kalerkantho


ইংরেজি

রিডিং স্কিল ভালো হলেই ঠিকঠাক উত্তর দিতে পারবে

মুহম্মদ মাছুম বিল্লাহ, সাবেক অধ্যাপক, সিলেট, মির্জাপুর ও কুমিল্লা ক্যাডেট কলেজ এবং রাজউক উত্তরা মডেল কলেজ; বর্তমানে ব্র্যাক শিক্ষা কর্মসূচিতে কর্মরত

৭ নভেম্বর, ২০১৭ ০০:০০



রিডিং স্কিল ভালো হলেই ঠিকঠাক উত্তর দিতে পারবে

প্রশ্নপত্রে প্রথমেই একটি Seen Comprehension থাকবে। এটি বই থেকেই দেওয়া হবে।

এটি টেক্সট বা প্যাসেজ আকারে থাকবে। এখানে ডায়ালগ, ডায়াগ্রাম বা ছবিও থাকতে পারে। এর ওপর ভিত্তি করে ১ থেকে ৪ ক্রমিকের প্রশ্নের উত্তর দিতে হবে। এ অংশে শিক্ষার্থীর রিডিং স্কিল যাচাই করা হয়। অর্থাত্ রিডিংয়ের দক্ষতা ভালো হলে এ অংশে ভালো করা যাবে।

*    প্রশ্ন ১ : ১০টি বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকবে। এর জন্য শুধু উত্তর লিখলেই হবে।

*    প্রশ্ন ২ : Matching words with their meanings/ fill in the blanks এখানে পাঁচটি শব্দের ইংরেজি অর্থ ও অতিরিক্ত দুটি শব্দার্থ থাকে। এখানে কলামর A-এর উপযুক্ত অর্থটি কলাম B থেকে বেছে মিলিয়ে লিখতে হবে।

     যেমন : Listen  to pay attention. এটির বিকল্প হিসেবে Fill in the gaps থাকতে পারে। এতে ৫টি শূন্যস্থানসংবলিত ৫টি বাক্য থাকবে। উত্তর বাছাইয়ের জন্য বক্সে কিছু শব্দ দেওয়া থাকবে। এখান থেকে উপযুক্ত শব্দটি নির্বাচন করতে হবে।

*    প্রশ্ন ৩ : অনুধাবন ক্ষমতা যাচাই করার জন্যই করা হয়। এখানে Comprehension থেকে পাঁচটি প্রশ্ন থাকবে। সবগুলোর উত্তর করতে হবে। উত্তরগুলো লিখতে কিন্তু তোমার মৌলিকতা থাকতে হবে অর্থাত্ তুমি নিজে লিখেছ কি না তা পরীক্ষা করা হবে।

*    প্রশ্ন ৪ : উল্লিখিত প্যাসেজের ওপর ৫টি প্রশ্ন করা হবে। এসব প্রশ্নের উত্তর লিখতে হবে একটি ছোট প্যারাগ্রাফ আকারে। এটি ফ্রি রাইটিং কিংবা প্রশ্নের উত্তর দুভাবেই হতে পারে। খেয়াল রাখতে হবে—বাক্যের শুরুতে বড় হাতের অক্ষর (Capital letter), বিরাম চিহ্ন, সঠিক বানান ও বাক্য গঠনের নিয়ম অনুসরণ করেছ কি না।

     দ্বিতীয়  Comprehension (Unseen) থাকবে পাঠ্য বইয়ের বাইরে থেকে। এ প্যাসেজের অধীনে ৫ থেকে ৮ ক্রমিকের প্রশ্ন থাকবে।

*    প্রশ্ন ৫ : ১০টি বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকবে। এর জন্য শুধু উত্তর লিখলেই হবে।

*    প্রশ্ন ৬ : প্যাসেজের ওপর ভিত্তি করে ৫টি বাক্য ও ৫টি শূন্যস্থান দেওয়া থাকবে। প্রশ্নেধর সঙ্গে ৮টি শব্দ থাকবে। এসব শব্দের মধ্য থেকে উপযুক্ত শব্দটি নির্বাচন করে উত্তর দিতে হবে। এই আইটেমটি বাসায় চর্চা করলে প্রশ্ন দেখে কনফিউজড হবে না।

*    প্রশ্ন ৭ : এখানে থাকবে পাঁচটি প্রশ্ন। খেয়াল রাখবে—প্রশ্নে যে Tense ব্যবহার করা হয়েছে, উত্তর সেই Tense-এ লিখবে।

*    প্রশ্ন ৮ : প্যাসেজটির ওপর ভিত্তি করে পাঁচটি প্রশ্ন থাকবে এবং তোমাদের পাঁচটি বাক্য লিখতে হবে।

*    প্রশ্ন ৯ : স্টেটমেন্ট দেখে WH questions লিখতে হবে। স্টেটমেন্টের আন্ডারলাইন করা শব্দের ভিত্তিতে WH (Where, why, which ও how ইত্যাদি শব্দ) ব্যবহার করে প্রশ্নবোধক বাক্য তৈরি করতে হবে।

*    প্রশ্ন ১০ : কয়েকটি নির্দেশনা দেওয়া থাকবে। এই প্রশ্নে কোনো বিষয়ের ওপর নির্দেশনা দেওয়া থাকে। এই নিদের্শনার ওপর ভিত্তি করে জ্ঞানমূলক, অনুধাবনমূলক ও প্রয়োগমূলক—এ তিন ধরনের প্রশ্ন দেওয়া থাকবে।

     যেমন :

     How to use a toilet

     * Put on your sandals before entering the toilet.

     * Use the latrine.

     * Use water to clean yourself.

     * Flush the latrine/ pour enough water to clean the latrine.

     * Wash your hands with soap.

     * Dry your hands with a clean towel.

     Questions :

     1. What should you put on before entering the latrine? (Knowledge)

     2. Why should you wash your hands with soap after using toilet? (Understanding)

     3. How do you use toilet? (Application)

     Answers :

     1. Knowledge : I should put on sandals

     2. Understanding : To remain clean and free from diseases

     3. Application : First I put on sandals. Then I enter the toilet. I always use clean toilet. After using toilet I flush the toilet. Then I wash my hands with soap. Finally, I dry my hands with a clean towel.

*    প্রশ্ন ১১ : এখানে দিন, সপ্তাহ, মাস, সময় অথবা অঙ্কবাচক ও ক্রমবাচক সংখ্যা সম্পর্কিত তথ্যের আলোকে Short question, table or column or fill in the gaps—এ তিন ধরনের প্রশ্ন থাকবে। যেমন : 

     On what day was your last birthday celebrated?

     When did the celebration begin?

     How long did the program continue?

*    প্রশ্ন ১২ : এই প্রশ্নে বাক্য তৈরির জন্য এলোমেলোভাবে কিছু শব্দ ও লেটার দেওয়া থাকে। তোমাদের এলোমেলো শব্দ ও অক্ষর সাজিয়ে শুদ্ধ বাক্য এবং শব্দ তৈরি করতে হবে। এ রকম ৫টি প্রশ্ন থাকবে। এখানেও ভয়ের কিছু নেই। তোমার জানা শব্দ, পরিচিত শব্দ দিয়েই কিন্তু এটি করতে হচ্ছে।

*    প্রশ্ন ১৩ : এ পর্যায়ে বিভিন্ন তথ্য দিয়ে একটি ফরম পূরণ করতে হবে। ফরমের প্রদত্ত বিষয়ের আলোকে প্রয়োজনীয় তথ্য দ্বারা ফরমটি পূরণ করতে হবে। এটিতে থাকবে ৪ নম্বর। মনে রাখবে, এখানে সবই দেওয়া আছে। শুধু নিজের পরিচয়/জানা তথ্য দিয়ে ফরমটি পূরণ করলেই তুমি ৪ নম্বর পেয়ে যাচ্ছ।


মন্তব্য