English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

রিচার্লিসনের স্বপ্নপূরণ, বিতর্কেই দিবালা

  • ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

বিশ্বকাপ শেষে বদলের ধারায় ব্রাজিল। নেইমার হয়েছেন স্থায়ী অধিনায়ক। তাঁর নেতৃত্বে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-০ গোলের জয়ে শুরু ব্রাজিলের নতুন অধ্যায়। সেই ধারাতেই বাংলাদেশ সময় গতকাল ভোরে হওয়া ম্যাচে ৫-০ গোলে এল সালভাদরকে গুঁড়িয়ে দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জোড়া গোলে সেরা একাদশে অভিষেকটা রাঙিয়েছেন রিচার্লিসন। আদায় করেছেন একটি পেনাল্টিও। এমন পারফরম্যান্স তাঁর কাছে স্বপ্নপূরণের মতো। বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষক আলিসনের বদলে খেলেছেন নেতো। ফুল ব্যাক ছিলেন এদের মিলিতাও আর মাঝমাঠে বার্সেলোনার আর্থার। নতুন এই দল নিয়েও দুরন্ত ব্রাজিল। র্যাংকিংয়ে ৭২ নম্বরে থাকা এল সালভাদর দাঁড়াতেই পারেনি পাঁচবারের চ্যাম্পিয়নদের সামনে।

আর্জেন্টিনাও বিশ্বকাপের পর খেলছে নতুন দল নিয়ে। যুক্তরাষ্ট্র সফরের দলে হিগুয়েইন, আগুয়েরো, ডি মারিয়া এমনকি লিওনেল মেসিকে পর্যন্ত দলে রাখেননি ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্ক্যালোনি। তরুণ এক দল নিয়ে প্রথম ম্যাচে আর্জেন্টিনা ৩-০ গোলে হারিয়েছিল গুয়াতেমালাকে। আসল পরীক্ষাটা শক্তিশালী কলম্বিয়ার বিপক্ষে। তবে ভালো খেলেও পেরে ওঠেনি আর্জেন্টিনা। মাঠ ছেড়েছে গোলশূন্য ড্রতে। টানা দুই ম্যাচ সেরা একাদশে না থাকায় পাউলো দিবালার সঙ্গে স্ক্যালোনির খারাপ সম্পর্ক নিয়ে গুঞ্জন আর্জেন্টাইন মিডিয়ায়। সাবেক কোচ হোর্হে সাম্পাওলি লিওনেল মেসির সঙ্গে খেলার জায়গা বের করতে না পারায় বিশ্বকাপেও বেঞ্চে ঠাঁই হয়েছিল দিবালার। তবে খারাপ সম্পর্কের গুজব উড়িয়ে দিয়েছেন স্ক্যালোনি।

যুক্তরাষ্ট্রের ফেডেক্স ফিল্ড স্টেডিয়ামে ব্রাজিলের ম্যাচ দেখতে গ্যালারি ভরেনি অর্ধেকও। দ্বিতীয় মিনিটে পেনাল্টি আদায় করেন রিচার্লিসন। নেইমারের স্পট কিকে এগিয়ে যায় তারা। যুক্তরাষ্ট্রের বিপক্ষেও পেনাল্টি থেকে গোল করেছিলেন নেইমার। জাতীয় দলের হয়ে তাঁর গোল এখন ৫৯টি। রোনালদো ৬২ ও পেলে ৭৭ গোল নিয়ে এগিয়ে নেইমারের চেয়ে।

১৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এভারটনের ২১ বছর বয়সী ফরোয়ার্ড রিচার্লিসন। নেইমারের পাস ডি-বক্সে পেয়ে বাঁকানো শটে বল পাঠান জালে। ৩০তম মিনিটে কৌতিনিয়োর গোলে ব্যবধান হয় ৩-০। নেইমারে বাড়ানো বল ডি-বক্সের বাইরে পেয়ে বুলেট শটে লক্ষ্যভেদ বার্সা তারকার। গোল করা, করানোর পাশাপাশি ডাইভ দিয়ে কিন্তু হলুদ কার্ডও দেখেছেন নেইমার।

৫০ মিনিটে অভিষেকে জোড়া গোল করেন রিচার্লিসন। ডি-বক্সে কৌতিনিয়ো পড়ে গেলে বল পেয়ে কাছের পোস্ট ঘেঁষে জালে পাঠান তিনি। ৯০তম মিনিটে সালভাদরের কফিনে শেষ পেরেকে মার্কিনিয়োসের। নেইমারের কর্নার থেকে হেডে বল জালে জড়ান পিএসজির এই ডিফেন্ডার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে আগের ম্যাচে বদলি হিসেবে নেমেছিলেন রিচার্লিসন। গতকাল প্রথমবার সেরা একাদশে সুযোগ পেয়েই জোড়া গোল করাটাকে স্বপ্নপূরণ বলছেন তিনি, সেরা একাদশে প্রথমবার খেলেই জোড়া গোল করাটা স্বপ্নপূরণ। সুযোগ কাজে লাগাতে পেরে আমি খুশি।

নিউজার্সির মেটলাইফে আগের ম্যাচের একাদশ বদলে ফেলেছিলেন লিওনেল স্ক্যালোনি। মাউরো ইকার্দি ছিলেন শুরু থেকে। বিরতির পর নামেন পাউলো দিবালা। গনসালো মার্তিনেস, ম্যাক্সিমিলিয়ানো মেজা, এসকুয়েল প্যালসিওসরা খেলেছেন দুর্দান্ত। কিন্তু প্রথম ২৫ মিনিটে লক্ষ্যে তিনটি শট নিয়েও গোলের দেখা পায়নি আর্জেন্টিনা। ষষ্ঠ মিনিটেই প্যালসিওসের শটে ডাইভিং সেভ গোলরক্ষক দাভিদ ওসপিনার। পুরো ম্যাচে অসাধারণ কিছু সেভ করেছেন তিনি। মাউরো ইকার্দি ডি বক্সে কয়েকটা সুযোগ নষ্ট না করলে গোল পেতেই পারত আর্জেন্টিনা। টানা ১১ বছর আর্জেন্টিনার বিপক্ষে জয় নেই কলম্বিয়ার। তারাও নেমেছিল পূর্ণাঙ্গ কোচ ছাড়া। গত সপ্তাহে পদত্যাগ করেছেন দীর্ঘদিনের কোচ হোসে পেকারম্যান। তাই পরিকল্পনার অভাব ছিল তাদের খেলায়। তবে বেশি বিতর্কটা হয়েছে টানা দুই ম্যাচ দিবালা বেঞ্চে থাকায়। এ নিয়ে স্ক্যালোনির ব্যাখ্যা, আপনারা ভাবছেন দিবালার সঙ্গে ঝামেলা আছে আমার? মোটেও না, অসাধারণ খেলোয়াড় ও। এই সপ্তাহে আসলে একসঙ্গে বেশিক্ষণ অনুশীলন করতে পারিনি আমরা। এটাই যা সমস্যার। এপি

খেলা- এর আরো খবর