English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি
খ-ইউনিট

সাধারণ জ্ঞানের ওপর প্রশ্ন থাকবে ৫০টি

  • ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) পর্যায়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর। পরীক্ষায় বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানএই তিন বিষয়ের ওপর ভিত্তি করে প্রশ্নপত্র করা হয়। বাংলায় ২৫, ইংরেজিতে ২৫ এবং সাধারণ জ্ঞানে ৫০ করে মোট ১০০ নম্বর করে বরাদ্দ থাকে।

শেষ মুহূর্তে প্রস্তুতি এগিয়ে রাখতে আজকের পর্বে সাধারণ জ্ঞান অংশের প্রশ্নের ধরন সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ-ইউনিটের (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী খালিদ জামান সেজান

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান অংশ থেকে প্রতিবছর ৫০টি প্রশ্ন আসে। বাংলাদেশ, আন্তর্জাতিক, মৌলিক জ্ঞান এবং সাম্প্রতিক ঘটনাবলি থেকে প্রশ্ন করা হয়ে থাকে। ধরা যাক, ২০টি প্রশ্ন আসবে বাংলাদেশ এবং জাতীয় বিষয়াবলি থেকে, ২০টি আসবে আন্তর্জাতিক থেকে, ৫টি প্রশ্ন মৌলিক জ্ঞান থেকে এবং ৫টি সাম্প্রতিক বিষয়াবলি থেকে। এখন দেখতে হবেকোন অংশের সিলেবাস সবচেয়ে কম এবং কোনটির সিলেবাস সবচেয়ে বেশি। এভাবে চিন্তা করলে মৌলিক জ্ঞানের সিলেবাস সবচেয়ে কম। কারণ মৌলিক জ্ঞানমূলক প্রশ্ন করা হবে উচ্চ মাধ্যমিকের অর্থনীতি, পৌরনীতি, সমাজবিজ্ঞান, যুক্তিবিদ্যা, কৃষিশিক্ষা ইত্যাদি বিষয় থেকে, যেগুলোর সঙ্গে পরীক্ষার্থীরা গত দুই বছর ধরে পরিচিত। তা ছাড়া বাস্তবতা হলো, মোটামুটি প্রস্তুতি থাকলেই মৌলিক জ্ঞানমূলক প্রশ্নের উত্তর খুব সহজেই করা সম্ভব। এরপর আসা যাক সাম্প্রতিক ঘটনাবলির অংশে। বিগত ছয়-সাত মাসে আমাদের চারপাশে ঘটে যাওয়া অসংখ্য ঘটনা থেকেই এ অংশের প্রশ্ন সাজানো হয়। বিশেষ কোনো চুক্তি, রাষ্ট্রনেতাদের সফর, বিখ্যাত ব্যক্তির মৃত্যু কিংবা খেলাধুলার কোনো ইভেন্ট থেকে সাধারণত প্রশ্ন করা হয়। সুতরাং, সাম্প্রতিক বিষয়াবলির ওপর এখন একটু বেশি সময় দিতে হবে। অন্যদিকে বাংলাদেশ এবং জাতীয় বিষয়াবলির সঙ্গে আমরা বেশ ভালোভাবেই পরিচিত। আমাদের দেশের রয়েছে গৌরবময় ইতিহাস। তাই ইতিহাস আশ্রিত প্রশ্ন আসা খুব স্বাভাবিক। ভাষা আন্দোলন, গণ-অভ্যুত্থান, আগরতলা ষড়যন্ত্র মামলা এবং মহান মুক্তিযুদ্ধ থেকে অবশ্যই প্রশ্ন থাকবে। প্রশ্ন থাকতে পারে মওলানা ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান রাজনৈতিক ব্যক্তিত্বের জীবনাবলি থেকে। এ ছাড়া আমাদের দেশের প্রাকৃতিক সম্পদ, জলজ ও খনিজ সম্পদ থেকে প্রশ্ন প্রতিবছরই আসতে দেখা যায়। সর্বশেষ আবিষ্কৃত গ্যাসক্ষেত্র কিংবা নতুন কোনো খনিজ সম্পদ পাওয়া গেলে তা সম্পর্কে প্রস্তুতি নিতে হবে। দেশের বৃহত্তম, ক্ষুদ্রতম এবং প্রথমএই তিন ক্যাটাগরির প্রশ্নও আসার সম্ভাবনা আছে। তা ছাড়া সামনেই জাতীয় সংসদ নির্বাচন। তাই নির্বাচন থেকেও হতে পারে প্রশ্ন। সুতরাং, এসব বিষয়ে শেষবারের মতো চোখ বুলিয়ে নিতে হবে। আর আন্তর্জাতিক বিষয়াবলির সিলেবাস সবচেয়ে বড় হওয়ায় ভয় পাওয়ার কিছু নেই। এখানেও টেকনিক্যালি প্রস্তুতি নিতে হবে। সাত মহাদেশের আলোচিত ব্যক্তি, রাষ্ট্রপ্রধান, কবি-সাহিত্যিক ও বিখ্যাত শিল্পীদের বিভিন্ন শিল্পকর্ম থেকে প্রশ্ন আসবে। প্রশ্ন করা হবে বিপ্লব, যুদ্ধ, বিতর্কিত বিষয় থেকেও। দ্বীপ, প্রণালি এবং খালের অবস্থান মনে রাখতে হবে। সদ্য নির্বাচন হওয়া দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম জেনে রাখা ভালো। এ ছাড়া আলোচিত শহর যেমনযেখানে কোনো আন্তর্জাতিক সম্মেলন হয়েছে বা হচ্ছে সে সম্পর্কেও ভালোভাবে জানতে হবে। আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন যেমনসার্ক, আসিয়ান, ইউরোপীয় ইউনিয়ন ইত্যাদি খুব গুরুত্বপূর্ণ। ইউনাইটেড ন্যাশন বা জাতিসংঘ থেকে প্রতিবছরের মতো এ বছরও প্রশ্ন আসবে আশা করা যায়। অন্যদিকে বিখ্যাত সংবাদমাধ্যমগুলো সম্পর্কেও শেষবারের মতো প্রস্তুতি নিতে হবে। সাধারণ জ্ঞানে ভালো করার জন্য এসব টপিক বাদ দিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

পড়ালেখা- এর আরো খবর