English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

মুখোমুখি প্রতিদিন

এশিয়া কাপ জয় হবে দারুণ অর্জন

  • ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

প্রথম পরীক্ষায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে পাস মার্ক পেয়েছেন কোচ স্টিভ রোডস। বিশেষত রঙিন পোশাকের ক্রিকেটে দলের পারফরম্যান্সের কারণে। এশিয়া কাপে খেলতে যাওয়ার আগে তাই আবার আশার বেলুনের ওড়াউড়ি। সিরিজপূর্ব সংবাদ সম্মেলনে তা চুপসে দেননি কোচ, তবে অতি আত্মবিশ্বাসের হাওয়ায় ভেসে না যাওয়ার সতর্কতাও তাঁর কণ্ঠে।

প্রশ্ন : বাংলাদেশের এশিয়া কাপ জয়ের সম্ভাবনা কেমন দেখছেন?

স্টিভ রোডস : এশিয়া কাপ জয় আমাদের জন্য হবে দারুণ এক অর্জন। প্রবল আত্মবিশ্বাস নিয়ে আমরা এ টুর্নামেন্ট খেলতে যাচ্ছি। ওয়েস্ট ইন্ডিজে দলের পারফরম্যান্স সে বিশ্বাস জোগাচ্ছে। আমাদের জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রথম দুই ম্যাচে ভালো খেলে পরের রাউন্ডে যাওয়া। ভাবলে চলবে না যে কাজটি সহজ। শ্রীলঙ্কা-আফগানিস্তানের বিপক্ষে ভালো খেলতে পারলে এখনকার বিশ্বাসের সঙ্গে বাড়তি বিশ্বাস যোগ হবে। যদি পরের রাউন্ডে যেতে পারি, তাহলে কেন এ বিশ্বাস করব না যে আমরা টুর্নামেন্টটির শিরোপাও জিততে পারি!

প্রশ্ন : আফগানিস্তানের বিপক্ষে দেরাদুনে টি-টোয়েন্টি সিরিজে হারের কারণে দলের ভেতর ওদের নিয়ে ভীতি কাজ করছে কি না?

রোডস : ভীতি রয়েছে বলে আমার মনে হয় না। তবে অবশ্যই ওদের সমীহ করতে হবে। দারুণ কিছু ক্রিকেটার রয়েছে ওদের। টি-টোয়েন্টিতে হারালেও আফগানিস্তান নিশ্চয়ই আমাদের সম্মান করবে। টি-টোয়েন্টিতে আফগানরা বেশি শক্তিশালী, তবে এ ফরম্যাটেও দারুণ লড়াই হবে। আমরা ওদের মোটেও হালকাভাবে নিচ্ছি না। আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের সেরাটাই খেলতে হবে আমাদের।

প্রশ্ন : বাংলাদেশে তেমন ভালো রিস্ট স্পিনার নেই, সেখানে এশিয়া কাপের অন্যান্য দলে রিস্ট স্পিনারের ছড়াছড়ি। তাঁদের সামলানো নিয়ে প্রস্তুতি কেমন হয়েছে?

রোডস : সত্যিই, বাংলাদেশে খুব বেশি রিস্ট স্পিনার নেই। এটি নিয়ে আমাদের কাজ করতে হবে। রিস্ট স্পিনারদের জন্য খোঁজ করতে হবে সারা দেশে। কেননা তা আমাদের ভীষণ প্রয়োজন। সাকিব-মেহেদীর মতো ফিঙ্গার স্পিনার রয়েছে, যারা তরুণদের রোল মডেল। অমন কোনো রিস্ট স্পিনারকে রোল মডেল হিসেবে পেলে তরুণরা রিস্ট স্পিন জোরেশোরে শুরু করবে বলে আমার বিশ্বাস। আর এশিয়া কাপের জন্য আমরা লিখন (জুবায়ের হোসেন) ও তানভীরকে নেটে এনেছিলাম। ওদের খেলে যেন আমাদের ব্যাটসম্যানরা কিছুটা প্রস্তুতি নিতে পারে।

প্রশ্ন : এশিয়া কাপ বা বিশ্বকাপের মতো বহুজাতিক টুর্নামেন্ট বাংলাদেশ কখনো জিততে পারেনি। সে হিসেবে এবারের এশিয়া কাপ জয় কতটা গুরুত্বপূর্ণ হতে পারে?

রোডস : ক্রিস্টাল বল থাকলে সেখানে দেখে বলে দিতে পারতাম আমরা এশিয়া কাপ জিতব কি না। কিন্তু তা তো আমার কাছে নেই। যদি আমরা নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেলতে পারি, নিজেদের ওপর বিশ্বাস রাখি, এশিয়া কাপ আমরা জিততে পারব।

খেলা- এর আরো খবর