English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

গানে গানে সাবেক

মনে হয়, গানের মানুষদের জন্য বিচ্ছেদ জিনিসটা খারাপ কিছু নয়। টেইলর সুইফট, ড্রেক থেকে জাস্টিন বিবার—যাঁদেরই প্রেম ভেঙে গেছে, সাবেকদের নিয়ে লিখে ফেলেছেন গান। তা প্রকাশ পাওয়া মাত্রই সাড়া ফেলেছে। ইদানীং এমন ১০ গানের গল্প জানাচ্ছেন লতিফুল হক

  • ৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

জাস্টিন বিবারকে নিয়ে সেলেনা গোমেজের করা ‘ব্যাক টু ইউ’ জনপ্রিয়তা পেয়েছে

অবসেসড, মারায়া ক্যারি

এমিনেমের সঙ্গে সম্পর্ক তত দিনে চুকেবুকে গেছে। কিন্তু বিচ্ছেদ হূদয়ের গভীরে কতটা প্রভাব রেখে গেছে সেটা বোঝাতেই এই গান করেছিলেন মারায়া ক্যারি। অবসেসড ২০০৯ সালে প্রকাশ পাওয়া গায়িকার মেমোরিজ অব অ্যান ইমপারফেক্ট অ্যাঞ্জেল অ্যালবামে ছিল। হিপহপ, আর অ্যান্ড বি ঘরানায় তৈরি গানটিতে ছিল সাবেক প্রেমিকের কাছে নানা প্রশ্ন। কেন সে এতটা ভালোবাসল, কেন চলে গেল ইত্যাদি। প্রকাশের পরপরই দারুণ জনপ্রিয় হয় গানটি।

হোয়াট ডু ইউ মিন, জাস্টিন বিবার

আগের দফায় সেলেনা গোমেজের সঙ্গে বিচ্ছেদের পর এই গান বেঁধেছিলেন জাস্টিন বিবার। গায়ক নিজেই স্বীকার করেছেন, গানটি তিনি গেয়েছেন সাবেক প্রেমিকাকে উদ্দেশ করেই। প্রকাশের পরই বিলবোর্ড হট হানড্রেডের শীর্ষে জায়গা পায় গানটি।

ডোন্ট, এড শিরান

এড শিরান যখন ততটা বিখ্যাত নন, তখন তাঁর তুমুল প্রেম ছিল গায়িকা এলি গোল্ডিংয়ের সঙ্গে। কিন্তু শিরানের সঙ্গে প্রতারণা করে তাঁরই ঘনিষ্ঠ বন্ধু নেইল হোরানের প্রেমে পড়েন গোল্ডিং। সেই দুঃখেই গানটা তৈরি করেন শিরান। এই গান দিয়েই যুক্তরাষ্ট্রে নিজের অবস্থান তৈরি করেন গায়ক। তাঁর প্রথম গান হিসেবে এটা টপ চার্টের সেরা দশে জায়গা পায়। গানটিতে সরাসরি বন্ধুর প্রতারণার কথা বলা হয়েছে। নাম উল্লেখ না করে গোল্ডিংয়ের উদ্দেশে কঠিন ভাষা ব্যবহার করেন।

আই নিউ ইউ ওয়্যার ট্রাবল, টেইলর সুইফট

সাবেকদের নিয়ে সবচেয়ে জনপ্রিয় গানগুলোর তালিকায় থাকবে টেইলর সুইফটের এই গান। শুরুতেই বিলবোর্ড চার্টের তিনে স্থান করে নেওয়া সিঙ্গেলটি প্রথম সপ্তাহেই চার লাখেরও বেশি কপি বিক্রি হয়। এখন পর্যন্ত মোট ৫০ লাখ কপি বিক্রি হয়েছে। ইংলিশ গায়ক হ্যারি স্টাইলসকে মনে রেখেই গানটি তৈরি করেছেন সুইফট। মনে করা হয় আই নিউ ইউ ওয়ার ট্রাবল, স্টাইল এবং আউট অব দ্য উডসতিনটি গানই হ্যারিকে নিয়ে বানিয়েছেন গায়িকা। এর মধ্যে প্রথমটি সবচেয়ে বেশি জনপ্রিয়। গায়িকা এখানে বোঝাতে চেয়েছেন, তাঁকে ছাড়া সাবেক প্রেমিকই বিপদে থাকবেন। যতই ক্ষমা চান আর কখনোই তাঁর মুখ দেখতে চান নাএমন নিষ্ঠুর কথাও বলে দিয়েছেন।

ক্রাই মি আ রিভার, জাস্টিন টিম্বারলেক

ব্রিটনি স্পিয়ার্সের সঙ্গে প্রেম ছিল গায়কের। যা ভাঙার পর গানটি করেন জাস্টিন টিম্বারলেক। গানে স্বভাবতই সরাসরি ব্রিটনির নাম নেই। কিন্তু গানটা যে তাঁকে নিয়েই সেটা বোঝাতে চেষ্টার কমতি রাখেননি টিম্বারলেক। সে জন্য গানের মিউজিক ভিডিওতে এমন এক মডেলকে নিয়েছেন যে দেখতে ব্রিটনির মতোই। ২০০২ সালে প্রকাশ পাওয়া বিচ্ছেদের গানটি তরুণদের কাছে ব্যাপক প্রিয় হয়েছিল। পেয়েছিল সমালোচকদের প্রশংসাও।

বাই দ্য গ্রেস অব গড, কেটি পেরি

২০১০ সালে রাসেল ব্রান্ডের সঙ্গে বিয়ে হয় কেটি পেরির। নানা ঝামেলায় দুই বছর পরই বিচ্ছেদ। এরপর সাবেককে নিয়ে গান করেন গায়িকা। রাসেলের প্রতি নিজের ক্ষোভ গানে গানে ঝাড়েন তিনি। পরে তিনি বলেন, চাইলে আমি আত্মজীবনী লিখতে পারি, গানে গানেও সব প্রমাণ দিতে পারি। ভক্তদের বলতে পারি গানটি শুনতে। তবেই শুধু সত্যিটা তাঁরা জানতে পারবে। সাবেককে নিয়ে গান লেখার কথা গায়িকা নিজেই স্বীকার করায় শুরুর দিকে ভালো সাড়া ফেলে গানটি। পরে যদিও জনপ্রিয়তা ততটা ধরে রাখতে পারেনি।

লোনলি, ডেমি লোভাটো

আমি এখন খুব একা, তুমি আমাকে চাওনি/আমাকে বোঝানোর চেষ্টা করেছ তুমি, আমাকে অনুভব করোনি/আর তারপর তুমি আমাকে একা করে চলে গেছএমন কথার গান লোনলি। ২০১৭ সালে প্রকাশিত গানটি তিনি তৈরি করেন সাবেক প্রেমিক মার্কিন অভিনেতা, প্রযোজক উইলমার ভালডেরামাকে নিয়ে। টপ চার্টের শীর্ষে না উঠলেও তরুণদের কাছে ব্যাপক প্রিয় হয়।

কল আউট মাই নেম, দ্য উইকেন্ড

কিছুদিন আগেই কানাডিয়ান গায়কের অ্যালবাম মাই ডিয়ার ম্যালানকলি প্রকাশ পেয়েছে। অ্যালবামের ছয়টি গানের বেশির ভাগই সেলেনাকে নিয়ে লেখা বলে মনে করছে ভক্তরা। দ্য উইকেন্ডের সঙ্গে সম্পর্ক হওয়ার আগে বিষণ্নতায় ভুগেছেন সেলেনা। কিন্তু উইকেন্ডের সঙ্গে প্রেমের পর সেটা থেকে অনেকটাই বেরিয়ে আসতে পেরেছিলেন। কল আউট মাই নেম গানে আছে সে কথাইআমরা দুজন দুজনকে খুঁজে পেয়েছিলাম/আমি তোমাকে খারাপ অবস্থা থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছিলাম/তুমি আমাকে স্বস্তি দিয়েছিলে/কিন্তু তোমার প্রতি দুর্বলতা আমার ভুল ছিল। এমন আরো কথা আছে হার্ট ইউ গানেও। দ্য উইকেন্ডের এই অ্যালবাম শুনে অনেকে আবার মজা করে বলেছে, সেলেনাকে ধন্যবাদ দেওয়া উচিত উইকেন্ডকে ছেড়ে যাওয়ার জন্য। না হলে তো এত ভালো গান তৈরি হতো না।

ব্যাক টু ইউ, সেলেনা গোমেজ

দুই সাবেক জাস্টিন বিবার আর দ্য উইকেন্ড তাঁকে নিয়ে গান লিখেছেন আর সেলেনা গোমেজ লিখবেন না তাও কি হয়। মনে করা হয় তাঁর বহুল আলোচিত ব্যাক টু ইউ গায়িকা গেয়েছেন বিবারকে মনে করেই। গেল বছর নেটফ্লিক্স-এর সিরিজ থার্টিন রিজনস হোয়াই-এর এই গান দশটি দেশের টপ চার্টের সেরা দশে জায়গা পায়।

রঙের মেলা- এর আরো খবর