kalerkantho


ইন্টেরিয়র

কোন রঙের দেয়ালে কি ধরনের গাছ

গাছ হলো অক্সিজেন ব্যাংক। ঘরের ভেতর-বাহির সুন্দর করে তুলতেও জুড়ি নেই। তবে ঘরের ভেতরে গাছের সঙ্গে যদি দেয়ালের রঙের সামঞ্জস্য না থাকে, সৌন্দর্য ম্লান হয়ে যায় অনেকটাই। ঘরের দেয়ালের রঙের সঙ্গে গাছের সম্পর্ক নিয়ে রেডিয়েন্ট ইনস্টিটিউট অব ডিজাইনের চেয়ারপারসন গুলসান নাসরীন চৌধুরীর সঙ্গে কথা বলে জানিয়েছেন নাঈম সিনহা

৫ মার্চ, ২০১৮ ০০:০০



কোন রঙের দেয়ালে কি ধরনের গাছ

বাড়ি নকশা করার সময় গাছের বিষয়টি মাথায় রাখেন অনেক ডিজাইনার। তাই বাড়ির সামনে রাখা হয় গাছ লাগানোর জায়গা। তবে ফ্ল্যাট বাসায়ও রাখতে পারেন গাছ। প্রবেশ দরজায় রং হিসেবে ডিজাইনাররা সাধারণত গাঢ় রং বেছে নেন। কমলা, মেরুন, টেরাকোটা এমন রঙের প্রবেশ দরজার বাইরে থাকতে পারে কাঠের ছোট সেলফ। সেখানে করতে পারেন ছোট গাছের সমারোহ। সে ক্ষেত্রে দেয়ালের রং হতে হবে গাছের রঙের বিপরীত। যেমন—কমলা দেয়ালের সামনে থাকতে পারে সবুজ পাতাবাহার কিংবা মেরুন দেয়ালের সামনে থাকতে পারে হালকা সবুজ বা সাদা রঙের কচুপাতা জাতীয় গাছ।

তবে আপনি রঙের বিষয়টি মাথায় রেখে নিজের পছন্দমতো গাছ দিয়েও সাজাতে পারেন ঘর। বসার ঘরের দেয়ালে ছোট টবে ঝুলিয়ে দিতে পারেন মানিপ্লান্ট। মানিপ্লান্টের নানা জাত বাজারে কিনতে পাওয়া যায় আর যে কোনো রঙের দেয়ালে মানিয়েও যায়। ডিজাইনারদের মতে, ঘরের চার দেয়ালের মাঝে অন্তত একটি দেয়াল রঙিন হলে তা সৌন্দর্য অনেকটাই বাড়িয়ে দেয়। সে ক্ষেত্রে রঙিন করার জন্য কমলা ও হলুদ ধরনের রং তাদের পছন্দ।

তবে সে ধারণার বাইরে গিয়ে সাদা বা অফহোয়াইট রং দিয়ে পুরো ঘর সাজাতে পারেন। অফহোয়াইট বা সাদা রঙের সঙ্গে সবুজ যেকোনো গাছই বেশ মানাবে। সে ক্ষেত্রে পুরো ঘরের রং ও আসবাব সাদা হতে হবে। সাদার মাঝে সবুজের আধিপত্য এক অন্যরকম আবেশ আনবে।

শোয়ার ঘরের একটি দেয়াল রাঙিয়ে দিতে পারেন আকাশের মতো নীল রঙে। হালকা নীল দেয়ালের সামনে রাখতে পারেন হালকা সবুজ বা সাদা রঙের পাতাবাহার বা ফার্নজাতীয় গাছ কিংবা বিছানার পাশেই থাকতে পারে সাদা চন্দ্রমল্লিকার ঝাড়।

বাড়ির ভেতর গাছ দিয়ে সাজানোর ক্ষেত্রে অবশ্যই অল্প আলোতে বাঁচে—এমন গাছ বেছে নিতে হবে। আশপাশের নার্সারিতে মিলবে এ ধরনের নানা গাছের সন্ধান। শুধু পানিতেই বাঁচে—এমন ধরনের পাতাবাহার গাছও ব্যবহার করতে পারেন।



মন্তব্য