English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

মেয়েদের ঈদ

বৃষ্টি আর গরমের ঈদে ফ্যাশন হাউসের আয়োজন নিয়ে জানাচ্ছেন মারজান ইমু

  • ১৩ আগস্ট, ২০১৮ ০০:০০

আড়ং

সুতি, সিল্ক ও মসলিনএই তিনটি ফ্যাব্রিকস প্রাধান্য পেয়েছে আড়ংয়ের ঈদ কালেকশনে। বর্ষার প্রকৃতি থেকে ফুলেল মোটিফ থাকছে। ফিউশন নকশায় সঙ্গী হয়েছে জ্যামিতিক নকশা। শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, তাগাসব কিছুতেই ফুটে উঠেছে বর্ষার আবহ। ডিজাইন মাধ্যম হিসেবে প্রিন্টেড এমব্রয়ডারির ব্যবহার চোখে পড়ার মতো।

লা রিভ

এবারের বর্ষার ঈদ কালেকশনে গুরুত্ব পেয়েছে আবহাওয়া উপযোগী ফ্যাব্রিকস। ভিসকজ, কটন, সাটিন, ব্লেন্ডেড সিল্ক, লিনেন ও জর্জেটের বৈচিত্র্যময় সংগ্রহ পাওয়া যাবে। উৎসব ফুটিয়ে তোলা হয়েছে নকশা দিয়ে। বর্ষার থিম হিসেবে লা রিভও বেছে নিয়েছে ফুলেল থিম। ফিউশন নকশাকে প্রাধান্য দিয়ে ডিজাইন হয়েছে। ঈদের এক্সক্লুসিভ কালেকশনের পাশাপাশি পাবেন মেয়েদের অফিসে ব্যবহারের জন্য নাইন টু নাইন নামের ফরমাল কালেকশন। তারুণ্যের মনমতো পোশাক এবার লা রিভের ঈদ সংগ্রহের বৈশিষ্ট্য।

বিশ্বরঙ

এবারের ঈদে আবহাওয়ায় থাকবে বৃষ্টি আর গরমের মিশেল। পোশাক ডিজাইনে বিষয়টি মাথায় রেখেছে বিশ্বরঙ। ঈদের ফ্যাব্রিকস হিসেবে বেছে নেওয়া হয়েছে আরামদায়ক সুতি কাপড় ও লিনেন। পোশাকের কাটিংয়ে এসেছে কিছুটা ভিন্নতা। বেশির ভাগ পোশাকে বর্ষার নীল রঙের ব্যবহারের পাশাপাশি সবুজ, হালকা কমলা, অ্যাশ, কালো, লেমন ও হালকা রংগুলোও ব্যবহৃত হয়েছে। বর্ষার ঈদ কালেকশনে আছে শাড়ি, থ্রিপিস, কামিজ সবই।

টাঙ্গাইল শাড়ি কুটির

বরাবরের মতো এবারও সুতি শাড়িকে প্রাধান্য দিয়েছে টাঙ্গাইল শাড়ি কুটির। তাঁতিদের ঐতিহ্যবাহী নকশা থাকছে শাড়িতে। এ ছাড়া ডিজাইনারের নিজস্ব ডিজাইন দিয়ে বোনা তাঁতের শাড়িও থাকছে ঈদ কালেকশনে। ঈদ উপলক্ষে সুতি ছাড়াও সিল্ক, হাফসিল্ক, জামদানি, কাতান ও তসর শাড়ি থাকছে। গরমে স্বস্তির কথা মাথায় রেখে সিল্কের শাড়িতে এক্সক্লুসিভ ন্যাচারাল ডাইয়ের ডিজাইন হয়েছে। শিবুরি ডাই এখন খুব জনপ্রিয়। শিবুরি ডাইয়ের বেশ কিছু ডিজাইন থাকছে ঈদ উপলক্ষে। এক্সক্লুসিভ কালেকশনে ন্যাচারাল ডাই ছাড়াও সিল্ক, জামদানি এবং মিরপুরের কাতান শাড়ি থাকছে। জামদানিতে ঐতিহ্যবাহী বুনন নকশা থাকছে।

কে ক্রাফট

এই আবহাওয়ায় গুরুত্ব দেওয়া হয়েছে সালোয়ার-কামিজের প্রতি। কে ক্রাফটের আয়োজনে রয়েছে নীলের আধিক্য। সেই সঙ্গে রয়েছে পিচ, হালকা গোলাপি, নেভি ব্লু, সবুজ, ছাইরংএ ধরনের রঙের মিশ্রণ। এমব্রয়ডারির সঙ্গে ফিউশনধর্মী ডিজাইন থাকছে ফোকাসে।

রঙ বাংলাদেশ

রঙ বাংলাদেশের এবারের ঈদের আকর্ষণ গাঢ় ও হালকা রঙের মানানসই মেলবন্ধন। ঈদ পোশাকে থিম হিসেবে ফুলেল মোটিফের পাশাপাশি বেছে নেওয়া হয়েছে ইসলামের বিখ্যাত সব মসজিদের নকশা থেকে নেওয়া মোটিফ। দেশীয় ও পাশ্চাত্যের মিশেলে ফিউশন নকশার ডিজাইন থাকছে মেয়েদের ঈদ সংগ্রহে। লেয়ার ফ্যাশন এই ঈদেও থাকছে। উৎসবের ফ্যাব্রিকসে সুতি, লিনেনের পাশাপাশি সিল্ক ও এন্ডি সিল্ক পাবেন।

অঞ্জনস

বর্ষায় ঈদ বলে রঙে নীলের দেখা মিলবে সবচেয়ে বেশি। শাড়ি, কামিজ, কুর্তির বাহারি কালেকশনে ম্যাটেরিয়ালে থাকছে সুতি, খাদি, সিল্ক, হাফসিল্ক, অ্যান্ডি। দেশি নকশার পাশাপাশি ফিউশনও করা হয়েছে পোশাকের কাটে।

বিবিয়ানা

মেয়েদের জন্য বিবিয়ানা এবার ঈদ কালেকশনে সিঙ্গল কামিজে মনোযোগ দিয়েছে। হালফ্যাশন ও সাশ্রয়ী। শর্ট থেকে শুরু করে সেমিলং ও লংসবই চলবে। প্যাটার্ন বেইসড ডিজাইন প্রাধান্য পাচ্ছে। ফ্রিল, ফ্লেয়ার, হাতায় অনেক বৈচিত্র্য দেখা যাবে। ছিমছাম নকশার শাড়িতে বাহারি ব্লাউজের ব্যবহার হবে। লং প্যাটার্নের টপস বা জ্যাকেট ব্লাউজ এবার বেশ চলবে। উৎসব মানেই তো রঙিন, তাই এবারের ঈদ কালেকশনে ক্রেতারা পাবেন রঙের খেলা।

ঈদ উৎসব ২০১৮- এর আরো খবর