English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

সেরেনার সামনে ‘ভক্ত’ ওসাকা

  • ৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

বয়স ৩০ ছাড়ানোর পর অবসরের ক্ষণ গোনেন অনেকে। সেরেনা উইলিয়ামস যেন শুরুই করেছেন এরপর! ৩০ থেকে ৩৫এই কয়েক বছরে এমন ছন্দে ছিলেন, যাতে মনে হচ্ছিল হাঁটছেন ৩০তম গ্র্যান্ড স্লামের দিকে। মার্টিনা নাভ্রাতিলোভা, স্টেফি গ্রাফের মতো কিংবদন্তিরা পড়েছেন পেছনে। সামনে শুধু ২৪ গ্র্যান্ড স্লাম নিয়ে মার্গারেট কোর্ট। তবে ২০১৭ সালে এসে বিরতি সেরেনার। ২৩তম গ্র্যান্ড স্লামটা জিতেছিলেন গর্ভে সন্তান নিয়ে। অস্ট্রেলিয়ান ওপেনের সেই শিরোপাটা মনে হচ্ছিল শেষ। মা হওয়ার পর ৩৭ বছর ছুঁই ছুঁই বয়সে কি আর মর্যাদার মেজর জেতা সম্ভব?

সেরেনা সেটাও প্রায় সম্ভব বানিয়ে ফেলেছিলেন গত উইম্বলডনে। পৌঁছে যান ফাইনালে। অ্যাঞ্জেলিক কেরবারের সঙ্গে পেরে ওঠেননি অবশ্য। হয়তো দেয়নি নিয়তিও! ২৪তম গ্র্যান্ড স্লাম জয়টা নিজের শহর নিউ ইয়র্কে জেতার চেয়ে স্মরণীয় আর কী হতে পারে। সেই ইতিহাস গড়ার দিন কি আজ? একের পর এক বাধার পাহাড় টপকে টিকিট পেয়েছেন ফ্লাশিং মিডোর আজকের ফাইনালের। প্রতিপক্ষ জাপানি বিস্ময় নাওমি ওসাকা। প্রথম জাপানি নারী হিসেবে কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে তিনি। ১৯ বছর বয়সী ওসাকা বেড়েও উঠেছেন সেরেনাকে আদর্শ করে। প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনালে শৈশবের নায়িকার মুখোমুখি হতে পেরে আবেগী ওসাকা, বিশ্বাসই হচ্ছে না ফ্লাশিং মিডোর ফাইনালে আমি। ছোট থেকে বেড়ে উঠেছি সেরেনাকে আদর্শ করে। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনালে তাঁর মুখোমুখি হতে পারাটা বিশেষ কিছু।

গত পরশু সেমিফাইনালে ওসাকা ৬-২, ৬-৪ গেমে হারিয়েছেন মেডিসন কাইসকে। তাঁকে ঘিরে শুরু হওয়া উন্মাদনাটা জাপানে বেড়েছে আরো কয়েকগুণ। জাপানি মা আর হাইতিয়ান-আমেরিকান বাবার মেয়ে ওসাকা তিন বছর বয়স থেকে বেড়ে উঠছেন যুক্তরাষ্ট্রে। সেই দেশেই প্রথম গ্র্যান্ড স্লাম জিততে হলে র্যাংকিংয়ে ১৯-এ থাকা এই তরুণীকে টলাতে হবে সেরেনার মতো বাধার পাহাড়। গত পরশু অন্য সেমিফাইনালে সেরেনা মাত্র ৬৬ মিনিটে আনাস্তাসিয়া সেভাসতোভকে বিধ্বস্ত করেছেন ৬-৩, ৬-০ গেমে। আজ তিনি খেলবেন ৩১তম গ্র্যান্ড স্লাম ফাইনাল। ১৯৯৯ সালে সেরেনার প্রথম গ্র্যান্ড স্লাম জয়ের বছর ওসাকার বয়স মাত্র ১। সেই ওসাকার মুখোমুখি হওয়ার আগে নিজের সেরাটা খেলতে চাইলেন সেরেনা, আমি এখনো টেনিস উপভোগ করছি। আর একটি গ্র্যান্ড স্লাম জিততে নিজের সেরাটা খেলতে হবে। ফাইনালে সেই চেষ্টাই করব। সেটা পারলেই ইতিহাস। বসবেন ২৪ গ্র্যান্ড স্লাম জেতা মার্গারেট কোর্টের পাশে। ওসাকা থামাতে পারবেন কি নিজের শৈশবের আদর্শকে? এএফপি

খেলা- এর আরো খবর