English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

নতুন করে স্পাইডারম্যান

  • সামীউর রহমান   
  • ৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

গেইম

একটা সময় মারভেল ছিল শুধুই কমিক বইয়ের প্রকাশনা সংস্থা। অর্থের বিনিময়ে অনুমতি নিয়ে তাদের সৃষ্ট চরিত্রগুলো নিয়ে কার্টুন, অ্যানিমেশন, লাইভ অ্যাকশন সিনেমা, গেইম তৈরি করত অন্য প্রতিষ্ঠান। যেমন স্পাইডারম্যানকে নিয়ে সিনেমা বানানোর লাইসেন্স ছিল সনি পিকচার্সের, এক্স-মেন ও ফ্যান্টাস্টিক ফোরের স্বত্ব ফক্স মুভিজের। ২০০৮ সালে আয়রনম্যান ছবির মাধ্যমে যে মারভেল সিনেম্যাটিক ইউনিভার্স-এর সূচনার সময় স্পাইডারম্যানকে আনতে বেশ কাঠখড়ই পোড়াতে হয়েছে মারভেল স্টুডিওর প্রধান কেভিন ফেইগিকে।

অবশেষে মারভেল দুনিয়ায় ফেরা হয়েছে পিটার পার্কারের। ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার ছবিতে অভিষেকের পর প্রথম নিজস্ব ছবি স্পাইডারম্যান: হোম কামিং-এর পর সদ্য মুক্তিপ্রাপ্ত অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার ছবিতেও দেখা গেছে পিটার পার্কাররূপী টম হল্যান্ডকে।

বোঝাই যাচ্ছে, সামনের দিনগুলোতেও মারভেল তাদের অন্যতম জনপ্রিয় এই চরিত্রটিকে নিয়ে আরো অনেক কিছুই করবে। স্পাইডারম্যানের নতুন গেইমও তার একটি।

সুপারহিরোদের জগতে পিটার পার্কার অত্যন্ত গরিব হলেও ব্যবসার ফ্র্যাঞ্চাইজি হিসেবে স্পাইডারম্যান অত্যন্ত লাভজনক। ছবি, গেইম, অ্যানিমেশন, কার্টুন সব মাধ্যমেই দর্শক লুফে নিয়েছে ফ্রেন্ডলি নেইবারহুডকে।

ইনসমনিয়াক গেইমস এবার নতুন করে এনেছে স্পাইডারম্যানকে। এই স্টুডিও থেকে র্যাচেট অ্যান্ড ক্ল্যাংক, রেজিস্ট্যান্সের মতো বিখ্যাত সব গেইম আগে পেয়েছেন গেইমাররা। মারভেল স্পাইডারম্যান গেইমের গল্প এখন পর্যন্ত যতটা জানা গেছেনিউ ইয়র্ক শহর গোটাটাকেই নাকি ব্লু-রে ডিভিডিতে পুরে ফেলেছে ইনসমনিয়াক! আকাশছোঁয়া সব স্কাইস্ক্র্যাপার আর ব্যস্ত রাস্তায় হলুদ ট্যাক্সির ফাঁকেই দড়িতে ঝুলে আর দেয়াল বেয়ে ছুটতে হবে স্পাইডারম্যানকে। কখনো পিছু ধাওয়া করতে হবে ছুটতে থাকা হেলিকপ্টারের, কখনো গাড়ি, কখনো বা মেট্রোরেল!

গল্পের স্পয়লার না দিয়ে যতটা বলা যায়, তা হচ্ছে কিংপিনের ত্রাসের রাজত্ব কমিয়ে আনতে না-আনতেই শহরে আরেক দল নতুন অপরাধীর আবির্ভাব। তাদেরই নির্মূলে নামতে হবে স্পাইডারম্যানের ভূমিকায়।

গেইমে স্টেলথ বা চুপিসাড়ে শত্রুকে আক্রমণ করাটার ওপর খুব জোর দেওয়া হয়েছে। সেই সঙ্গে পারিপার্শ্বিক জিনিসপত্র যেমন বিল্ডিংয়ের কলাম, ক্রেন এ সবকে ব্যবহার করে স্পাইডারম্যানের অ্যাক্রোব্যাটিক দক্ষতাকে কাজে লাগিয়ে নতুন নতুন সব কমব্যাট মুভ ব্যবহারের মাধ্যমে শত্রুর নিপাত করাটাই হবে গেইমারের কাজ। ধাপে ধাপে বাড়বে নানা প্রযুক্তিগত সুবিধাও। সিনেমার পর্দায় স্পাইডারম্যানকে দেখে যারা রোমাঞ্চিত, তাদের ভালো লাগবে স্পাইডারম্যানের গেইমটিও।

স্পাইডারম্যানকে নতুন করে চেনানোর ঝামেলায় যায়নি ইনসমনিয়াক গেইমস। এমন একটা গল্প বেছেছে, যেটা নতুন করেই বলবে পিটার পার্কারের গল্প। গল্পের শুরুটা এমন এক সময়ে, যখন ৮ বছর ধরে ফ্রেন্ডলি নেইবারহুড হয়ে নিউ ইয়র্কের রক্ষাকর্তার ভূমিকায় স্পাইডি।

শুরুতেই কিংপিন উইলনসন ফিস্ককে কুপোকাত করে স্পাইডারম্যান। কিন্তু তার পর শুরু হয় আরেক ভিলেইন মিস্টার নেগেটিভের সাঙ্গপাঙ্গদের অপরাধ। আর জোট বাঁধে স্পাইডারম্যানের দুনিয়ার কুখ্যাত অপরাধীরা! রাইনো, শকার, ভালচার, স্করপিয়ন সব একজোট হয়েই এবার কোণঠাসা করতে চায় স্পাইডারম্যানকে। ওদিকে পিটার পার্কারকেও মুখোশের বাইরের স্বাভাবিক জীবনে সইতে হচ্ছে বেশ কিছু মানসিক দ্বন্দ্ব। সব মিলিয়ে এই স্পাইডারম্যানের গল্পটা শুভ অশুভের লড়াইয়ের ভেতর কিশোর পিটারের পরিণত হয়ে ওঠারও।

কমিক কন, ইথ্রিসব জায়গাতেই দেখানো হয়েছে নতুন গেইমের গেইম প্লে ভিডিও ও লম্বা ট্রেলার। সারা বিশ্বে গতকালই মুক্তি পেয়েছে সবচেয়ে জনপ্রিয় এই সুপার হিরোর নতুন গেইমটি। আপাত শুধু প্লেস্টেশন ফোরেই খেলা যাবে এই গেইম। পরে অন্যান্য প্ল্যাটফর্মেও এটাকে মুক্তি দেয়া হবে।

পেনড্রাইভ দেখভালের ৩ টিপস

বেশি ভারী না হলে ই-মেইল করে বা ড্রাইভে রেখে লিংক পাঠিয়ে ফাইল আদান-প্রদানের প্রবণতা বাড়ছে। তাই বলে পেনড্রাইভের প্রয়োজন ফুরায়নি এখনো। ছোট্ট এই ডিভাইসটির যত্ন নিলে টিকেও অনেক দিন।

অযথা ফরম্যাট নয়

পেনড্রাইভের জায়গা (স্টোরেজ) খালি করতে অনেকে ফরম্যাট করেন। বারবার ফরম্যাট করলে পেনড্রাইভের কার্যক্ষমতা কমে যায়।

টেকবিশ্ব- এর আরো খবর