English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

সবিশেষ

ক্যান্সারের আভাস কৃত্রিম বুদ্ধিমত্তায়!

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ক্যান্সার বিকাশ ও বিস্তৃতির পূর্বাভাস দেওয়া সম্ভব বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ফলে ক্যান্সারের কার্যকর চিকিৎসা করা সহজ হবে। সম্প্রতি নেচার মেথডস সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

লন্ডনের ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ এবং এডিনবরা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে নতুন এই কৌশল উদ্ভাবন করা হয়েছে। এটি ক্যান্সার নিরাময়ে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার হবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

গবেষকরা বলছেন, টিউমারের গতি-প্রকৃতি পরিবর্তন চিকিৎসার জন্য চ্যালেঞ্জ হিসেবে দাঁড়ায়। সাধারণ ক্যান্সার ওষুধ-প্রতিরোধী হয়ে বিকশিত হতে থাকে। কিন্তু চিকিৎসকরা যদি আগেই জানতে পারেন, টিউমার কিভাবে বিকশিত হচ্ছে, তাহলে ক্যান্সার নিরাময়ে আরো একধাপ এগোনো সম্ভব। উদ্ভাবিত নতুন যন্ত্রে, একই ধরনের রোগীর তথ্য স্থানান্তরের সুবিধাও আছে।

গবেষকরা ১৭৮ জন রোগীর ৭৬৮টি টিউমারের নমুনা সংগ্রহ করেন। ফুসফুস, স্তন, কিডনি ও অন্ত্রের এসব নমুনা বিশ্লেষণ করে ক্যান্সারের বিভিন্ন ধরন নির্ণয় করেছেন। এই জ্ঞান ব্যবহার করে ক্যান্সারের বিকাশ নিয়ে ভবিষ্যদ্বাণী করা সম্ভব।

ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চের প্রধান নির্বাহী অধ্যাপক পল ওয়ার্কম্যান বলেন, ক্যান্সারের বিকাশ এর চিকিৎসার জন্য বড় চ্যালেঞ্জ। আমরা এমন একটি পদ্ধতি তৈরি করেছি, যাতে রোগীদের আরো কার্যকরভাবে চিকিৎসা করা সম্ভব। কিন্তু আমরা যদি টিউমার বিকাশের ভবিষ্যদ্বাণী করতে পারি, তাহলে ক্যান্সার চিকিৎসায় আরো একধাপ এগোব।

সূত্র : ইনডিপেনডেন্ট।

শেষের পাতা- এর আরো খবর