kalerkantho


রেসিপি

নিউ ইয়ার কেক

থার্টিফার্স্ট নাইট থেকে শুরু হয়ে পরদিন মধ্যরাত পর্যন্ত চলে নিউ ইয়ার উত্সব। নতুন বছরের সন্ধ্যার দাওয়াতের জন্য কিছু কেকের রেসিপি দিয়েছেন হাসিনা ইসলাম কলি

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



নিউ ইয়ার কেক

চকোলেট

উপকরণ

ডিম ৪টি, ময়দা ২ কাপ, চিনি দেড় কাপ, বাটার ২০০ গ্রাম, চকোলেট বার ২ প্যাকেট, কোকো পাউডার ২ টেবিল চামচ, ভ্যানিলা আধা চা চামচ, তরল দুধ সিকি কাপ, বেকিং পাউডার ২ টেবিল চামচ, চকোলেট কালার ১ চা চামচ।
যেভাবে তৈরি করবেন
১.         বাটার ও চকোলেট একসঙ্গে ওভেনে দিয়ে ১৬০হ্ন সেন্ট্রিগ্রেটে ১-২ মিনিট গলিয়ে রাখুন।

২.         ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার একসঙ্গে চেলে নিন। চকোলেট মেশানো বাটার, চকোলেট কালার ও চিনি একসঙ্গে বিট করে মিশ্রণ হালকা হয়ে এলে একটি একটি করে ডিম দিয়ে ফেটাতে হবে।

৩.        অল্প অল্প করে ময়দা মেশাতে হবে। মেশানো হলে দুধ ও ভ্যানিলা মিশিয়ে কেকের মোল্ডের মাপে ব্রাউন পেপার কেটে তেল লাগিয়ে মিশ্রণ ঢেলে প্রিহিটেড ওভেনে ১৮০হ্ন সেন্ট্রিগ্রেটে ৪০-৪৫ মিনিট বেক করতে হবে।

৪.   বেক করা কেক স্লাইস করে সিরাপ ব্রাশ করে উপরে গলানো চকলেট ও হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে পরিবেশন করুন। 
ব্ল্যাক ফরেস্ট

উপকরণ

আইসিং সুগার আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, আধা কাপ, চকলেট সিরাপ আধা কাপ, ময়দা আধা কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, বাটার ২ টেবিল চামচ, কফি ১ টেবিল চামচ, গ্রেটেড চকোলেট ১ প্যাকেট, ডিম ৪ টি। হুইপড ক্রিম ১ প্যাকেট 
যেভাবে তৈরি করবেন
১.         ময়দা, বেকিং পাউডার, দুধ, কোকো পাউডার, কফি একত্রে চেলে নিন।

২.         এবার ডিমের সাদা অংশ ফোম করুন। চিনি ও কুসুম পরপর দিয়ে বিট করুন। এতে ময়দার মিশ্রণ যোগ করে আবার বিট করুন।

৩.        ময়দার মিশ্রণ মোল্ড করে বেক করুন। ১৬০হ্ন তাপে ৩৫-৪০ মিনিট বেক করুন। হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন।

৪.         এক কাপ ঠান্ডা দুধের সঙ্গে এক প্যকেট হুইপড ক্রিম মিশিয়ে বিট করুন।

৫.         বেক করা কেক স্লাইস করে সিরাপ ব্রাশ করে উপরে হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে পরিবেশন করুন। 
গাজরের কেক

উপকরণ

ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, ডিম ৫টি, কোরানো গাজর ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, দারচিনি আধা চা চামচ, ঘি আধা কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, হুইপড ক্রিম সাজানোর জন্য।
যেভাবে তৈরি করবেন
১.         ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিতে হবে।

২.         ডিমের সাদা অংশ ফোম করে, চিনি ও হলুদ অংশ দিয়ে অল্প অল্প করে ময়দার মিশ্রণ মেশাতে হবে। ঘি ও গাজর মেশাতে হবে।

৩.        মোল্ডে ঘি লাগিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিয়ে ১৬০হ্ন সেন্ট্রিগ্রেটে ৩৫-৪০ মিনিট প্রিহিটেড ওভেনে বেক করতে হবে।

৪.   কেক পছন্দমতো শেপে কেটে উপরে হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
ক্রিসমাস বানানা নাটআপ সাইড ডাউন

উপকরণ

বাটার ১৫০ গ্রাম, ব্রাউন সুগার আধা কাপ, কাজুবাদাম আধা কাপ, পেস্তা বাদাম আধা কাপ, কলা ৩টি, ডিম ২টি, বেকিং পাউডার ১ চা চামচ, কনডেনসড মিল্ক ১ কাপ, চিনি (গুঁড়া করা) আধা কাপ, ময়দা ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, বানানা এসেন্স ২-৩ ফোঁটা।
যেভাবে তৈরি করবেন
১.         ৫০ গ্রাম বাটার ও ব্রাউন সুগার একসঙ্গে জ্বাল দিয়ে ঘন হলে নামিয়ে কেক ডাইসে ঢেলে কলা স্লাইস ও বাদাম কুচি দিয়ে সেট করুন।

২.         ময়দা, বেকিং পাউডার ও কর্নফ্লাওয়ার পাউডার চেলে নিন।

৩.        ডিম ও কনডেনসড মিল্ক দিয়ে বিট করুন। চিনি ও বাকি বাটার বিট করুন। এবার ময়দা মোল্ড করে ডাইসের টপিংয়ের ওপর ঢেলে দিন।

৪.         ১৬০হ্ন তাপে ৪৫-৫০ মিনিট বেক করে নামিয়ে ওপরে সিরাপ ব্রাশ করে ইচ্ছামত সাজিয়ে পরিবেশন করুন।
ওরিও চিজ

উপকরণ

ওরিও বিস্কুট ১৫ পিস, মাখন আধা কাপ, হুইপিং ক্রিম ১ কাপ, ক্রিম চিজ আধা কাপ, আইসিং সুগার ২ টেবিল-চামচ, চিনি সিকি কাপ, ডিম ২টি, পানি ঝরানো দই আধা কাপ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, চকোলেট চিপস ১ কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ।
যেভাবে তৈরি করবেন
১.         প্রথমে ওরিও বিস্কুট গুঁড়া করে নিন। একটা পাত্রে বিকুটের গুঁড়ার সঙ্গে মাখন মিশিয়ে কেক প্যানে হাত দিয়ে ভালো করে চেপে বসিয়ে দিন। তারপর ফ্রিজে রাখলেই কেকের বেইজ তৈরি হয়ে যাবে।

২.         ক্রিম চিজ আর চিনি একসঙ্গে বিটার দিয়ে বিট করুন। ভ্যানিলা এসেন্স দিন।

৩.        আরেকটি পাত্রে ডিমের সাদা অংশ ফোম হওয়া পর্যন্ত বিট করে হুইপিং ক্রিম দিয়ে আবার বিট করুন। কিছুক্ষণ পর সফট পিক বা চূড়ার মতো হলে এর সঙ্গে দই, ডিমের কুসুম ও কর্নফ্লাওয়ার দিয়ে বিট করে ভালো মতো মেশান।

৪.         এই মিশ্রণের সঙ্গে ক্রিম চিজের মিশ্রণ ও চকোলেট চিপস হাত দিয়ে মিশিয়ে কেক প্যানের ওরিও বিস্কুটের বেইজের ওপর ঢেলে প্রি-হিট ওভেনে ৩০ মিনিট বেক করুন।

৫.         ঠাণ্ডা হলে ওপরে ওরিও বিস্কুট পছন্দমতো সাজিয়ে কেটে পরিবেশন করুন।
পামকিন কাপকেক

উপকরণ

মিষ্টি কুমড়া সিদ্ধ করে পেস্ট করা সিকি কাপ, মাখন ১০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ময়দা ২০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২৫ গ্রাম, বেকিং পাউডার ৩ চা চামচ, ডিম ৩টি, বেকিং সোডা ২ চা চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, ফুড কালার প্রয়োজন মতো।
যেভাবে তৈরি করবেন
১.         একটা পাত্রে ময়দা, বেকিং পাউডার ও কর্নফ্লাওয়ার চেলে নিন। আরেকটি পাত্রে ডিমের সাদা অংশ আলাদা করে বিট করে ফোম তৈরি করুন।

২.         ফোমের সঙ্গে মাখন, চিনি, ডিমের কুসুম মিশিয়ে ভালো করে বিট করতে হবে। এবার চেলে রাখা ময়দার মিশ্রণ ও ভিনেগার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সব শেষে মেশান পেস্ট করা মিষ্টি কুমড়া আর ফুড কালার।

৩.        মাফিন কাপে পেপার বসিয়ে মাখন ব্রাশ করে কেক মিশ্রণ ঢেলে ১৮০ ডিগ্রি তাপে ২৫ মিনিট বেক করুন।

৪.         কাপকেক ঠাণ্ডা হলে ওপরে সফট বাটার ক্রিম ফ্রিস্টিং দিয়ে পরিবেশন করুন।


মন্তব্য