kalerkantho


রূপচর্চা

ত্বকের দাওয়াই তরমুজ

গ্রীষ্মের তীব্র গরমে তরমুজ দারুণ কাজের এক ফল। তরমুজে ত্বকচর্চার বিস্তারিত জানাচ্ছেন নভীন’স অ্যারোমার রূপবিশেষজ্ঞ আমিনা হক

১৪ মে, ২০১৮ ০০:০০



ত্বকের দাওয়াই তরমুজ

সানবার্ন

 

তরমুজের রস ত্বকের রোদে পোড়া কালচে ভাব দূর করতে বেশ কার্যকর। তরমুজ রস করে নিন চার চা চামচ। এর সঙ্গে মেশান ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু। আইস ্বক্সে রেখে বরফের কিউব বানিয়ে নিন। রোদ থেকে ফিরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফ্রিজে রাখা তরমুজের কিউব মুখে ঘষুন। ১৫ মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুখ মুছে ময়েশ্চারাইজার লাগান।

 

ক্লিনজার

তৈলাক্ত ত্বক পরিষ্কারের জন্য তরমুজ আদর্শ। ত্বকের তৈলাক্ত ভাব ও ব্রণের সমস্যা দূর করতে এই মৌসুমে তরমুজের জুড়ি নেই। যেকোনো ত্বকের জন্য বাজারের কেনা ফেসওয়াশ বা ক্লিনজারের বদলে তরমুজ দিয়ে হতে পারে চমত্কার ঘরোয়া ক্লিনজার। তৈলাক্ত ত্বকের জন্য ১ টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে ২ চা চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ বেসন মিশিয়ে ক্লিনজার বানিয়ে নিন। মুখে, গলায় ও হাতে মেখে হালকা হাতে ম্যাসাজ করে ১০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘুম থেকে ওঠার পর ত্বক তেলতেলে দেখালে সকালেও ব্যবহার করুন তরমুজের ক্লিনজার। শুষ্ক ত্বকের অধিকারীরা এই ক্লিনজারের সঙ্গে ১ চা চামচ গুঁড়া দুধ মিশিয়ে নিলেই হবে।

 

তরমুজের প্যাক

তৈলাক্ত ত্বকের মাস্ক বানাতে ২ টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে আধা চা চামচ মুলতানি মাটি মিশিয়ে নিন। চোখের চারপাশ বাদ দিয়ে পুরো মুখে লাগান। ১৫ মিনিট চোখ বন্ধ করে শুয়ে থাকুন। কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এই মাস্ক ব্যবহারে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমে আসবে। শুষ্ক ত্বকের জন্য তরমুজের প্যাক বানাতে তরমুজের রসের সঙ্গে আমন্ড গুঁড়া ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিন। রাতে শোবার আগে কিংবা গোসলের আগে মুখে মেখে ২০ মিনিট রাখুন। অল্প দিনেই শুষ্কতা কমে ত্বকের জেল্লা ফিরে আসবে।

 

স্ক্রাবার

তরমুজের রস, লেবুর রস, চালের গুঁড়া, টক দই ও মধু সব উপকরণ একসঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন ঘরোয়া স্ক্রাবার। মুখ, হাত ও পায়ের পাশাপাশি পুরো শরীরে ব্যবহার করতে পারেন। তবে চোখের চারপাশ বাদ দিতে হবে। যেকোনো ত্বকের জন্যই এই স্ক্রবার নিরাপদ ও কার্যকর।



মন্তব্য