kalerkantho


নতুন বছরের গয়না

ছিমছাম গয়না বাজিমাত্ করবে

একটা সময় পোশাকের সঙ্গে মিলিয়েই গয়না পরা হতো। এখন সে ধারা বদলেছে। ভারী নয়, বরং ছিমছাম নকশার দিকে ঝুঁকছে সবাই। নতুন বছরে গয়নার ফ্যাশন ট্রেন্ড কেমন হতে পারে, পিন্টু রঞ্জন অর্ককে সেটাই জানিয়েছেন কনক, দ্য জুয়েলারি প্যালেসের স্বত্বাধিকারী ও ডিজাইনার লায়লা খায়ের কনক

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ছিমছাম গয়না  বাজিমাত্ করবে

গয়না পরার প্রচলিত ধারণা বদলে দিচ্ছেন এখনকার তরুণীরা। দেখা যাচ্ছে, এক হাতে ঘড়ি, আরেক হাতে ব্রেসলেট বা অন্য কোনো গয়না পরছেন তাঁরা। একটা সময় পোশাকের সঙ্গে মিল রেখেই গয়না পরার চল ছিল। আগে পোশাক কিনে ভাবা হতো, এর সঙ্গে কী ধরনের গয়না মানায়। তারপর সেটাই কেনা হতো। সময়ের সঙ্গে সঙ্গে ব্যাপারটা পুরোপুরি উল্টো হয়ে গেছে। এখন আর সেভাবে কাপড়ের সঙ্গে মিল রেখে গয়না পরার চল নেই; বরং আমি কোনটাকে ফোকাস করব—পোশাক, না গয়না? সে বিষয়টিই বেশি গুরুত্ব দিচ্ছেন এই প্রজন্মের তরুণীরা। নতুন বছরে সেই ধারা অব্যাহত থাকবে। আরেকটা বিষয়, কোন ধরনের অনুষ্ঠানে যাবেন, সেটার ওপরও গয়না পরার ধরন নির্ভর করে। আগে মনে করা হতো শুধু শাড়ির সঙ্গেই নাকফুল, নথ কিংবা টিপ পরা যাবে। এখনকার তরুণীরা সে ধারণাও বদলে দিচ্ছেন। ক্যাজুয়াল পোশাকের সঙ্গেই পরছেন এসব। একসময় বেশ ভারী গয়না পরার চল ছিল। এখন ভারী নয়, আকারে একটু লম্বা চেইনের মতো চিকন ও হালকা গয়নায়ই বেশি চলবে। পোশাক বা গয়না সব কিছুতেই আগে স্বাচ্ছন্দ্যের বিষয়টিকে গুরুত্ব দেন এখনকার ফ্যাশনপ্রেমীরা। ফলে ছিমছাম গয়নার দিকে ঝুঁকবে সবাই। হয়তো দেখা যাবে সিলভারের অক্সিডাইজড গয়নার ওপর একটা ছোট্ট স্টোন বসানো গয়না পরে দিব্যি ঘুরছে মেয়েরা। মেটালের অক্সিডাইজড বা অ্যান্টিক পলিশের গয়নাও জনপ্রিয়তা পাবে। প্রায় সব ধরনের পরিবেশে যেকোনো পোশাকের সঙ্গে মানিয়ে যায়—এমন গয়নাগুলোই পরবেন তরুণীরা।

বরাবরের মতোই পহেলা ফাল্গুন কিংবা পহেলা বৈশাখের মতো উত্সবে কাপড়, মাটি বা বিডসের দেশীয় গয়নাগুলো চলবে। ঈদ বা অন্যান্য অনুষ্ঠানে মেটালবেইজড গয়নাগুলোই চলবে বেশি। গেল বছরের শেষদিকে মেটালবেইজড চোকারগুলো তরুণীদের কাছে দারুণ সমাদৃত হয়েছিল। নতুন বছরেও সেই ধারা অব্যাহত থাকবে। আগে শুধু নববধূর হাতেই শোভা পেত রতনচুর নামে আংটির মতো গয়নাটি। নানাভাবে পরিবর্তিত হয়েছে, সেটা এখন রেগুলার স্টাইলেও চলে এসেছে। এ বছর গয়নাটি বেশ মাত করবে। এ ছাড়া নান্দনিক নকশার নাকফুল, ছোট্ট নথ, বাহারি ব্রেসলেট, দুই-তিন লেয়ারের হার, নানা নকশার চুড়িও দেখা যাবে।

তবে কে কেমন গয়না পরবেন সেটা আসলে তাঁর ব্যক্তিত্বের ওপর নির্ভর করে। একটা ট্রেন্ড চলছে বলেই সেই ধরনের গয়না পরতে হবে এমন কোনো কথা নেই। যে ধরনের গয়নায় নিজের ব্যক্তিত্ব ফুটে ওঠে, সে ধরনের গয়নাই পরা উচিত।



মন্তব্য