kalerkantho


ওয়েব রিভিউ

অনলাইনে সম্ভাব্যতার পাঠ

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



অনলাইনে সম্ভাব্যতার পাঠ

ধরো তোমার কাছে একটি কয়েন আছে, যার আছে আলাদা দুটি দিক। তুমি সেই কয়েন দিয়ে ক্রিকেট ম্যাচের টস করছ।

একবার তুমি জিতছ। আরেকবার জিতেছে তোমার প্রতিপক্ষ। কয়েন টসের আগের মুহূর্তে তোমাকে যদি প্রশ্ন করি যে তোমার টসে জেতার সম্ভাব্যতা কতখানি? খুব সহজে তুমি বলে দিতে পারবে ৫০ শতাংশ। কিভাবে বললে? তোমার নিশ্চয়ই মনে হচ্ছে, এটি আবার প্রশ্ন করার কিছু হলো? কয়েনের দুটি দিক আছে। যার একটি দিক আসার সম্ভাবনা তো ৫০ শতাংশই হবে। তুমি একেবারেই সঠিক। আর এই বিষয়ের নাম সম্ভাব্যতা। এটি পরীক্ষামূলক সত্য যে একটি কয়েন অনেকবার টস করলে সেটির দুটি পাশই প্রায় সমানভাবে জিতবে। তোমাদের মাধ্যমিক গণিতে একটি অধ্যায় থাকার কথা, যার নাম সম্ভাব্যতা। সেখানে এমন বিষয়টি খুব সংক্ষেপে আলোচনা করা হয়েছে। ভয়ের কিছু নেই। খুবই সহজ সাধারণ গাণিতিক নিয়মেই সম্ভাব্যতা হিসাব করা যায়। আর এই বিষয়টি বিস্তারিতভাবে শেখানো হয় পরিসংখ্যান বিষয়ে।

পরিসংখ্যান ও সম্ভাব্যতা হেলায় পাশ কাটিয়ে যেয়ো না কিন্তু। কারণ ভবিষ্যতে বিজ্ঞান, সমাজবিজ্ঞান, ব্যবসা যে বিষয়ই তুমি বিস্তারিত গবেষণা করতে যাও না কেন, তোমার পরিসংখ্যান লাগবেই। আর এই বিষয়টিই খুব ভালোভাবে বোঝার জন্য আছে অনলাইন কোর্স। খান একাডেমির ওয়েবসাইটে এই বিষয়টি নিয়ে আছে বিশাল লেসন। একেবারে শুরু থেকে কলেজ এমনকি বিশ্ববিদ্যালয় লেভেল পর্যন্ত দরকারি পরিসংখ্যানের লেসন খুব গুছানোভাবে দেওয়া আছে ওয়েবসাইটটিতে। ওয়েব ঠিকানা লিখে ঢুকে পড়লেই তুমি পেয়ে যাবে তোমার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটি।

এই পাতার ওপরেই দেখতে পাবে ‘স্টার্ট ফ্রম দ্য বেসিক’ অপশন। অর্থাত্ একেবারেই প্রাথমিক থেকে শুরু। সেখানে ক্লিক করে তোমার পরিসংখ্যান ও সম্ভাব্যতা শিক্ষা শুরু করে দিতে পারো। প্রতিটি লেসনের জন্য আছে ভিডিও লেকচার, সঙ্গে তো লেখা থাকছেই। একটির পর একটি ভিডিও লেসন সাজানো থাকার কারণে তোমার শিখতেও একেবারেই সমস্যা হবে না। কয়েকটি লেসন শেষ হলেই তোমাকে মুখোমুখি হতে হবে পরীক্ষার। আর সেই পরীক্ষায় পাস করলে তোমাকে পরের লেসনগুলো অধ্যয়ন করতে দেওয়া হবে। আর তোমার পারফরম্যান্সের ওপর নির্ভর করে তোমার পয়েন্ট যোগ হতে থাকবে, আর সেটির ওপর তোমার লেভেল নির্ধারণ করা হবে। তাই খান একাডেমির ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট খুলে শুরু করে দাও পরিসংখ্যান ও সম্ভাব্যতা লেখাপড়া।  
—মিজানুর রহমান


মন্তব্য