kalerkantho


রূপচর্চা

খুশকি থেকে রেহাই পেতে

৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



খুশকি থেকে রেহাই পেতে

শীত যেন খুশকি সঙ্গে নিয়েই আসে। নিয়মিত শ্যাম্পু করেও খুশকি থেকে রেহাই পাওয়া যায় না। খুশকির জন্য এই সময়ে প্রয়োজন মেডিকেটেড শ্যাম্পু। শ্যাম্পুর পাশাপাশি ঘরোয়া যত্ন-আত্তি নিয়ন্ত্রণে রাখবে খুশকি। বিস্তারিত জানাচ্ছেন বিন্দিয়া বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ শারমিন কচি

 

শ্যাম্পু

খুশকির জন্য আলাদা মেডিকেটেড শ্যাম্পু পাওয়া যায়। সেগুলো ব্যবহার করুন। মেডিকেটেড শ্যাম্পুতে অনেকের চুল রুক্ষ হয়ে যায়। সে ক্ষেত্রে শ্যাম্পুর পর কন্ডিশনার এবং হেয়ার সেরাম ব্যবহার করলে উপকার পাবেন। খুশকি বেশি হলে সপ্তাহে দুই দিন মেডিকেটেড শ্যাম্পু লাগান। খুশকি নিয়ন্ত্রণে চলে এলেও সপ্তাহে একদিন মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করতে হবে।

 

তেল

সপ্তাহে এক দিন চুলের গোড়ায় ঘষে ঘষে তেল লাগান। নারিকেল, জলপাই বা সরিষা—যেকোনো একটি তেলের কয়েক কোয়া রসুন থেঁতো করে গরম করে নিন। হালকা গরম তেল পুরো মাথায় ভালো করে ম্যাসাজ করুন। সারা রাত রেখে সকালে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চুলসহ মাথায় পেঁচিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর সাধারণ নিয়মে শ্যাম্পু করে নিন। নিয়মিত ব্যবহারে খুশকি কমে যাবে। খুশকির সমস্যায় মাথায় তেল দিয়ে বাইরে যাবেন না। তেলের সঙ্গে ধুলা-ময়লা মিশে খুশকির সমস্যা বাড়বে। এ ছাড়া দিনে বেশ কয়েকবার চুল আঁচড়ালে মাথার ত্বকে রক্তসঞ্চালন বাড়ে। এতে মৃত কোষগুলো সহজে আলগা হয়ে আসে ও ঝরে পড়ে।

 

হেয়ার প্যাক

❏     খুশকি তাড়াতে সালফার বেশ কাজ দেয়। তাই পেঁয়াজ হতে পারে খুশকির বেশ ভালো টোটকা। গোসলের আধা ঘণ্টা আগে চুলের গোড়ায় পেঁয়াজের রস ঘষে ঘষে লাগান। তারপর শ্যাম্পু করে নিন।

❏     বেকিং সোডা নিয়মিত ব্যবহারে খুশকি নিয়ন্ত্রণে আনা যেতে পারে। পরিমাণমতো পানিতে বেকিং সোডা গুলে পেস্ট করে নিন। চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। পাঁচ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহারের প্রয়োজন নেই। বেকিং সোডা শ্যাম্পুর কাজ করবে। বেকিং সোডা দিয়ে চুল রুক্ষ মনে হলে এক মগ পানিতে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে গোসলের শেষে চুলে ঢেলে দিন। মাথা মুছে নিন। চুলে বেশ নরম কোমল ভাব আসবে।

❏     অ্যালোভেরা জেল লাগাতে পারেন খুশকি তাড়াতে। শ্যাম্পুর এক ঘণ্টা আগে মাথার ত্বক আর পুরো চুলে অ্যালোভেরা জেলের সঙ্গে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে লাগান। তারপর প্রথমে স্বাভাবিক পানিতে চুল ধুয়ে যেকোনো সাধারণ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

❏     আধা কাপ টক দই, ১ টেবিল চামচ মেথি গুঁড়া, ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে নিন। গোসলের আধা ঘণ্টা আগে মাথায় লাগান। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলের স্বাস্থ্যও ভালো থাকবে।


মন্তব্য