kalerkantho


রূপচর্চা

চুল ঢেকে রাখলে

মাথার চুল অধিক সময় ধরে স্কার্ফ বা ওড়না দিয়ে ঢেকে রাখলে চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি, চুলের গোড়া চটচটে হয়ে যাওয়াসহ নানা সমস্যা দেখা দেয়। এ ধরনের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের চুল কিভাবে ঠিক থাকবে তার পরামর্শ দিলেন রূপবিশেষজ্ঞ অঞ্জলি মোস্তফা

১৫ মে, ২০১৭ ০০:০০



চুল ঢেকে রাখলে

►   মাথার চুল ঢেকে রাখার কারণে বিশেষ করে গরমের সময় মাথার ত্বক ঘেমে যায়। এ ছাড়া মাথার ত্বক থেকে কিছু ন্যাচারাল অয়েল বের হয়।

ফলে মাথার ত্বক চটচটে হয়ে যায় ও চুলকানির সৃষ্টি হয়। এ জন্য মাথার ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। সপ্তাহে দুই থেকে তিন দিন কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। এ ক্ষেত্রে বেবি বা হারবাল শ্যাম্পু ব্যবহার করতে পারেন। কারণ এসব শ্যাম্পুতে ক্ষতিকর কেমিক্যাল থাকে না।

►   সময়ের অভাবে চুল শ্যাম্পু করা সম্ভব হয়ে ওঠে না। এসব ক্ষেত্রে দ্রুত সমাধান হলো ড্রাই শ্যাম্পু করা। মাথার চুলে সিঁথি কেটে কেটে ড্রাই শ্যাম্পু লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে চুল আঁচড়ে নিন।

►   গোসলের পর চুল ভেজা থাকা অবস্থায় অনেকেই মাথার চুল স্কার্ফ বা ওড়না দিয়ে ঢেকে রাখেন, এর ফলে খুশকি ও উকুনের উপদ্রব দেখা দেয়। সব সময় চুল ভালোভাবে শুকিয়ে নিয়ে স্কার্ফ বা ওড়না পরা উচিত। আর সময় না থাকলে হেয়ার ড্রায়ার ব্যবহার করা যায়। তবে নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। আর হেয়ার ড্রায়ার তিন সেন্টিমিটার দূরত্ব রেখে ব্যবহার করা উচিত। চুল শুকিয়ে ভালোভাবে আঁচড়ে নিয়ে তবেই স্কার্ফ বা ওড়না পরুন।

►   স্কার্ফ বা ওড়না পরার আগে অনেকেই চুল বেঁধে নেন। এ ক্ষেত্রে চুল খুব শক্ত করে বাঁধা যাবে না। এতে চুল গোড়া থেকে উঠে আসবে। চেষ্টা করবেন ঢিলেঢালা করে চুল বাঁধতে। শক্ত করে রাবার ব্যান্ড দিয়ে চুল বাঁধলে চুলের ক্ষতি হয়।

►   চুল প্রাণবন্ত রাখতে তেল ম্যাসাজ করা জরুরি। প্রয়োজনে চুলে ব্যবহার করুন ভিটামিন ‘ই’যুক্ত অয়েল। যেমন আমন্ড বা রোজমেরি অয়েল। সপ্তাহে অন্তত এক দিন হট অয়েল ম্যাসাজ করতে পারেন। এ ক্ষেত্রে বেছে নিন নারিকেল বা অলিভ অয়েল। তেল হালকা গরম করে মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করুন। হট অয়েল ম্যাসাজের ফলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন ও চুলের দ্রুত বৃদ্ধি হয়।

►   চুল ভালো রাখতে সপ্তাহে এক দিন চুলে প্রোটিন হেয়ার মাস্ক ব্যবহার করুন। এতে চুলের গোড়া শক্ত হবে, চুল নরম ও সিল্কি হবে। বাটিতে পাকা কলা চটকে এর মধ্যে একটি ডিম ও ৩ টেবিল চামচ টক দই নিন। এই হেয়ার মাস্কটি চুলে লাগিয়ে দুই ঘণ্টা পর শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন।

►   চুল ও মাথার ত্বকে অক্সিজেন চলাচল খুবই গুরুত্বপূর্ণ। মাথা ঢাকা থাকার কারণে, বিশেষ করে গরমকালে স্ক্যাল্প পরিপূর্ণ অক্সিজেন পায় না; ফলে স্ক্যাল্প চটচটে হয়ে যায়। তাই গরমের সময় সুতি ও নরম ফ্যাব্রিকের স্কার্ফ বেছে নিন, যার মধ্য দিয়ে বাতাস চলাচল করতে পারে। এ ধরনের স্কার্ফ মাথার অতিরিক্ত ঘাম শুষে নেয় এবং মাথার ত্বক ফ্রেশ রাখতে সাহায্য করে।


মন্তব্য