kalerkantho


রূপচর্চা

ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান

ফাটা ঠোঁট, শুষ্ক ত্বক, ফাটা গোড়ালি সবই জানান দিচ্ছে শীত আসছে। শীতে ত্বকের যত্নে সব থেকে ভালো হলো প্রাকৃতিক উপাদান। কারণ এটা পার্শ্বপ্রতিক্রিয়াহীন। এলোভেরা বা ঘৃতকুমারী এবং কোকোয়া বাটার এ রকমই দুটি উপাদান। ত্বকের দাগ দূর করতে এলোভেরার জুড়ি নেই। আর কোকোয়া বাটার লোশন বা ময়েশ্চারাইজার হিসেবেও ব্যবহূত হয়

৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান

ঘৃতকুমারী বা এলোভেরা

ঘৃতকুমারী বা এলোভেরা বহুবর্ষজীবী বিরল প্রকৃতির উদ্ভিদ। পাতা লম্বা ও মোটা, গোড়া থেকে মাথার দিক ক্রমেই সরু, কিনারা কাঁটাযুক্ত।

পাতার নিচের দিক বৃত্তাকার। এর অভ্যন্তরে থকথকে রসালো পদার্থ থাকে। দৈনন্দিন ব্যবহার্য বিভিন্ন প্রসাধনীতে এলোভেরার উপস্থিতি থাকে। ভেষজ চিকিত্সাশাস্ত্রে এলোভেরার ব্যবহার পাওয়া যায় সেই খ্রিষ্টপূর্ব যুগ থেকেই। ত্বকের জন্য এটি দরকারি উপাদান। এলোভেরা ত্বকের রং হালকা করে এবং ত্বককে আর্দ্র রাখে। ত্বকের দাগ দূর করে। এলোভেরায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বলে এটা ত্বকে নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে। এলোভেরার রসালো অংশ পিষে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর গোসল করলে ত্বকের সতেজতা বাড়ে। সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। মসৃণ ও সজীব ত্বক পাবেন। এলোভেরার পাতা থেকে তাজা থকথকে রস নিয়ে ত্বকে ম্যাসাজও করতে পারেন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে প্রতিদিন এটা করুন।  

রাজধানীর তিব্বিয়া হাবিবিয়া কলেজের অধ্যক্ষ হাকীম ফেরদৌস ওয়াহিদ জানালেন, ‘মুখ ও ত্বকের দাগ দূর করতে এলোভেরা উপরিভাগ এবং ভেতরে—দুভাবেই কাজ করে। শুষ্কতা দূরের পাশাপাশি ত্বকের অন্যান্য সমস্যাও দূর করে। এর মধ্যে থাকা অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান সকল ধরনের ব্রণ ও ইনফেকশনের সমস্যা দূর করতে সহায়তা করে। ’ তিনি আরো জানান, মেদ কমাতে ১ চা চামচ ঘৃতকুমারীর মজ্জা দিনে তিনবার খালি পেটে ৩ মাস সেবন করলে অতিরিক্ত মেদ আস্তে আস্তে কমে যায়। কোনো স্থান পুড়ে গেলে ঘৃতকুমারীর মজ্জা লাগালে পোড়ার যন্ত্রণা কমে। ২ চা চামচ ঘৃতকুমারীর মজ্জা সকাল ও সন্ধ্যায় খালি পেটে গরম পানিসহ পান করলে পেটের ব্যথা কমবে। এ ছাড়া হালকা গরম করে ব্যথার স্থানে লাগালেও উপকার পাবেন। ঘৃতকুমারীর পাতা ধুয়ে-মুছে আগুনের তাপে কুসুম গরম করে চোখের পাতায় ছেঁক দিলে চোখের ব্যথাও ফোলাসহ লালভাব কমে যাবে। হজমের ত্রুটি হলে ১ চা চামচ দিনে তিনবার খাবার আধ ঘণ্টা আগে ৭ থেকে ১০ দিন পান করলে হজমের ত্রুটি দূর হয়। ত্বকের কোমলতা বজায় রাখার জন্য প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে বিশেষ যত্নের প্রয়োজন। নিয়মিত রাতের বেলা ত্বকের যত্ন নিলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। রাতে যারা ত্বকের জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পছন্দ করেন তারা ব্যবহার করতে পারেন এলোভেরার রস। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেললে দেখবেন ত্বক কোমল ও উজ্জ্বল হয়ে আছে। তবে এলোভেরা পাতার রস বা ক্রিম কোনোটাই রোদে বেরোনোর আগে একদম ব্যবহার করবেন না। কারণ এটা সংবেদনশীল।

কোকোয়া বাটার

এলোভেরার মতো লোশন বা ময়েশ্চারাইজার হিসেবেও ব্যবহূত হয় কোকোয়া বাটার। এতে আছে উন্নতমানের ময়েশ্চারাইজিং উপাদান। এটি এমনই এক প্রাকৃতিক উপাদান, যা নিয়মিত ব্যবহারে ত্বকের দাগ দূর হয়। তা ছাড়া ময়েশ্চারাইজিং থাকার কারণে ত্বককে করে নরম আর কোমল। তাই ত্বকের যত্নে এলোভেরার পাশাপাশি কোকোয়া বাটারসমৃদ্ধ লোশনও ব্যবহার করতে পারেন।

-এ টু জেড ডেস্ক


মন্তব্য