kalerkantho

ইংরেজি

ইংরেজিতে ভালো করতে হলে

ইংরেজি নিয়ে অনেক শিক্ষার্থীর মধ্যেই ভীতি কাজ করে। কঠিন ভেবে এ বিষয়ে ভালো করার বদলে  কোনো মতে পাস করাকেই প্রাধান্য দেয় কেউ কেউ। অথচ কিছু বিষয় মাথায় রাখলে সহজেই ভালো করা যায়। এমন কিছু টিপস দিচ্ছেন মোছলিমা আক্তার

৭ নভেম্বর, ২০১৭ ০০:০০



ইংরেজিতে ভালো করতে হলে

*    পাঠ্য বইয়ের প্রতিটি Lesson এবং এর Activities ভালো করে Practice করতে হবে।

*    বইয়ের প্রতিটি Word-এর meaning, similar meaning শিখে তা Real life situation-এ ব্যবহার করা শিখতে হবে।

*    Text-এর টপিকগুলো পড়ে এগুলোর মূল চরিত্র কী—বুঝে Model lesson তৈরি করতে হবে।

*    Text-এর grammar points-গুলো ভালো করে Practice করতে হবে।

*    Wh-questions  তৈরি করার জন্য text বইয়ের lesson-এ দেওয়া question অনুযায়ী বারবার অনুশীলন করবে।

*    Wh-questions word-গুলো কোনটি কোন noun অথবা pronoun-এর পরিবর্তে ব্যবহূত হয়, তা ভালো করে বুঝতে হবে এবং practice করতে হবে।

*    কিছু Instruction, Direction, Procedures বা পদ্ধতি অনুসরণ করে Short questions-এর উত্তর লেখার সময় খেয়াল করতে হবে, প্রথম প্রশ্নের উত্তরটি Knowledge বা জ্ঞানমূলক, যা সরাসরি ওই অংশে দেওয়া থাকে। দ্বিতীয় প্রশ্নটি Understanding অনুধাবনমূলক, যা প্রদত্ত অংশটুকু থেকে বুঝে লিখতে হবে। আর তৃতীয় প্রশ্নটি প্রয়োগমূলক, যা বাস্তব জীবনে প্রয়োগ করার জ্ঞান নিয়ে লিখতে হবে।

*    Sentence Re-arrange  করার সময় প্রথমে Subject, এরপর Verb, এরপর Object  বসিয়ে Re-arrange করতে হবে। পরীক্ষায় ভালো নম্বর পেতে হলে এসবের প্রচুর অনুশীলন করতে হবে।

*    Form Completion করার ক্ষেত্রে প্রশ্নপত্র ভালো করে পড়ে নিয়ে যেসব তথ্য চাওয়া হয়েছে, সেগুলো নির্ভুলভাবে লিখতে হবে। Signature বা স্বাক্ষর দিতে ভুল করবে না।


মন্তব্য