English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

নাসির-মোসাদ্দেক রেহাই পেলেন

  • ২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

ক্রীড়া প্রতিবেদক : আগের শাস্তি ছিল ঘরোয়া ক্রিকেটে ছয় মাসের নিষেধাজ্ঞা। এবার তিনি নিষিদ্ধ আন্তর্জাতিক ক্রিকেটে ছয় মাসের জন্য। ধারাবাহিকভাবে শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের জন্য গুরু পাপে লঘু শাস্তিই হলো সাব্বির রহমানের। সে জন্য ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাসহ সিনিয়র ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের প্রতি কৃতজ্ঞতা জানাতে পারেন। ২০১৯ বিশ্বকাপে সাব্বিরকে প্রয়োজনতাঁদের এ যুক্তিতেই তো তিন বছরের সম্ভাব্য নিষেধাজ্ঞা কমে গেছে ছয় মাসে!

নিয়মিত অপকর্মে এবার সাব্বিরের বিপক্ষে অভিযোগফেসবুকে সমর্থকদের সঙ্গে উগ্র আচরণ। এ নিয়ে নিজের অবস্থান জানাতে কাল বিসিবির ডিসিপ্লিনারি কমিটির সামনে হাজির হন তিনি। এ কমিটিই শাস্তির সুপারিশ পাঠিয়েছেন বোর্ড সভাপতির কাছে। তা অনুমোদন হলে আজ থেকেই কার্যকর সাব্বিরের নিষেধাজ্ঞা। ধারাবাহিকভাবে শৃঙ্খলাবিরোধী কাজ তিনি করে এলেও এবারের শাস্তিটি ফেসবুকে সমর্থকদের সঙ্গে বাজে আচরণের কারণে আলাদাভাবেই বিবেচনা করা হয়েছে বলে দাবি বিসিবির। পরিচালক ইসমাইল হায়দার কাল জানান তেমনটাই, আজ সাব্বিরের শুনানি ছিল ফেসবুকের ঘটনাটার কারণে। এ জন্য তিন বছরের শাস্তি আসলে বেশি হয়ে যায়। ছয় মাসের আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষেধাজ্ঞাকে কম বলে মানতে রাজি নন তিনি। ফেসবুকের ঘটনা ছাপিয়ে সাব্বিরের আরো নানা কর্মকাণ্ড আলোচিত হয়েছে বলেও জানান ইসমাইল হায়দার, এ শাস্তি কম কিভাবে হয়! ও অনুতপ্ত। অনেক কিছু স্বীকার করেছে। প্রতিজ্ঞা করেছে, ভবিষ্যতে এ রকম কিছু করবে না। সাব্বির বলেছে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। তা হয়েছে নাকি হয়নিতা যাচাই করা যায়নি। তবে ওর আরো নানা কার্যকলাপের বিষয়ে সে কিছু কিছু স্বীকার করেছে। ভবিষ্যতে আরো কঠোর শাস্তির সেই প্রথাগত হুঁশিয়ারিও দিয়েছেন এই বোর্ড পরিচালক।

স্ত্রীর দায়ের করা মামলার ঘটনা নিয়ে ডিসিপ্লিনারি কমিটির সামনে যেতে হয়েছে মোসাদ্দেক হোসেনকেও। তবে তাঁকে শুধু মৌখিকভাবে সতর্ক করেছে বোর্ড। শৃঙ্খলাভঙ্গের আরেক কুশীলব নাসির হোসেনকে ডাকার কথা বোর্ড প্রেসিডেন্ট বললেও কাল তাঁকে ডাকা হয়নি। কেন? ইনজুরির কারণে সে তো এমনিতেই খেলার বাইরে। তবে ভবিষ্যতে নাসিরকে ডাকা হতে পারেইসমাইল হায়দারের এ কথায় নাসিরের দায় কিংবা সে দায়মুক্তির জন্য তাঁকে শুনানিতে না ডাকার কারণ কিছু কি বোঝা গেল?

খেলা- এর আরো খবর