English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

তথ্য-প্রযুক্তি উদ্যোক্তাদের সহায়তা করতে ‘স্টার্টআপ বাংলাদেশ’ নামে একটি কম্পানি গঠন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। এই কম্পানির উদ্যোগে আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তৈরি হয়েছে ‘স্টার্টআপ বাংলাদেশ অ্যাকসেলারেটর’ কেন্দ্র। বিস্তারিত জানাচ্ছেন মুহম্মদ খান ও আল-আমিন দেওয়ান। ছবি: মোহাম্মদ আসাদ

প্রস্তুত ‘স্টার্টআপ বাংলাদেশ অ্যাকসেলারেটর’

  • ১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

পিচিং জোনের ভেতর

অ্যাকসেলারেটরের প্রধান পিচিং জোন। বলা যায় উদ্যোক্তাদের পরীক্ষা কক্ষ। বিনিয়োগকারীদের সামনে নিজেদের উদ্যোগের সম্ভাবনার কথা এখানেই তুলে ধরবে উদ্যোক্তারা। ভেতরে ডিমের মতো দেখতে এই অডিটরিয়ামটিতে প্রেজেন্টেশন দিতে সাউন্ড সিস্টেমের বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না। এটির শব্দকৌশল এমনভাবে করা, সাধারণভাবে অডিটরিয়ামের সব জায়গায় একই রকম শোনা যাবে।

১৪ আসনের এই পিচিং জোনে উপস্থাপনার জন্য থাকবে ৫৫ ইঞ্চি ডিজিটাল স্ক্রিন। এ ছাড়া এটি কনফারেন্স কক্ষ হিসেবে ব্যবহার করা যাবে। উদ্যোক্তারা নিজেদের প্রচার-প্রচারণার জন্য সংবাদ সম্মেলন করতে পারবে। সোশ্যাল মিডিয়া সেমিনারসহ ইন্টারেক্টিভ আয়োজনগুলোও থাকবে।

ব্রেক আউট জোনে থাকা এই অংশটি ইনফরমাল মিটিং মডিউল। এখানে উদ্যোক্তারা তাদের বন্ধু-বান্ধবকে নিয়ে বসতে পারবে। উদ্যোগ সম্পর্কে জানতে বা অন্য প্রয়োজনে উদ্যোক্তাদের কাছে আসা অতিথিদের জন্য এই জোন। মোটকথা ইনফরমাল মিটিংগুলো এখানেই সেরে ফেলা যাবে।

এ জায়গাটি হবে ডিজিটাল তথ্যকেন্দ্র। গ্লাস দিয়ে আলাদা করা তিনটি অংশের প্রতিটিতে থাকবে টাচস্ক্রিনসহ কিয়স্ক। স্টার্টআপ বাংলাদেশ সম্পর্কে, উদ্যোক্তাদের সম্পর্কে এবং অ্যাকসেলারেটরের প্রগ্রাম বা নোটিশের খোঁজখবর এই ডিজিটাল কিয়স্ক থেকে যে কেউ জানতে পারবে।

এখানে ওয়ার্কিং স্পেসের মধ্যে রয়েছে মডিউলটি। এর বিশেষত্ব হচ্ছে মডিউলটি খোলা হলেও শব্দ বাইরে যাবে কম। ফলে কেউ ইন্টারভিউ বা ফোনে কথা বলার মতো কাজগুলো সারতে পারবে।

কাজ করতে করতে রিফ্রেশমেন্টের জন্য এসব জায়গা। এগুলোতে আড্ডা দেওয়া যাবে, আবার নিজের মতো করে একান্তে সময়ও কাটানো যাবে। চাইলে উদ্যোক্তারা অভিজ্ঞতা ভাগাভাগির ছোট বৈঠকওগুলোও করতে পারবে। ব্রেক আউট জোনে এসব জায়গার পাশাপাশি পুল খেলার ব্যবস্থা রাখা হয়েছে। এখানে ৩২ ইঞ্চি ডিজিটাল স্ক্রিনে টিভি দেখার ব্যবস্থাও হয়েছে। পুরো জোনে বিশেষ উৎসব-অনুষ্ঠানও করা যাবে।

টেকবিশ্ব- এর আরো খবর