English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ঘাটাইলে জোড়াতালি দিয়ে চলছে

  • নজরুল ইসলাম, ঘাটাইল (টাঙ্গাইল)   
  • ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

চিকিৎসক সংকট, দায়িত্বে উদাসীনতা, নিয়মিত কর্মস্থলে না আসা, বছরের পর বছর প্রেষণে থাকা, দালালদের দৌরাত্ম্যসহ নানা অনিয়মের মধ্যেই চলছে ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা। এসব কারণে চিকিৎসা নিতে আসা রোগীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৫০ শয্যার হাসপাতালটিতে ২১ জন চিকিৎসক থাকার কথা। কিন্তু বর্তমানে কর্মরত আছেন মাত্র আটজন। বাকি ১২টি পদ দীর্ঘদিন ধরে শূন্য। আটজনের মধ্যে আবার দুজন আছেন প্রেষণে। ২১ জন চিকিৎসকের মধ্যে ১১ জন মেডিক্যাল কর্মকর্তা ও ১০ জন কনসালট্যান্ট থাকার কথা। কিন্তু ১০ জন কনসালট্যান্টের মধ্যে শুধু গাইনি, সার্জারি, মেডিসিন ও কার্ডিওলজি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক কর্মরত রয়েছেন। বাকি পদগুলো শূন্য।

এ স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘদিন ধরে চিকিৎসক সংকট থাকলেও দেখার কেউ নেই। রোগী আছে ডাক্তার নেই এমন অবস্থায় জোড়াতালি দিয়ে চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম। উপজেলার প্রায় ছয় লাখ লোকের একমাত্র চিকিৎসা সেবাকেন্দ্র এটি। অথচ এখানে নেই আল্ট্রাসনোগ্রাম মেশিন, অটোক্লেব মেশিন, এনালাইজার মেশিন, ডিজিটাল এক্স-রে মেশিনসহ গুরুত্বপূর্ণ চিকিৎসাসেবা যন্ত্র। একমাত্র অ্যাম্বুল্যান্সটি বিকল হয়ে পড়ে আছে।

স্বাস্থ্যসেবা গ্রহীতা ফোরামের সভাপতি মাসুদুর রহমান আজাদ বলেন, ফোরামের মাসিক সভায় বিষয়গুলো নিয়ে বারবার আলোচনা করা হয়। আমরা নিজেরাও দালালদের হাসপাতালে ঢুকতে নিষেধ করেছি। হাসপাতালে চিকিৎসক সংকট নিয়েও কথা বলেছি। কিন্তু কোনো কাজ হচ্ছে না।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জাহাঙ্গীর আলম জানান, চিকিৎসক সংকট ও প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের অভাবে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। চাহিদা মোতাবেক দ্রুত চিকিৎসকের শূন্যপদ পূরণ ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করা প্রয়োজন বলে মনে করছি।

স্বাস্থ্যসেবা- এর আরো খবর