা থেকেই এ ওয়েবসাইটের ভাবনা গজায়। তাঁর সেই ওয়েবসাইট এখন বিশাল এক শিক্ষা ক্ষেত্র।

ব্রেইন পপের বিশেষত্ব হলো এখানে শিশুদের প্রশ্ন করায় উদ্বুদ্ধ করা হয়, যাতে তারা নিজস্ব ধারণা তৈরি করে নিজেদের মতো শিখতে পারে। যারা ইংরেজিতে দুর্বল তাদের জন্য ভালো ইংরেজি কোর্সও আছে এখানে।

—মিজানুর রহমান


মন্তব্য