kalerkantho

গণিত

সৃজনশীলে উত্তর করা সহজ

২৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০



সৃজনশীলে উত্তর করা সহজ

যেসব অধ্যায় থেকে সহজে ও অল্প সময়ে উত্তর করা যায়, সেগুলো ভালো করে অনুশীলন করবে। বীজগণিতে সেট, বীজগাণিতিক রাশি, অনুপাত ও সমানুপাত এবং সসীম ধারার ওপর বাড়তি গুরুত্ব দেবে।

পাঠ্য বই থেকে হুবহু প্রশ্ন না করে পাঠ্য বইয়ের ওপর ভিত্তি করে, একটু ঘুরিয়ে প্রশ্ন করা হয়। সৃজনশীল পদ্ধতিতে প্রশ্ন করা কঠিন; কিন্তু উত্তর করা সহজ। সব অধ্যায়ের গুরুত্বপূর্ণ অঙ্কগুলো বিশেষভাবে অনুশীলন করবে।

 

♦  জ্যামিতি ও পরিসংখ্যানের প্রশ্নের উত্তর করতে বীজগণিত বা ত্রিকোণমিতির চেয়ে একটু বেশি সময় লাগে, সেদিকে খেয়াল রাখতে হবে। জ্যামিতির চিত্র স্পষ্ট করে আঁকবে, ঘষামাজা করবে না। সঠিক ও আনুপাতিক চিত্র জ্যামিতিতে ভালো নম্বর পাওয়ার জন্য খুবই জরুরি। জ্যামিতির জন্য ষষ্ঠ, সপ্তম ও অষ্টম অধ্যায় বিশেষভাবে অনুশীলন করবে।

♦  পরিসংখ্যানের জন্য গড়, মধ্যক, প্রচুরক নির্ণয় এবং আয়তলেখ ও গণসংখ্যা বহুভুজ অঙ্কনে বিশেষভাবে খেয়াল রাখবে। লেখচিত্র-নির্ভর প্রশ্নে স্কেল নির্বাচন ও ভাঙা চিহ্নের ব্যবহার যেন সঠিক হয়।

♦  ত্রিকোণমিতি ও পরিমিতি অংশ থেকে তিনটি প্রশ্ন থাকবে। ত্রিকোণমিতির প্রশ্নের উত্তরে পরিমিতি অপেক্ষা কম সময় লাগে। তাই আগেই ঠিক করবে কোন অংশ থেকে উত্তর করবে।

♦  সময়ের প্রতি লক্ষ রেখে যত দ্রুত সম্ভব, বহু নির্বাচনী প্রশ্নের উত্তরপত্র পূরণ করবে। তবে নিশ্চিত না হয়ে হুট করে কোনো উত্তর দেবে না।

♦  সৃজনশীল প্রশ্নে যেগুলো বেশি সহজ মনে হবে, সেগুলোর উত্তর আগে করবে। একই বিভাগের প্রশ্নের উত্তর একই সিরিয়ালে করতে হবে—এমন কথা নেই। একই প্রশ্নের ক, খ ও গ অংশের উত্তর লেখার সময় ধারাবাহিকতা বজায় রাখতে হবে—এমন কোনো শর্ত নেই। তবে ধারাবাহিকভাবে লিখতে পারলে ভালো হয়।

♦  অন্যান্য বিষয়ের পরীক্ষার প্রশ্নের উত্তর লেখার সময় ‘... নং প্রশ্নের উত্তর’ শিরোনাম দেওয়া হয়, তবে গণিতের বেলায় ‘... নং প্রশ্নের সমাধান’ লিখলে ভালো হয়।

♦  সৃজনশীল প্রশ্নের প্রতিটি অংশেরই (যেমন : ক, খ, গ) আলাদা আলাদা নম্বর ভাগ করা আছে। যে অংশের উত্তর ঠিক হবে, সেটার নম্বর পাবে। তাই একটি অংশ ভুল হলে অন্য অংশের নম্বর পাবে না, তা ঠিক না। কোনো প্রশ্নের সব অংশ না পারলেও যতটুকু পারবে উত্তর দেবে। কোনো প্রশ্ন ছেড়ে আসবে না।

♦  রিভিশনের জন্য অন্তত ১০ মিনিট সময় হাতে রাখবে।

 

ত্রিকোণমিতি ও পরিমিতি অংশ থেকে তিনটি প্রশ্ন থাকবে। ত্রিকোণমিতির প্রশ্নের উত্তরে পরিমিতি অপেক্ষা কম সময় লাগে



মন্তব্য