kalerkantho


কেনাকাটা

খাবার ঠাণ্ডা? আর না

নাঈম সিনহা   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



খাবার ঠাণ্ডা? আর না

রান্না করা খাবার দীর্ঘ সময় গরম রাখতে হটপটের জুড়ি নেই। হটপটে খাবার দীর্ঘ সময় সতেজ থাকে। স্বাদও থাকে দশে দশ। থাকে না দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ভয়। হটপট শুধু যে লাঞ্চবক্সের কাজ করে তা নয়, বাসায় খাবার রান্না করেও হটপটে রেখে দেওয়া যেতে পারে। এতে বারবার গরম করার প্রয়োজন পড়বে না। সাশ্রয় হবে জ্বালানি।

অন্যদিকে হটপটের মতোই বেশ কার্যকর ও প্রয়োজনীয় জিনিস থার্মোফ্লাস্ক। এতে পানি-চা-স্যুপ থেকে শুরু করে যেকোনো ধরনের তরল খাবার দীর্ঘ সময় গরম রাখা যায়।

ঘরের জন্য

বাসায় রান্না করা খাবার দীর্ঘ সময় গরম রাখতে সাধারণত বড় আকৃতির হটপট বেছে নিতে পারেন। সে ক্ষেত্রে প্লাস্টিকের হালকা ধরনের হটপটগুলোই ব্যবহার করতে পারেন। এক বক্সের দেশি আরএফএল হটপটগুলোর দাম যথাক্রমে এক লিটার ২৬০, দেড় লিটার ৩৯০, দুই লিটার ৫১০ ও আড়াই লিটার ৬২০ টাকা।

 

অফিসের জন্য

অফিসের জন্য একাধিক বক্সের ছোট বা মাঝারি ধরনের হটপটগুলো বেছে নিতে পারেন। চীনের তৈরি বিভিন্ন ব্র্যান্ডের এক বক্সের হটপট পাওয়া যাচ্ছে ৩৫০-৪০০ এবং দুই বক্সের দাম ৮৫০-৯০০ টাকায়।

বিস্তারিত বাজারদর যাচাই করতে রাজধানীর নিউ মার্কেটে গিয়ে দেখা মিলল চমৎকার ডিজাইনের হটপট ও থার্মোফ্লাস্কের। আছে বিভিন্ন আকৃতি, রং ও ডিজাইনের বৈচিত্র্য।

আল্লাহর দান ক্রোকারিজের বিক্রেতা জানে আলম জিন্নাহ জানালেন, তাঁর কাছে আছে দেশি আরএফএল কম্পানির নানা সাইজের, রঙের ও মানের হটপট। এসব হটপটের মূল্য ১২০ থেকে ৮৫০ টাকার মধ্যে।

আরএফএল উইনার ব্র্যান্ডের রঙিন থার্মোফ্লাস্কগুলো পাওয়া যাচ্ছে মাত্র ২২০ থেকে ৬৫০ টাকায়।

এইচআর অ্যাম্পোরিয়ামের আরেক দোকানি মোহাম্মদ আলমগীর জানান, হটপটে প্রায় ৮-১০ ঘণ্টা পর্যন্ত খাবার গরম থাকে। দেশি-বিদেশি বিভিন্ন কম্পানির হটপট আছে। দেশি কম্পানির মধ্যে ক্রেতাদের বেশি পছন্দ গাজী ও আরএফএল। বিদেশি হটপটগুলোর মধ্যে বেশির ভাগই চীনের তৈরি। এক বক্সের এসব হটপট পাওয়া যাচ্ছে ৩৫০-৪০০ টাকার মধ্যে। দুই বক্সের দাম ৯০০ ও তিন বক্সের হটপটগুলোর দাম ১১৫০ টাকা। এসব হটপটের ভেতরে রয়েছে স্টেইনলেস স্টিলের বাটি। বাইরেও রয়েছে বেশ মজবুত স্টিলের প্রলেপ।

তবে আপনি চাইলে হালকা প্লাস্টিকের হটপটও নিতে পারেন। সে ক্ষেত্রে দাম কম পড়বে। এগুলোর বাইরের অংশ প্লাস্টিকের এবং ভেতরে স্টিলের বাটি রয়েছে। এসব হটপট পাওয়া যাচ্ছে ৭০০-৯০০ টাকায়।

চীনা বিভিন্ন ব্র্যান্ডের থার্মোফ্লাস্কগুলো পাওয়া যাচ্ছে ৬৫০ থেকে ১৪০০ টাকায়। ধারণক্ষমতা ও গরম থাকার স্থায়িত্বের ভিত্তিতে দাম ওঠানামা করে। তরল খাবার ছয় ঘণ্টা গরম থাকে—এমন ফ্লাস্কগুলোর দাম ৬৫০-৭০০ টাকা, ১২ ঘণ্টার ফ্লাস্কগুলো ১২০০-১৪০০ টাকা।

আহমেদ গিফট শপের মালিক সৈয়দ সাঈদ কাওসার জানালেন, চায়না বড় হটপটগুলো পাওয়া যাচ্ছে ১২০০-১৪০০ টাকায়। ছোট-বড়-মাঝারি চায়না থার্মোফ্লাস্কগুলোর দাম ৩৫০-১৪০০ টাকা। মিয়াকো ব্র্যান্ডের থার্মোফ্লাস্কগুলো পাওয়া যাবে ৩৫০-৬০০ টাকায়।

রাজধানীর যমুনা ফিউচার পার্ক, গুলিস্তান, মতিঝিল, মৌচাক, বসুন্ধরা সিটি, উত্তরা, ফার্মগেট, মালিবাগসহ দেশের বড় বড় শপিং মলে পাবেন এসব হটপট ও থার্মোফ্লাস্ক।



মন্তব্য