English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

প্রেসিডেন্ট হয়ে ফিরলেন উইয়াহ

  • ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

অবসর নেন ২০০৭ সালে। এরপর জড়ান রাজনীতিতে। গত বছর ডিসেম্বরে ৬০ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন লাইবেরিয়ার প্রেসিডেন্ট। অবসরের ১১ বছর পর গত পরশু প্রিয় ১৪ নম্বর জার্সিতে মাঠে নামলেন আবারও।

কদিন পর পালন করবেন ৫২তম জন্মদিন। আন্তর্জাতিক ফুটবল ছাড়ারও হয়ে গেছে প্রায় এক যুগ। ফুটবলার থেকে রাজনীতিতে নাম লিখিয়ে জর্জ উইয়াহ এখন লাইবেরিয়ার প্রেসিডেন্ট। আফ্রিকান ফুটবলের সর্বকালের অন্যতম সেরা এই তারকা তুলে রাখা বুট জোড়া পরলেন আরো একবার। গত পরশু আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন ফুটবল থেকে।

মনরোভিয়ায় নাইজেরিয়ার বিপক্ষে লাইবেরিয়ার প্রীতি ম্যাচটি আয়োজন করা হয়েছিল প্রেসিডেন্ট জর্জ উইয়াহর সম্মানে। লাইবেরিয়া জাতীয় দল থেকে উইয়াহর পরা ১৪ নম্বর জার্সিরও আনুষ্ঠানিক বিদায় হয়েছে এদিন। খেলোয়াড়ি জীবনে নিজের পরা জার্সিটা শেষবার গায়ে চেপে ৭৯ মিনিট পর্যন্ত খেলেছেন উইয়াহ। তিনি মাঠ ছাড়ার সময় দাঁড়িয়ে অভিবাদন জানান গ্যালারি ভর্তি দর্শক। সম্মান জানান দুই দলের খেলোয়াড়রাও। এখন থেকে ১৪ নম্বর জার্সিটা পরে খেলবেন না লাইবেরিয়ার আর কোনো খেলোয়াড়।

ঐতিহাসিক ম্যাচটি অবশ্য জয় দিয়ে স্মরণীয় করতে পারেনি লাইবেরিয়া। হেরে গেছে ১-২ গোলে। নাইজেরিয়া খেলেছে তাদের সেরা দল নিয়েই। লিস্টার সিটির উইলফ্রেদ নিদি, কেলেচি ইহেনাচো আর স্টোক সিটির পিটার এতেবেদোর সঙ্গে পেরে ওঠেনি স্বাগতিকরা। হ্যানরি ওনিয়েকুরু ও সিমিয়ন নুয়ানকোর গোলে ৮৮ মিনিট পর্যন্ত ২-০ ব্যবধানে এগিয়ে ছিল নাইজেরিয়া। ম্যাচের শেষ মিনিটে এক গোল ফেরান কাপাহ শেরমান। হারলেও উইয়াহকে নিয়ে উন্মাদনার কমতি ছিল না মোটেও। কোন দেশের কোন প্রেসিডেন্ট অবসর নিতে পেরেছেন এভাবে মাঠে খেলে!

আফ্রিকার প্রথম খেলোয়াড় হিসেবে উইয়াহ ব্যালন ডিঅর জিতেছিলেন ১৯৯৫ সালে। একই বছর জেতেন ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। ১৯৮৯, ১৯৯৪ ও ১৯৯৫ সালে হয়েছিলেন আফ্রিকার বর্ষসেরা। তিনি খেলেছেন মোনাকো, পিএসজি, এসি মিলান, চেলসি, মার্শেই, ম্যানচেস্টার সিটির মতো ক্লাবে। মিলানের হয়ে সিরি এ জিতেছেন দুইবার। ১৯৯৪-৯৫ মৌসুমের চ্যাম্পিয়নস লিগে ছিলেন সর্বোচ্চ গোলদাতা। এ জন্যই সে মৌসুমের ব্যালন ডিঅর ও ফিফা বর্ষসেরার পুরস্কারটা জেতেন উইয়াহ।

জাতীয় দলের হয়ে উইয়াহ ৬০ ম্যাচে ২২ গোল করে অবসর নেন ২০০৭ সালে। এরপর জড়ান রাজনীতিতে। গত বছর ডিসেম্বরে ৬০ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন লাইবেরিয়ার প্রেসিডেন্ট। অবসরের ১১ বছর পর গত পরশু প্রিয় ১৪ নম্বর জার্সিতে মাঠে নামলেন আবারও। প্রেসিডেন্ট হয়ে বিদায় বললেন ফুটবলকে, এমন সৌভাগ্য আছে আর কার? বিবিসি

খেলা- এর আরো খবর