kalerkantho


আপনার শিশু

ঋতু বদলের সময়টায় শিশুর পরিচর্যা

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ঋতু বদলের সময়টায় শিশুর পরিচর্যা

মডেল: আনশা,ছবি : সৈকত

শীতের শেষে বায়ুতে আর্দ্রতা বেশ কমে যায় বিধায় ত্বক শুষ্ক, টান টান অনুভূত হয়। এই আবহাওয়ায় শিশুদের বাড়তি যত্ন নেওয়া লাগে। ঋতু বদলের সময়টায় শিশুর পরিচর্যায় করণীয় জানালেন শোভন মেকওভার স্কিন স্টুডিওর স্বত্বাধিকারী শোভন সাহা

 

শীতের শেষে বায়ুতে আর্দ্রতা বেশ কমে যায় বিধায় ত্বকে শুষ্ক, টান টান অনুভূতি হয়। আর এটা শিশুরা মুখে প্রকাশ করতে পারে না বলে তাদের ভুগতে হয় অনেক বেশি।

এই আবহাওয়ায় যেসব শিশু মায়ের দুধ পান করে তাদের অবশ্যই ঠিকমতো বুকের দুধ পান করাতে হবে। আর একটু বড় শিশুদের পরিমাণমতো পানির সঙ্গে সবজির স্যুপ, ফলের রস, দুধ, যব-বার্লি মিশ্রিত পানীয় ইত্যাদি খাওয়াতে হবে।

ত্বকের শুষ্কতা দূর করতে বেবি অয়েল দিয়ে আলতো করে শিশুদের শরীর ম্যাসাজ করে দেওয়া যেতে পারে। অনেকে এ কাজে সরিষার তেল ব্যবহার করে থাকেন। তবে সরিষার তেলের চেয়ে নারিকেল তেল দিয়ে বডি ম্যাসাজ করে দেওয়া ভালো। কারণ নারিকেল তেলের প্রাকৃতিক ভিটামিন ‘ই’ ত্বককে রাখবে নরম, কোমল সব সময়। গোসলের সময় ক্ষারমুক্ত সাবান বা বডিওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে দিতে হবে। পুরনো কোষ মরে নতুন কোষ জন্মায় বলে এ সময় শিশুর ত্বক অনেক স্পর্শকাতর হয়ে পড়ে। তাই শুষ্ক কোষ বের হতে থাকলে তা নরম কাপড় দিয়ে ঘষে পরিষ্কার করে দিতে হবে। কোমল শ্যাম্পু দিয়ে মাথার ত্বক, চুলও ভালোভাবে পরিষ্কার করে দিতে হবে। কারণ এ সময় খুশকি হওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়। গ্লিসারিন, অ্যান্টিসেপটিক লোশন বা নিমপাতা সিদ্ধ পানি নরমাল পানিতে মিশিয়ে বাচ্চাকে গোসল করানো ভালো।

গোসলের পর অবশ্যই বেবি লোশন লাগাতে হবে। রাতে ঘুমানোর আগেও বাচ্চাদের বেবি ক্রিম বা লোশন লাগিয়ে দিতে হবে। যেহেতু বাইরে অনেক বেশি ধুলাবালি থাকে এ সময়, তাই বাচ্চাদের কাপড় অ্যান্টিসেপটিক লোশন দিয়ে পরিষ্কার করে দিতে হবে। পাশাপাশি ধুলাবালিমুক্ত পরিবেশে কাপড় শুকিয়ে নিতে হবে।



মন্তব্য